Narendra Modi: ১০০ কোটি টিকাকরণের সাফল্যে টিকা প্রস্তুতকারক সংস্থাগুলির ভূয়সি প্রশংসা নমোর

Modi praises Vaccine Manufacturers: বৈঠকে ১০০ কোটি টিকাকরণের পিছনে টিকা প্রস্তুতকারক সংস্থাগুলির যে অসামান্য অবদান রয়েছে, সেই কথাই তুলে ধরেন নমো।

Narendra Modi: ১০০ কোটি টিকাকরণের সাফল্যে টিকা প্রস্তুতকারক সংস্থাগুলির ভূয়সি প্রশংসা নমোর
টিকা প্রস্তুতকারক সংস্থাগুলির প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী (ছবি - এএনআই)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2021 | 9:10 PM

নয়া দিল্লি : সম্প্রতি ১০০ কোটি টিকাকরণের লক্ষ্যমাত্রা পার করেছে ভারত। আর তার পরই আজ ভারতীয় টিকা প্রস্তুতকারক সংস্থাগুলির সঙ্গে বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৈঠকে ১০০ কোটি টিকাকরণের পিছনে টিকা প্রস্তুতকারক সংস্থাগুলির যে অসামান্য অবদান রয়েছে, সেই কথাই তুলে ধরেন নমো। টিকা প্রস্তুতকারক সংস্থাগুলির ভূয়সি প্রশংসা করেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীকে থেকে এই স্বীকৃতি পাওয়ার পর আপ্লুত টিকা প্রস্তুতকারক সংস্থাগুলিও। তারাও জানিয়েছে, সরকার এবং শিল্পগোষ্ঠীর মধ্যে এমন মেলবন্ধন এর আগে তারা দেখেননি।

লোক কল্যাণ মার্গে প্রধানমন্ত্রীর বাসভবনে আজ আমন্ত্রণ জানানো হয়েছিল সাতটি দেশীয় টিকা প্রস্তুতকারক সংস্থার প্রতিনিধিদের। সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া, ভারত বায়োটেক, ড. রেড্ডি ল্যাবরেটারি, জ়াইডাস ক্যাডিলা, বায়োলজিক্যাল-ই, জেনোভা বায়ো ফার্মা এবং প্যানকিয়া বায়োটেকের মতো প্রথম সারির সাতটি ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থা এই বৈঠকে উপস্থিত ছিলেন।

টিকা প্রস্তুতকারী সংস্থাগুলির প্রতিনিধিদের সঙ্গে আলাপচারিতায় নরেন্দ্র মোদী বলেছেন, তারা এই অতিমারির সময়ে যেভাবে কঠোর পরিশ্রম করে এসেছে এবং ভরসা জুগিয়েছে, তা সত্যিই প্রশংসনীয়। প্রধানমন্ত্রী আরও জানিয়েছেন, বিগত দেড় বছরে দেশবাসী স্বাস্থ্য সংক্রান্ত যে ভাল বিষয়গুলিকে রপ্ত করেছে, তা আগামী দিনেই চালিয়ে যেতে হবে এবং প্রয়োজনে আরও কী কী সচেতনতা আয়ত্ত করা যায়, তাও খেয়াল রাখতে হবে।

১০০ কোটি টিকাকরণের সাফল্যের পর এখন গোটা বিশ্ব ভারতের দিকে তাকিয়ে রয়েছে। আগামী দিনে যে সমস্যাগুলি আসতে পারে, সেগুলির মোকাবিলা করতেও সমস্ত টিকা প্রস্তুতকারক সংস্থাগুলিকে একজোট হয়ে কাজ করার বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এদিকে আজ বৈঠকের পর সেরাম ইনস্টিটিউটের কর্ণধার আদর পুনাওয়ালা টুইট করেছেন, “গোটা টিকা প্রস্তুতকারক ক্ষেত্রে এবং আমি এই অসাধারণ আলাপচারিতার জন্য আপনাকে ধন্যবাদ জানাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আপনি টিকা প্রস্তুতকারক ক্ষেত্রের জন্য যে দিশা দেখিয়েছেন, তাতে আমরা অনুপ্রাণিত এবং নতুন উদ্যম বোধ করছি।”

দেশের প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ৭৫ শতাংশ করোনা টিকার ন্যূনতম একটি ডোজ় পেয়েছে বলেই জানায় কেন্দ্রীয় সরকার। এর মধ্যে নয়টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের জনসংখ্যার যোগ্য ব্যক্তিদের সকলেই কোভিড টিকা পেয়েছেন।

দেশের জনসংখ্যার ৩১ শতাংশ যুব সম্প্রদায়ের অন্তর্ভুক্ত। তাদের এখনও অবধি দুটি ডোজ় মিলিয়ে ৯৩ কোটি কোভিড টিকা দেওয়া হয়েছে।এখনও অবধি, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, চণ্ডীগড়, গোয়া, হিমাচল প্রদেশ, জম্মু ও কাশ্মীর, লাক্ষাদ্বীপ, সিকিম, উত্তরাখণ্ড এবং দাদরা ও নগর হাভেলির মত নয়টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের প্রাপ্তবয়স্ক জনগণ কোভিড ভ্যাকসিনের অন্তত একটি ডোজ পেয়েছে। স্বাস্থ্য দফতর সূত্রে এমনটাই জানা গিয়েছে।

আরও পড়ুন : Amit Shah: রাজ্যের মর্যাদা ফিরে পাবে জম্মু ও কাশ্মীর, শ্রীনগরে দাঁড়িয়ে ‘শাহি’ ঘোষণা