Health Ministry: জেলায় সংক্রমণের হার ৫ শতাংশের বেশি হলেই জমায়েত নিষিদ্ধ, দীপাবলির আগে রাজ্যগুলিকে চিঠি স্বাস্থ্য মন্ত্রকের

Preventive measures for COVID 19: অনলাইন কেনাকাটির উপর বাড়তি জোর দেওয়ার কথা বলা হয়েছে। অপ্রয়োজনে সাধারণ নাগরিককে বাড়ির বাইরে না বেরোনোর জন্য অনুরোধ করা হয়েছে।

Health Ministry: জেলায় সংক্রমণের হার ৫ শতাংশের বেশি হলেই জমায়েত নিষিদ্ধ, দীপাবলির আগে রাজ্যগুলিকে চিঠি স্বাস্থ্য মন্ত্রকের
দীপাবলীর আগে সতর্ক স্বাস্থ্য মন্ত্রক (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2021 | 9:56 PM

নয়া দিল্লি : করোনাকে অবহেলা করলে তার ফল কী হতে পারে, তার প্রমাণ পাচ্ছে বাংলা। দুর্গাপুজোর সময় যেভাবে কলকাতার রাস্তায় কাতারে কাতারে ভিড় জমেছিল,তার ফল দেখতে পাওয়া যাচ্ছে রাজ্যের দৈনিক সংক্রমণের হিসেবে। উৎসবের মরশুম এখনও কাটেনি। সামনেই দীপাবলী। এবার যাতে উৎসবের সময়ে করোনা সংক্রান্ত নিয়মবিধি কঠোরভাবে মেনে চলা হয়, তা নিশ্চিত করতে উপদেশাবলী জারি করল কেন্দ্র। সেখানে অনলাইন কেনাকাটির উপর বাড়তি জোর দেওয়ার কথা বলা হয়েছে। অপ্রয়োজনে সাধারণ নাগরিককে বাড়ির বাইরে না বেরোনোর জন্য অনুরোধ করা হয়েছে।

এবার দীপাবলী এবং অন্যান্য উৎসবের মরশুমে করোনা সংক্রান্ত গাইডলাইন কঠোরভাবে মেনে চলার পরামর্শ দেওয়া হয়েছে। কনটেইনমেন্ট জ়োনগুলিতে কোনওভাবেই জমায়েত করা যাবে না। এর পাশাপাশি যেসব জেলায় পরীক্ষা করা সোয়াবের নমুনার ৫ শতাংশের বেশি পজ়িটিভ ধরা পড়ছে, সে সব জেলাগুলিতেও উৎসবের জন্য কোনওরকম জমায়েত করা যাবে না। রাজ্য সরকারগুলিকে আগে থেকে এই সংক্রান্ত নির্দেশিকা জারি করতে হবে।

উৎসবের জন্য যে সব জমায়েতগুলির অনুমতি দেওয়া হবে, সেগুলিকে উপস্থিতির সংখ্যা নিয়ন্ত্রণ করতে হবে এবং কড়া নজরদারি রাখতে হবে। এর পাশাপাশি শপিং মল, স্থানীয় বাজার এবং উপাসনাস্থলগুলিতেও যাতে একসঙ্গে বেশি ভিড় না হয়, তা নিশ্চিত করতে হবে। বাড়তি জোর দিতে বলা হয়েছে করোনা পরীক্ষা, টিকাকরণ এবং করোনা সংক্রান্ত নিয়মবিধির উপর।

এই সংক্রান্ত বিষয়ে সমস্ত রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলিকে চিঠি পাঠিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ। সব রাজ্য সরকারের উৎসবের সময় কঠোরভাবে কোভিড বিধি মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে। যে সমস্ত জেলায় ৫ শতাংশের বেশি সক্রিয়তার হার, সেই সব জেলায় কোনওভাবেই জমায়েত করা যাবে না। উপাসনাস্থল, বাজার চত্বরে ও মলের ক্ষেত্রে আগেই গাইডলাইন জারি করা হয়েছে। একইসঙ্গে স্থানীয় প্রশাসনকে অত্যন্ত সতর্কতার সঙ্গে কোভিড সংক্রমণ পরিস্থিতিতে নজর রাখতে বলা হয়েছে চিঠিতে।

করোনা অতিমারি আসার পর থেকে আমূল পরিবর্তন এসেছে আমাদের জীবনযাত্রায়। তবে কেবল জীবনযাত্রায় পরিবর্তনই নয়, আয়ুও কমিয়ে দিয়েছে এই মারণ সংক্রমণ। ইন্টারন্যাশনাল ইন্সটিটিউট ফর পপুলেশন স্টাডিজ(International Institute for Population Studies)-র বিজ্ঞানীরা জানিয়েছেন, করোনা সংক্রমণের কারণে ভারতীয়দের গড় আয়ু প্রায় দুই বছর করে কম গিয়েছে।

মুম্বইয়ের “বিএমসি পবলিক হেলথ” (BMC Public Health) নামক একটি জার্নালে সম্প্রতি প্রকাশিত হয়েছে এই গবেষণার রিপোর্ট। আইআইপিএস(IIPS)-র অধ্যাপক সূর্যকান্ত যাদব, যিনি এই গবেষণাপত্রটি লিখেছেন, তিনি জানিয়েছেন বর্তমান এই মহামারির কারণে পুরুষ ও নারী- উভয়েই জন্মের সময় থেকে গড় আয়ুর হারে পতন লক্ষ্য করা গিয়েছে।

আরও পড়ুন: COVID-19: শুধু জীবনই নয়, করোনা ছিনিয়ে নিচ্ছে ভারতীয়দের গড় আয়ুর মেয়াদও! দাবি গবেষণায়