‘চিনের কাছে এক ইঞ্চিও জমি হারায়নি ভারত’, সাফ জানালেন সেনাপ্রধান

রাহুল গান্ধী (Rahul Gandhi) আক্রমণ করে বলেছিলেন চিনের হাতে ভারতের ভূখণ্ড তুলে দিয়েছেন নরেন্দ্র মোদী (Narendra Modi)। গত বছরের মে মাস থেকে সেখানে মুখোমুখি অবস্থায় ছিল ভারত (India) ও চিন (China) সেনা বাহিনী।

'চিনের কাছে এক ইঞ্চিও জমি হারায়নি ভারত', সাফ জানালেন সেনাপ্রধান
সেনাপ্রধান এমএম নারাভানে
Follow Us:
| Updated on: Mar 30, 2021 | 8:17 PM

নয়া দিল্লি : গত বছরের জুন মাসে থেকে চরমে পৌঁছয় ভারত-চিন সংঘাত। সীমান্তে শহিদ হন ২০ জম ভারতীয় জওয়ান। বৈঠকের পর বৈঠক হয়, প্রায় বছর গড়িয়ে চলতি বছরের শুরুতে ভারত-চিন সেনা সরাতে শুরু করে দুই দেশ। ভারতের ভূ-খণ্ড দখল করেছে চিন, এমন অভিযোগও তুলতে থাকেন বিরোধীরা। রাহুল গান্ধী আক্রমণ করে বলেছিলেন, ‘চিনের হাতে ভারতের ভূখণ্ড তুলে দিয়েছেন নরেন্দ্র মোদী।’ আর সব প্রশ্নের জবাব দিয়ে সেনাপ্রধান এমএম নারাভানে জানান, ‘ভারত এক ইঞ্চিও জমি হারায়নি চিনের কাছে।’

মঙ্গলবার সংবাদসংস্থা এএনআই-কে সেনাপ্রধান বলেন, ‘আমরা কোনও ভূ-খণ্ড হারাইনি। সব সমস্যা শুরু হওয়ার আগে আমরা যেখানে ছিলাম, এখনও সেখানেই আছি। এক ইঞ্চিও জমি হারায়নি।’

গত ১০ ফেব্রুয়ারি থেকে সেনা সরানোর প্রক্রিয়া শুরু হয়েছে লাদাখ সীমান্ত থেকে। এ দিন সেনাপ্রধান বলেন, প্যাংগং লেকের উত্তর, দক্ষিণ থেকে এবং কৈলাশ রেঞ্জ থেকে সেনাবাহিনী নিকটতন ঘাঁটিতে ফিরে গিয়েছে। লাইন এফ অ্যাকচুয়াল কন্ট্রোলে এখন শান্তি বজায় আছে বলেও জানিয়েছেন তিনি।

সীমান্তে সন্ত্রাসবাদীদের আস্তানা প্রসঙ্গে তিনি বলেন, পাক সীমান্তের ওপারে এখনও সন্ত্রাসবাদীদের ঘাঁটি রয়েছে। তিনি জানান, বরফ গললে তবেই পাকিস্তানের পরিস্থিতি স্পষ্ট বোঝা যাবে।

আরও পড়ুন: একদিনে ৫০ হাজারেরও বেশি শিকার করোনার, বাড়ছে মৃত্যুও

৯ দফা বৈঠকের পর ১০ ফেব্রুয়ারি থেকে সেনা সরানোর প্রক্রিয়া শুরু হয়। গত বছরের মে মাস থেকে সেখানে মুখোমুখি অবস্থায় ছিল ভারত ও চিন সেনা বাহিনী। গত বছরের ১৫ জুন দুই সেনাবাহিনীর সংঘর্ষে রক্তাক্ত হয়েছিল লাদাখের গালোয়ান ঘাঁটি। ভারতীয় সেনার ২০ জওয়ান শহিদ হন। চিন সেনার ক্ষয়ক্ষতি কী পরিমাণ হয়েছিল তা নিয়ে জিনপিং সরকার মুখ খোলেনি। তবে ভারতের তুলনায় যে ক্ষয়ক্ষতি চিনের বেশি ছিল সেই দাবি একাধিক বিদেশি সংবাদ মাধ্যমেও করা হয়। এই ঘটনার পর থেকেই কার্যত উত্তেজনা মারাত্মক আকার নেয় দু’দেশের সেনার মধ্যে। চিন নানাভাবে উত্যক্ত করার চেষ্টা চালিয়ে যায়। প্রতিবারই যোগ্য জবাব দেয় ভারতীয় সেনাও।