ভ্যাকসিনের আবেদনে বিচারপতির প্রশ্ন, ‘আপনি টাইটানিক দেখেছেন?’

"আপনি ওই টাইটানিক সিনেমা দেখেছেন? ওই কাপ্তানকে মনে পড়ে? তাঁকে কিন্তু বাকিদের জন্য অপেক্ষা করতে হয়েছিল।"

ভ্যাকসিনের আবেদনে বিচারপতির প্রশ্ন, 'আপনি টাইটানিক দেখেছেন?'
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 10, 2021 | 7:57 PM

মুম্বই: আদালতের কর্মীদের টিকা দিতে হবে। এমনই আবেদন জমা পড়েছিল বম্বে হাইকোর্টে। সেই মামলার পর্যবেক্ষণে টাইটানিক সিনেমার প্রসঙ্গ তুলে আনলেন বিচারপতি। পাশাপাশি আবেদনকারীকে ‘স্বার্থপর’ তকমাও দিল বম্বে হাইকোর্ট। আইনজীবী বৈষ্ণবী ঘোলেব ও যোগেশ মোরবেল গত সপ্তাহে একটি জনস্বার্থ মামলায় আবেদন করেছিলেন। যেখানে আবেদনকারীরা আইনজীবী ও বিচারপতিদের গুরুত্ব বুঝে টিকা দেওয়ার আবেদন করেছিলেন।

সেই মামলার শুনানি চলাকালীন প্রধান বিচারপতি দীপঙ্কর দত্ত ও বিচারপতি জিএস কুলকরনীর বেঞ্চ জানায় লকডাউনের সময় আইনজীবী কিংবা আই বিভাগীয় ক্ষেত্রের সঙ্গে যুক্ত কর্মীদের মতো একই কাজ করেছেন সাফাই কর্মীরাও। এ কথা বলে বিচাপতিদের বেঞ্চ আবেদনটিকে একটি ‘স্বার্থপর’ আবেদন বলে জানায়। বেঞ্চ সওয়াল করে, “কেন বেসরকারি সংস্থা কিংবা ডাব্বাওয়ালাদের জন্য জনস্বার্থ মামলা করছেন না! সেভাবে দেখলে সকলেই তো প্রথম সারির যোদ্ধা।”

আদালত জানায়, সরকার টিকাকরণে যথেষ্ট ভাল কাজ করছে। পাশাপাশি বিচারপতিদের একজন আবেদনকারীদের উদ্দেশে প্রশ্ন করেন, “আপনি ওই টাইটানিক সিনেমা দেখেছেন? ওই কাপ্তানকে মনে পড়ে? তাঁকে কিন্তু বাকিদের জন্য অপেক্ষা করতে হয়েছিল।” প্রধান বিচারপতি দীপঙ্কর দত্ত বলেন, “প্রথমে সকলে টিকা পেয়ে যাক, তারপর আইন বিভাগ। আমি এখানে কাপ্তান।”

কেন্দ্রীয় সরকারের অ্যাডিসনাল সলিসিটর জেনারেল অনিল সিং হাইকোর্টে জানান, এই ধরনের একাধিক মামলা দেশের বিভিন্ন আদালতে চলছে। এর আগে একই ধরনের মামলায় দিল্লি হাইকোর্ট জানিয়েছিল, ভারতে করোনা টিকাকরণে ক্ষেত্রে সম্পূর্ণ শক্তির সঠিক প্রয়োগ হচ্ছে না। বিচারপতি বিপিন সিং ও বিচারপতি রেখা পল্লির বেঞ্চের কথায়, “ভ্যাকসিন হয় বিদেশে উপহার পাঠানো হচ্ছে নয়ত বিক্রি করা হচ্ছে। দেশের মানুষরা টিকা পাচ্ছেন না। সেখানে একটি দায়িত্ববোধ ও তৎপরতা থাকা উচিত।”

আরও পড়ুন: ‘রামরাজ্যে’র আদর্শে অনুপ্রাণিত মুখ্যমন্ত্রী, রাজ্যবাসীর উন্নয়নে হাতিয়ার ১০ নীতি