Nitish Kumar: স্পিকারের পর কি এবার বিধান পরিষদের চেয়ারম্যান? নীতীশ-তেজস্বীর রণকৌশল কী?

Nitish Kumar: অন্যদিকে শীর্ষ বিজেপি নেতৃত্বের সঙ্গে পরিস্থিতি নিয়ে আলোচনা করতে বিহার বিধানসভার স্পিকার এই মুহূর্তে দিল্লিতে রয়েছেন।

Nitish Kumar: স্পিকারের পর কি এবার বিধান পরিষদের চেয়ারম্যান? নীতীশ-তেজস্বীর রণকৌশল কী?
মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেওয়ার পর নীতীশ কুমার। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Aug 12, 2022 | 11:45 AM

পটনা: বুধবার অষ্টমবারের জন্য বিহারের মুখ্যমন্ত্রী (Bihar Chief Minister) পদে শপথগ্রহণ করেছেন নীতীশ কুমার (Nitish Kumar)। বিজেপির (BJP) সঙ্গত্যাগ করে সম্প্রতি আরজেডি, কংগ্রেস ও বাম দলগুলির সমর্থন নিয়ে সরকার গঠন করেছেন নীতীশ। কোনও রকম ঝুঁকি না নিয়েই বিহার বিধানসভার স্পিকার বিজয় কুমার সিনহাকে সরাতে নতুন করে উদ্যোগী হয়েছেন নীতীশ-তেজস্বীরা। ৫৫ জন বিধায়ক স্পিকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব জমা দিয়েছেন। বিধান পরিষদের ক্ষেত্রে নীতীশ চাইছেন, চেয়ারম্যান আদেশ নারায়ণ সিং যেন নিজে থেকেই পদত্যাগ করেন।

দীর্ঘদিন ধরে বিধানসভার স্পিকার পদ থেকে সিনহার অপসারণ চাইছিলেন নীতীশ। অতীতে একাধিকবার সিনহার সঙ্গে বাক-বিতণ্ডায় জড়িয়ে পড়েছিলেন নীতীশ। তাঁর অভিযোগ ছিল, বিজেপির সঙ্গে জোট থাকার পরও সরকারের বিরুদ্ধে প্রশ্ন তুলে বিধানসভার স্পিকার সাংবিধানিক অধিকার লঙ্ঘন করেছেন। তবে বিধান পরিষদের চেয়ারম্যান আদেশ নারায়ণ সিংয়ের সঙ্গে নীতীশের সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক। সূত্র মারফত জানা গিয়েছে, সেই কারণে জেডিইউ নেতারা চাইছেন, সিং নিজে পদ থেকে সরে দাঁড়ান। নতুন মহাজোটের নেতারা মনে করছেন বিধান পরিষদ চেয়ারম্যান হিসেবে সিংয়ের থাকা যাওয়া জনমানসে ভুল বার্তা দেবে।

অন্যদিকে শীর্ষ বিজেপি নেতৃত্বের সঙ্গে পরিস্থিতি নিয়ে আলোচনা করতে বিহার বিধানসভার স্পিকার এই মুহূর্তে দিল্লিতে রয়েছেন। এনডিএ জোটের মুখ্যমন্ত্রী থাকাকালীন নীতীশের সঙ্গে সিনহার সম্পর্ক তিক্ত হয়ে গিয়েছিল। স্পিকারের অপসারণের দাবি বিজেপি নেতৃত্বকে জানিয়েছিলেন নীতীশ। সাংবিধানিক নিয়ম অনুযায়ী স্পিকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব জমা দেওয়ার ২ সপ্তাহ পর তা নিয়ে অধিবেশনে আলোচনা হতে পারে। মুখ্যমন্ত্রী পদে নতুন করে শপথগ্রহণের পর ২৪ অগস্ট অধিবেশন শুরু হতে অনাস্থা প্রস্তাব নিয়ে আলোচনা হলে, সাংবিধানিকভাবে কোনও সমস্যা নেই। বিহার বিধানসভায় ২৪৩ আসনের মধ্যে ১২২ ম্যাজিক ফিগার। এই মুহূর্তে মহাজোটে ১৬৪ জন বিধায়কের সমর্থন রয়েছে। ২৫ তারিখ অনাস্থা ভোট হওয়ার কথা। বিহারের পরিস্থিতি কোন দিকে যায়, সেটাই এখন দেখার।