CBSE 12th Result 2021: দ্বাদশে পাশের হার ৯৯ শতাংশ, ছেলে-মেয়েকে ছাপিয়ে রেকর্ড তৃতীয় লিঙ্গের পরীক্ষার্থীদের

CBSE: তৃতীয় লিঙ্গের পড়ুয়াদের পাশাপাশি বিশেষ চাহিদা সম্পন্ন পড়ুয়ারাও নজরকাড়া ফল করেছেন এবারের সিবিএসই দ্বাদশে। ১২৯ জন বিশেষ চাহিদা সম্পন্ন পড়ুয়া ৯৫ শতাংশের বেশি নম্বর পেয়েছেন।

CBSE 12th Result 2021: দ্বাদশে পাশের হার ৯৯ শতাংশ, ছেলে-মেয়েকে ছাপিয়ে রেকর্ড তৃতীয় লিঙ্গের পরীক্ষার্থীদের
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 30, 2021 | 11:42 PM

দেশ: শুক্রবার প্রকাশিত হয়েছে সিবিএসই (CBSE)-র দ্বাদশ শ্রেণির ফল। পরীক্ষা না হওয়ায় এ বছর কোনও মেধা তালিকা প্রকাশ করা হয়নি। তবে উত্তীর্ণ হয়েছে ৯৯.১৩ শতাংশ। মেয়েদের পাশের হার বেশি, ৯৯.৬৭ শতাংশ। তবে ছেলে-মেয়ে, দুই লিঙ্গকেই এবার ছাপিয়ে রেকর্ড গড়লেন তৃতীয় লিঙ্গের পরীক্ষার্থীরা। একশো শতাংশ পাশের নজির গড়েছেন তাঁরা।

গত বছরের তুলনায় এবার প্রায় ৩৪ শতাংশ বেড়েছে তৃতীয় লিঙ্গের পড়ুয়াদের পাশের হার। ২০১৯ সালে তৃতীয় লিঙ্গের পড়ুয়াদের পাশের হার ছিল ৮৩ শতাংশ। কিন্তু ২০২০ সালে তা কমে হয় ৬৬ শতাংশ। সেখান থেকে একলাফে এবার একশোয় একশোয়।

এ বার সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষায় ছেলে পরিক্ষার্থীর সংখ্যা ছিল ৬ লক্ষের বেশি। ছাত্রী পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৫ লক্ষেরও বেশি। আর তৃতীয় লিঙ্গের পড়ুয়াদের সংখ্যা সে তুলনায় অনেকটাই কম। মোট ৬ জন তৃতীয় লিঙ্গের পরিক্ষার্থী এবার সিবিএসই দ্বাদশের পরীক্ষায় বসেছিলেন। সেই ৬ জনের প্রত্যেকেই ছক্কা হাঁকিয়েছেন। অন্যদিকে ১৯ জন তৃতীয় লিঙ্গের পড়ুয়া সিবিএসই দশম শ্রেণির পরীক্ষার ফলের দিকে চেয়ে আছেন।

তৃতীয় লিঙ্গের পড়ুয়াদের পাশাপাশি বিশেষ চাহিদা সম্পন্ন পড়ুয়ারাও নজরকাড়া ফল করেছেন এবারের সিবিএসই দ্বাদশে। ১২৯ জন বিশেষ চাহিদা সম্পন্ন পড়ুয়া ৯৫ শতাংশের বেশি নম্বর পেয়েছেন। ৪০০ জনের বেশি বিশেষ চাহিদা সম্পন্ন পেয়েছেন ৯০ শতাংশের বেশি নম্বর।

তৃতীয় লিঙ্গের পড়ুয়াদের এই নজরকাড়া ফল আশা জোগাচ্ছে আরও হাজারো এই সম্প্রদায়ভু্ক্তদের। তবে এই ফলে খুব একটা খুশি হচ্ছেন না তৃতীয় লিঙ্গের অধিকার নিয়ে দীর্ঘদিন লড়াই করে আসা তিস্তা দাস। তিনি তৃতীয় লিঙ্গের শিক্ষার অধিকারকে এই সামান্য শতাংশের বিচারে বেঁধে রাখতে নারাজ। তিস্তার কথা, “৬৬ শতাংশ থেকে ১০০ শতাংশ হয়ে গেল এটা শিক্ষার মাপকাঠি হতে পারে না। পিছিয়ে পড়া এই সম্প্রদায়ের জন্য যে শিক্ষা পরিকাঠামো প্রয়োজন ছিল সেটাই তো নেই!”

তিনি আরও যোগ করেন, “বিভিন্ন স্কুলে ট্রান্সজেন্ডার সম্প্রদায়ের অবস্থা বিভৎস। গত ১৫ বছর ধরে তৃতীয় লিঙ্গের অধিকার নিয়ে কাজ করছি। কিন্তু স্থানীয় স্কুলেই সেই ভাববোধ জাগাতে পারিনি। সিলেবাসে বিশেষ কারও কবিতা না রেখে আগে ট্রান্সজেন্ডার বিষয়টা অন্তর্ভুক্ত করা হোক, তারপর আমরা তাঁদের মূল্যায়ন করব।” আরও পড়ুন: CBSE 12th Result 2021: করোনা কাঁটায় বাড়ল পাশের হার, CBSE- দ্বাদশেও ৯৯ শতাংশ পাশ!