এই প্রথম ভারতে জরুরি ভিত্তিতে টিকাকরণের আবেদন জানাল ফাইজ়ার

ফাইজ়ারকে অনুমোদন দেওয়া নিয়ে এখনও ধন্দে আমেরিকা। জানা গিয়েছে, মর্ডারনার ভ্যাকসিনের ছাড়পত্র নিয়ে আগামী ১০ ডিসেম্বর উচ্চ পর্যায়ের একটি বৈঠক রয়েছে হোয়াইট হাউসে

এই প্রথম ভারতে জরুরি ভিত্তিতে টিকাকরণের আবেদন জানাল ফাইজ়ার
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Dec 06, 2020 | 10:20 AM

নয়া দিল্লি: ব্রিটেন, বাহরাইনে ইতিমধ্যেই জরুরিভিত্তিতে টিকাকরণের অনুমোদন পেয়েছে মার্কিন টিকা প্রস্তুতকারী সংস্থা ফাইজ়ার। এবার ভারতেও আবেদন জানাল তারা। সূত্রের খবর, ড্রাগস কন্ট্রলার জেনারেল অব ইন্ডিয়া (DCGI)-এর কাছে টিকা আমদানি এবং বণ্টনের জন্য আবেদন করা হয় সংস্থার তরফে। পাশাপাশি, ‘নিউ ড্রাগস অ্যান্ড ক্লিনিক্য়াল ট্রায়লস রুলস ২০১৯’ আইনে ক্লিনিক্যাল ট্রায়াল তুলে নেওয়ার দাবি জানিয়েছে ওই সংস্থা। এই প্রথম কোনও সংস্থা জরুরিভিত্তিতে টিকা প্রয়োগে ছাড়পত্র চাইল ভারতে।

গত ২ ডিসেম্বর ফাইজ়ারকে ছাড়পত্র দেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। সে দেশের স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়, ৮ লক্ষ ডোজ় অর্ডার করা হয়েছে। সময় নষ্ট না করে সঙ্গে সঙ্গেই শুরু হবে টিকাকরণ। উল্লেখ্য, ইতিমধ্যেই ব্রিটেনে পৌঁছে গিয়েছে ফাইজ়ার ভ্যাকসিন। দ্বিতীয় দেশ হিসাবে ফাইজ়ারকে ছাড়পত্র দিয়েছে বাহরাইন। এই মুহূর্তে ফাইজ়ার-বায়োএনটেককে অনুমোদন দিলে ভারত হবে তৃতীয় দেশ।

ফাইজ়ারকে অনুমোদন দেওয়া নিয়ে এখনও ধন্দে আমেরিকা। জানা গিয়েছে, মর্ডারনার ভ্যাকসিনের ছাড়পত্র নিয়ে আগামী ১০ ডিসেম্বর উচ্চ পর্যায়ের একটি বৈঠক রয়েছে হোয়াইট হাউসে। এরপর ১৯ তারিখ আলোচনা হবে ফাইজ়ার নিয়ে। বিশ্বের সবচেয়ে বেশি করোনা আক্রান্ত মার্কিন যুক্তরাষ্ট্রে। কিন্তু মাস্ক পরা-সহ কোভিড বিধি-নিষেধ নিয়ে সবেচেয়ে বেশি জটিলতা তৈরি হয়েছে এই দেশে। খোদ বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মাস্ক পরার পরিপন্থী ছিলেন।

আরও পড়ুন- নতুন বছরেই বিশ্ববাসীকে প্রতিষেধক উপহার দেবে মডার্না! আসছে ১০০ কোটি ডোজ়

উল্লেখ্য, এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমকে বিশেষজ্ঞ নিয়ে গঠিত ভ্য়াকসিন অ্যাডমিনিস্টেশনের প্রধান ভি কে পল জানান, তৃতীয় পর্যায়ে ফাইজ়ার, মর্ডারনার দারুণ ফল করেছে। তাদের এই সাফল্য়কে সম্মান জানাচ্ছি। কিন্তু এ দেশে এই দুই টিকা পরীক্ষিত নয়। তাঁর কথায়, “আমরা জানি, অধিক সংখ্যক টিকা পাওয়া এই মুহূর্তে সম্ভব নয়। যদি তারা (ফাইজ়ার ও মর্ডারনা) এ দেশে আসে, আমাদের ভেবে দেখতে হবে। এ নিয়ে ভাবনা চিন্তা চলছে। বিকল্প পথও খোলা রয়েছে। “