Narendra Modi: রাজ্যসভার বিদায়ী বক্তৃতায় নাইডুর বুদ্ধিমত্তার প্রশংসায় পঞ্চমুখ মোদী

Venkaiah Naidu: নাইডু চেয়ারম্যান থাকার সময় রাজ্যসভার কর্মদক্ষতা ৭০ শতাংশ বেড়েছে বলেও এ দিন দাবি করেছেন প্রধানমন্ত্রী।

Narendra Modi: রাজ্যসভার বিদায়ী বক্তৃতায় নাইডুর বুদ্ধিমত্তার প্রশংসায় পঞ্চমুখ মোদী
নরেন্দ্র মোদী এবং ভেঙ্কাইয়া নাইডু
Follow Us:
| Edited By: | Updated on: Aug 08, 2022 | 1:19 PM

নয়াদিল্লি: উপরাষ্ট্রপতি এবং রাজ্যসভার চেয়ারম্যান হিসাবে বেঙ্কাইয়া নাইডুর পাঁচ বছরের মেয়াদ শেষ হবে ১০ অগস্ট। বেঙ্কাইয়া নাইডুর জন্য সোমবার রাজ্যসভায় বিদায়ী বক্তৃতা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই বক্তৃতায় নাইডুর ভূয়সী প্রশংসা করেছেন মোদী। নাইডুর বুদ্ধিমত্তা এবং এক লাইনের বাক্যের প্রশংসায় পঞ্চমুখ প্রধানমন্ত্রী। নাইডু চেয়ারম্যান থাকার সময় রাজ্যসভার কর্মদক্ষতা ৭০ শতাংশ বেড়েছে বলেও এ দিন দাবি করেছেন প্রধানমন্ত্রী। রাজ্যসভায় দেওয়া বিভিন্ন বক্তব্যে নাইডু যে মান তৈরি করেছেন আগামী দিনে তা উদাহরণ হয়ে থাকবে বলেও মনে করেন মোদী। তিনি আরও জানিয়েছেন, কার্যবিবরণিতে এক বিন্দুর বেশি বাধা দেওয়া সংসদের অবমাননা বলে মনে করেতেন নাইডু।

১০ অগস্ট উপরাষ্ট্রপতি পদে মেয়ার শেষ হবে নাইডুর। সে দিনই অবসর নেবেন তিনি। দেশের পরবর্তী উপরাষ্ট্রপতি নির্বাচন ইতিমধ্যেই হয়ে গিয়েছে। ৩৪৬ ভোটে মার্গারেট আলভাকে হারিয়ে পরবর্তী উপরাষ্ট্রপতি হয়েছেন পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনখড়। এখন রাজ্য়সভায় চলছে নাইডুকে বিদায় জানানোর পালা। গত পাঁচ বছরে নাইডুর নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথাও উঠে আসছে সেই বিদায়ী বক্তৃতায়।

সোমবার রাজ্যসভার বিদায়ী বক্তৃতায় মোদী বলেছেন, “নাইডু এই নীতিতে বিশ্বাসী ছিলেন, সরকারকে প্রস্তাব দিতে দিন, বিরোধীদের বিরোধিতা করতে দিন, হাউসকে তার নিষ্পত্তি করতে দিন।” ভারতীয় বিভিন্ন ভাষার প্রতি নাইডুর ভালবাসাও নজর এড়ায়নি প্রধানমন্ত্রীর। এ ব্যাপারে তিনি বলেছেন, “ভারতীয় ভাষার প্রতি নাইডুর আবেগ ছিল প্রশংসাযোগ্য। রাজ্যসভার চেয়ারম্যান হিসাবে তাঁর কার্যপলাপে এই আবেগ প্রমাণিত। রাজ্যসভায় মাতৃভাষার ব্যবহার বাড়াতে উৎসাহিত করতেন তিনি।”

এর পাশাপাশি নাইডুর একলাইনে বলা বিভিন্ন কথার মধ্যে যে বুদ্ধিমত্তা লুকিয়ে থাকত তার প্রশংসা করেছেন। পাশাপাশি একলাইনে বলা সেই কথার মধ্যে যে গভীরতা থাকত বলে পর্যবেক্ষণ প্রধানমন্ত্রীর। তিনি বলেছেন, “নাইডুর সময়কালে রাজ্যসভার কর্মদক্ষতা ৭০ শতাংশ বেড়েছে। সাংসদদের উপস্থিতিও বেড়েছে।“ এ দিন মোদীর একটি পর্যবেক্ষণ নজর কেড়েছে সকলের। মোদী বলেছেন, “এ বছরের যে সব প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতিদের নিয়ে স্বাধীনতা দিবস উদযাপন করা হবে তাঁদের সকলেরই জন্ম স্বাধীন ভারতবর্ষে।”

বিদায়ী বক্তৃতায় নাইডুকে ধন্যবাদ জানিয়েছেন কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়্গে। তিনি বলেছেন, “হতে পারি আমরা ভিন্ন মতাদর্শের। আপনার বিরুদ্ধে কিছু অভিযোগ থাকলেও তা বলার সময় এখন নয়। এত চাপ ও কঠিন পরিস্থিতির মধ্যে থেকেও আপনি যে ভাবে ভূমিকা দেখিয়েছেন, তার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।”