Kanhaiya Kumar: ওড়িশাতে নির্বাচিত জনপ্রতিনিধিদের দ্বারা শাসনব্যবস্থা পরিচালিত হয় না, অভিযোগ কানহাইয়া কুমারের

Kanhaiya Kumar: রাজ্যের শাসক দল বিজেডিকে, বিজেপির 'ডি টিম' নামে কটাক্ষ করেন জওহরলাল বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের প্রাক্তন সভাপতি। রাজ্যের শাসক দলের সঙ্গে কেন্দ্রের শাসক দলের সমঝোতা আছে বলেও অভিযোগ করেন তিনি।

Kanhaiya Kumar: ওড়িশাতে নির্বাচিত জনপ্রতিনিধিদের দ্বারা শাসনব্যবস্থা পরিচালিত হয় না, অভিযোগ কানহাইয়া কুমারের
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 28, 2021 | 4:00 PM

ভুবনেশ্বর: ওড়িশা দেশের একমাত্র রাজ্য যেখানে জনপ্রতিনিধিদের সরকার চালানোর ক্ষেত্রে কোনও মতামত নেই, এমনটাই অভিযোগ তরুণ কংগ্রেস নেতা কানইয়া কুমারের। আদতে ওড়িশায় আমলাতন্ত্রের কায়েমের প্রসঙ্গ টেনে আনেন কানহাইয়া। কানাহাইয়ার অভিযোগ, মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক ঘনিষ্ঠ আমলাদের ছাড়া প্রশাসনে কারও মতামতের কোন দাম নেই।

ওড়িশার নবড়ঙ্গপুর একটি সভায় উপস্থিত ছিলেন কানাহাইয়া। সেখানে তিনি অভিযোগ করেন, আমলাদের সাধারণ জনগণের সঙ্গে কোন যোগাযোগ থাকে না। রাজ্যের জনপ্রতিনিধিদের নবীন পট্টনায়ক সরকারে কোন মতামত নেই। জনসভায় উপস্থিত জনতাকে কানহাইয়ার এই বক্তব্যে উচ্ছ্বাস প্রকাশ করতে দেখা গিয়েছে। তরুণ কংগ্রেস নেতার কটাক্ষ, তিনিও রাজ্যের মুখ্যমন্ত্রীর মতন কয়েকটি শব্দ ওড়িয়াতে বলতে পারেন। সোমবার কানহাইয়া সঙ্গে এই জনসভায় উপস্থিত ছিলেন গুজরাটের বিধায়ক জিগ্নেশ মেবানি।

রাজ্যের শাসক দল বিজেডিকে, বিজেপির ‘ডি টিম’ নামে কটাক্ষ করেন জওহরলাল বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের প্রাক্তন সভাপতি। রাজ্যের শাসক দলের সঙ্গে কেন্দ্রের শাসক দলের সমঝোতা আছে বলেও অভিযোগ করেন তিনি। কানহাইয়ার অভিযোগ, বিজেপি সরকার জনবিরোধী যতগুলি বিল আইন এনেছে, সবকটিতেই সমর্থন দিয়েছে বিজেডি। নবীন পট্টনায়কের রাজত্বে, রাজ্যে কৃষকদের অবস্থা খারাপ হয়েছে এবং বেকারত্ব বৃদ্ধি পেয়েছে বলে অভিযোগ করেন কংগ্রেস নেতা।

কানহাইয়ার সুরেই রাজ্য সরকারকে তীব্র আক্রমণ করেছেন জিগ্নেশ। রাজ্যে দলিতদের ওপর আক্রমণ হচ্ছে এবং সরকারের রন্ধ্রে রন্ধ্রে দুর্নীতি ঢুকে গিয়েছে বলে আক্রমণ শানিয়েছেন গুজরাটের বিধায়ক। রাজ্যের নারী নিরাপত্তার অবস্থা শোচনীয় বলেই অভিযোগ দুই নেতার। রাজনৈতিক মহলের মতে, পূর্ব ভারতের এই রাজ্যে কংগ্রেস তুলনামূলকভাবে কম শক্তিশালী। তাই এই দুই তরুণ নেতাকে সামনে রেখে, সংগঠনকে আরও মজবুত করার চেষ্টা করছে শতাব্দীপ্রাচীন দলটি।

আরও পড়ুন Doctors Protest in Delhi: চিকিৎসক-পুলিশ খণ্ডযুদ্ধে থমকে রাজধানীর স্বাস্থ্য পরিষেবা, প্রতিবাদে সামিল দিল্লি এইমসও

আরও পড়ুন Molnupiravir: ভারতে অনুমোদন পেল করোনার ওষুধ Molnupiravir, কখন খেতে হবে? কারা খেতে পারবেন না?