চিনের কমিউনিস্ট পার্টির ১০০ বছর পূর্তি, অনুষ্ঠানে অংশ নিয়ে বিতর্কে ইয়েচুরিরা

দেশ: কমিউনিস্ট পার্টির শতবর্ষ উদযাপন উপলক্ষে সাজ সাজ রব গোটা চিন জুড়ে। দলের নেতৃত্বের সাফল্যের কাহিনী আঁকা নানা ফেস্টুন, ব্যানারে ছেয়ে গেছে চিন। এদিকে লাদাখ সীমান্তে লাল সেনার দৌরাত্মে যখন শীতল থেকে শীতলতম হচ্ছে ভারত-চিন সম্পর্ক, সেই সময়ে দাঁড়িয়ে বিতর্কে এ দেশের কমিউনিস্টরা। কারণ, চিনের কমিউনিস্ট পার্টির (CCP) একশো বছরের পূর্তি অনুষ্ঠান উপলক্ষে বৃহস্পতিবার এক […]

চিনের কমিউনিস্ট পার্টির ১০০ বছর পূর্তি, অনুষ্ঠানে অংশ নিয়ে বিতর্কে ইয়েচুরিরা
অলংকরণ: অভিজিৎ বিশ্বাস
Follow Us:
| Edited By: | Updated on: Jul 30, 2021 | 10:57 PM

দেশ: কমিউনিস্ট পার্টির শতবর্ষ উদযাপন উপলক্ষে সাজ সাজ রব গোটা চিন জুড়ে। দলের নেতৃত্বের সাফল্যের কাহিনী আঁকা নানা ফেস্টুন, ব্যানারে ছেয়ে গেছে চিন। এদিকে লাদাখ সীমান্তে লাল সেনার দৌরাত্মে যখন শীতল থেকে শীতলতম হচ্ছে ভারত-চিন সম্পর্ক, সেই সময়ে দাঁড়িয়ে বিতর্কে এ দেশের কমিউনিস্টরা। কারণ, চিনের কমিউনিস্ট পার্টির (CCP) একশো বছরের পূর্তি অনুষ্ঠান উপলক্ষে বৃহস্পতিবার এক ভার্চুয়াল সেমিনারে অংশ নিয়েছেন সীতারাম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি ও সিপিআই-র সাধারণ সম্পাদক ডি রাজা।

কমিউনিস্ট পার্টি অফ চিন ১০০ বছর পূর্ণ করায় ভারতীয় কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়া সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম একটি অভিনন্দন বার্তা পোস্ট করেছে। যা নিয়ে জোর বিতর্ক তৈরি হয়েছে। যখন ভারত-চিন সম্পর্ক গত এক বছর ধরে তলানিতে ঠেকেছে তখন প্রায় এক বছর ভারতের বাম দলগুলির প্রথম সারির নেতাদের উদযাপন অনুষ্ঠানে অংশ নেওয়ার সমালোচনায় মুখর হয়েছে বিজেপি।

জানা গিয়েছে, চিনা দূতাবাসের অ্যাম্বাসেডর সুন উই দং- এর সঙ্গে সীতারাম ইয়েচুরি, ডি রাজা, ডেএমকে সাংসদ সেন্থিলকুমার, অল ইন্ডিয়া ফরওয়ার্ড ব্লকের সেন্ট্রাল কমিটির সম্পাদক জি দেবরাজনের মতো ভারতের প্রথম সারির বাম নেতারা এক সেমিনারে অংশ নেন। “শেয়ারিং এক্সপিরিয়েন্স অন পার্টি বিল্ডিং, প্রোমোটিং এক্সচেঞ্জেস অ্যান্ড কো-অপারেশন” ছিল এই অনুষ্ঠানের থিম। সেখানে ভারতে চিনের রাষ্ট্রদূত সান ওয়েডং বলেন, ১৭০ দেশের ৬০০-র বেশি রাজনৈতিক দল ও সংগঠন থেকে প্রায় ১৫০০-র বেশি শুভেচ্ছাবার্তা এসেছে চিনের কমিউনিস্ট পার্টির ১০০ বছরের পূর্তিতে। সেখানে রয়েছে ভারতের সিপিএম, সিপিআই এবং ফরওয়ার্ড ব্লকের মতো দল।”

গালওয়ানে যখন চিনা আগ্রাসন লাগাতার ভাবে চলছে, তখন ভারতের বাম নেতাদের এই বৈঠকে অংশ নেওয়াকে কেন্দ্র করে শুরু হয়েছে জোর বিতর্ক। বিজেপির অভিযোগ, এ দেশের কমিউনিস্ট নেতাদের চিন-প্রীতি।

এদিকে এই সেমিনারে অংশগ্রহণ নিয়ে এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে বলেছেন, সিসিপি-র অনুষ্ঠানকে শুভেচ্ছা জানাতে তিনি অংশ নেন সেমিনারে। বলেন, ডি রাজা বিজেপির এই আক্রমণ নিয়ে প্রতিক্রিয়া দিতে চাননি। তাঁর কথায়, অমিত শাহ-জেপি নাড্ডারা এ নিয়ে কিছু বললে প্রতিক্রিয়া দেবেন।

যদিও কটাক্ষ করতে ছাড়ছে না বিজেপি। যেমন, বিজেপি নেতা শমীক ভট্টাচার্যের কথায়, “চিনকে একমাত্র বাঁচার রাস্তা হিসাবে দেখে রেখেছে কমিউনিস্টরায যেখানে কোনও গণতন্ত্র নেই, কোনও ব্যক্তি স্বাধীনতা নেই। তাঁরা যে সে দেশের অনুষ্ঠানে অংশ নেবেন এতে অবাক হবার কিছু নেই। এঁদের কাছে ভারতের নিরাপত্তা, অস্মিতা, অর্থনৈতিক ও সামাজিক সুরক্ষার থেকেও তাঁদের কাছে চিন প্রেম অনেক বেশি মূল্যবান।”

এদিকে এসএফআই নেতা ময়ুখ বিশ্বাসের কথায়, “বিরোধী বা প্রতিবদীদের গণশত্রু বলে দাগিয়ে দেওয়া অভ্যাস কেন্দ্রের শাসক দলের। তবে এটা আমাদের কাছে ব্যাজ অফ অনার।” তাঁর যুক্তি, এতে কোনও অন্যায় নেই। ঘেন্না রাজনীতি কখনও নির্ধারণ করে না। ময়ুখ প্রশ্ন তোলেন, নরেন্দ্র মোদী কেন ১৩ বার চিন সফর করেছেন। ঘেন্না নয়, শান্তি ও সহযোগিতাই হল আসল কূটনীতি, বলেন তিনি। আরও পড়ুন: ‘অতিথি দেব ভব দর্শনেই বিশ্বাস রাখি আমরা’, আইপ্যাক-কাণ্ডে মুখ খুললেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী