PFI: দেশজুড়ে NIA-ED-র অভিযানের পরই বড় সিদ্ধান্ত কেন্দ্রের, নিষিদ্ধ ঘোষণা করা হল PFI সংগঠনকে

PFI Banned: নিষিদ্ধ ঘোষণা করা হল পপুলার ফ্রন্ট অব ইন্ডিয়া বা পিএফআই সংগঠনকে। বেআইনি কার্যকলাপের জন্যই এই সংগঠনকে নিষিদ্ধ বলে ঘোষণা করা হয়েছে।

PFI: দেশজুড়ে NIA-ED-র অভিযানের পরই বড় সিদ্ধান্ত কেন্দ্রের, নিষিদ্ধ ঘোষণা করা হল PFI সংগঠনকে
বন্ধ হল নিষিদ্ধ সংগঠন পিএফআই-র টুইটার ও ওয়েবসাইট।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 28, 2022 | 7:55 AM

নয়া দিল্লি: জল্পনা আগেই ছিল। এবার সত্যিই নিষিদ্ধ ঘোষণা করা হল পপুলার ফ্রন্ট অব ইন্ডিয়া বা পিএফআই সংগঠনকে। বেআইনি কার্যকলাপের জন্যই এই সংগঠনকে নিষিদ্ধ বলে ঘোষণা করা হয়েছে। এদিন সকালেই কেন্দ্রের তরফে এই সিদ্ধান্ত জানানো হয়। জানা গিয়েছে, ইউএপিএ আইনের অধীনে আগামী পাঁচ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে পিএফআই সংগঠনকে।

সংবাদসংস্থা এএনআই সূত্রে খবর, বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইনের অধীনেই পপুলার ফ্রন্ট অব ইন্ডিয়া সংগঠনকে নিষিদ্ধ বলে ঘোষণা করা হয়েছে। আগামী ৫ বছরের জন্য এই নিষেধাজ্ঞা জারি থাকবে। শুধু পিএফআই-ই নয়, এরসঙ্গে যুক্ত একাধিক সংগঠন যেমন সিএফআই, অল ইন্ডিয়া ইমাম কাউন্সিল, রিহ্যাব ইন্ডিয়া ফাউন্ডেশন, ন্যাশনাল ওমেন্স ফ্রন্টকেও বেআইনি কার্যকলাপের সঙ্গে যুক্ত সংগঠন বলে ঘোষণা করা হয়েছে। এই সমস্ত সংগঠনকেই নিষিদ্ধ বলে ঘোষণা করা হয়েছে কেন্দ্রের তরফে।

স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে প্রকাশিত বিবৃতিতে জানানো হয়েছে, পপুলার ফ্রন্ট অব ইন্ডিয়া নামক উগ্র মৌলবাদী সংগঠনের সঙ্গে স্টুডেন্টস ইসলামিক মুভমেন্ট অব ইন্ডিয়া, বাংলাদেশের জঙ্গি সংগঠন জামাত-উল-মুজাহিদ্দিন ও সিরিয়ার আইসিস সন্ত্রাসবাদী সংগঠনের যোগ পাওয়া গিয়েছে। দেশবিরোধী কার্যকলাপের সঙ্গে জড়িত থাকার প্রমাণের সাপেক্ষেই এই সংগঠনকে নিষিদ্ধ বলে ঘোষণা করা হচ্ছে।

সম্প্রতিই দেশজুড়ে পিএফআই সংগঠনের বিরুদ্ধে বড় অভিযান চালায় কেন্দ্র। ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি ও এনফোর্সমেন্ট ডিরেক্টরেট যৌথ অভিযান চালায় দেশের ১৫টি রাজ্যে। তামিলনাড়ু, কেরল, কর্নাটক, অন্ধ্র প্রদেশ, তেলঙ্গানা, পশ্চিমবঙ্গ সহ একাধিক রাজ্যের মোট ৯৩টি জায়গায় তল্লাশি অভিযান চালায় দুই কেন্দ্রীয় বাহিনী। বেআইনি কার্যকলাপের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে পিএফআই নেতা-সমর্থক মিলিয়ে শতাধিক ব্যক্তিকে গ্রেফতার করা হয়। এরপর গতকালও ফের দেশের একাধিক প্রান্তে পিএফআই সংগঠনের বিরুদ্ধে অভিযান চালানো হয়। গ্রেফতারও করা হয় একাধিক শীর্ষ নেতাকে।

গত সপ্তাহের ও মঙ্গলবারের অভিযানের পরই বৈঠকে বসেছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। সূত্রের খবর, ওই বৈঠকেই পিএফআই-কে নিষিদ্ধ ঘোষণা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত সপ্তাহের বৈঠকে হাজির ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি দেশবিরোধী কার্যকলাপ প্রতিরোধে কড়া পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়েছিলেন। এরপরে গতকালও স্বরাষ্ট্রমন্ত্রকের শীর্ষকর্তারা কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লার অধীনে জরুরি বৈঠকে বসেন। ওই বৈঠকে উপস্থিত ছিলেন এনআইএ-র ডিজি, ইডির প্রধান ও অন্যান্য কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার শীর্ষকর্তারা।