Nitish Kumar: কোনও ঝুঁকি নয়! শপথ নিয়েই আস্থা ভোট চাইছেন নীতীশ কুমার, কারণ…

Nitish Kumar: নতুন 'মহাগাঠবন্ধন' সরকারের ৫৫ জন বিধায়ক বিধানসভার স্পিকার বিজয় কুমার সিনহার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব এনেছিলেন। নিয়ম অনুযায়ী প্রস্তাব জমা পড়ার ২ সপ্তাহ পরেই বিধানসভায় এই নিয়ে আলোচনা হওয়ার কথা।

Nitish Kumar: কোনও ঝুঁকি নয়! শপথ নিয়েই আস্থা ভোট চাইছেন নীতীশ কুমার, কারণ...
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 11, 2022 | 4:51 PM

পটনা: আরজেডি, কংগ্রেস ও বাম দলগুলির সমর্থন নিয়ে নীতীশ কুমার নতুন করে মুখ্যমন্ত্রী পদে শপথ নেওয়ার পর আগামী ২৪ অগস্ট বিহার বিধানসভায় নতুন করে অধিবেশন বসবে। নতুন করে সরকার পদে শপথ নেওয়ার পর বিধানসভার অধিবেশন ডাকার এই সিদ্ধান্ত নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল। এই অধিবেশনে সংখ্যা গরিষ্ঠতা প্রমাণে মরিয়া জেডিইউ-আরজেডির শীর্ষ নেতৃত্ব। যদিও বিহার বিধানসভায় এখনও স্পিকার পদে যিনি রয়েছে, তিনি নীতীশের প্রাক্তন জোট শরিক বিজেপির টিকিটে নির্বাচিত বিধায়ক। বিহারের এই নতুন জোটের নেতারা খাতায় কলমে সুবিধাজনক অবস্থানে থাকলেও কোনও ঝুঁকি নিতে নারাজ। নিয়ম অনুযায়ী রাজ্যপাল বিধানসভার অধিবেশন ডাকলেও, সাধারণভাবে সরকারের সুপারিশে অধিবেশন ডাকার রীতি রয়েছে।

নতুন ‘মহাগাঠবন্ধন’ সরকারের ৫৫ জন বিধায়ক বিধানসভার স্পিকার বিজয় কুমার সিনহার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব এনেছিলেন। নিয়ম অনুযায়ী প্রস্তাব জমা পড়ার ২ সপ্তাহ পরেই বিধানসভায় এই নিয়ে আলোচনা হওয়ার কথা। ২৪ অগস্ট অধিবেশন অনাস্থা ভোট হলে নিয়ম অনুযায়ী কোনও সমস্যা হওয়ার কথা নয়। ২৪৩ সদস্যের বিহার বিধানসভায় ম্যাজিক ফিগার ১২২। সেখানে নীতীশ-আরজেডি জোটে এই মুহূর্তে ১৬৪ জন বিধায়কের সমর্থন রয়েছে। ২৫ অগস্ট আস্থা ভোটের মুখোমুখি হওয়ার আগে নীতীশ কুমার চাইছেন, ঠিক তার আগের দিনই বর্তমান স্পিকারকে সরিয়ে নতুন কাউকে স্পিকার পদে মনোনীত করতে। কিন্তু মনে করা হচ্ছে, তার আগেই বিজয় কুমার সিনহা অধ্যক্ষ পদ থেকে পদত্যাগ করতে পারেন। সূত্র মারফত জানা গিয়েছে, পদত্যাগের সিদ্ধান্ত নেওয়ার জন্য তিনি বিজেপি শীর্ষ নেতৃত্বের মুখাপেক্ষী হয়ে রয়েছেন।

বেশ কয়েকদিনের টানাপোড়েনের পর বিজেপির সঙ্গে থাকা জোট ছেড়ে বেরিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছিলেন জেডিইউ প্রধান নীতীশ কুমার। নীতীশের অভিযোগ ছিল, বিহারের মহারাষ্ট্র মডেল বাস্তবায়নের পরিকল্পনা করছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের বিরুদ্ধে রাতারাতি বিদ্রোহ ঘোষণা করেছিলেন শিবসেনার টিকিটে নির্বাচিত সিংহভাগ বিধায়ক। শেষমেশ উদ্ধবকে পদ থেকে সরিয়ে মুখ্যমন্ত্রী পদে শপথগ্রহণ করেন বিদ্রোহী বিধায়কদের নেতা একনাথ শিন্ডে।