PM Modi on Parliament Monsoon Session: ‘খোলা মনে আলোচনা হোক’, কেন গুরুত্বপূর্ণ এই বাদল অধিবেশন, বোঝালেন প্রধানমন্ত্রী

PM Modi on Parliament Monsoon Session: প্রধানমন্ত্রী বলেন, "খোলা মনে সংসদে আলোচনা হওয়া উচিত। যদি প্রয়োজন হয়, তবে বিতর্কও হোক। আমি সকল সাংসদের কাছে আর্জি আপনারা আলোচনা অংশ নিন।"

PM Modi on Parliament Monsoon Session: 'খোলা মনে আলোচনা হোক', কেন গুরুত্বপূর্ণ এই বাদল অধিবেশন, বোঝালেন প্রধানমন্ত্রী
সংসদ ভবনের বাইরে প্রধানমন্ত্রী।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 18, 2022 | 11:19 AM

নয়া দিল্লি: আজ রাষ্ট্রপতি নির্বাচন। পাশাপাশি আজ থেকেই শুরু হয়েছে সংসদের বাদল অধিবেশনও। প্রতিবারের মতো এবারও অধিবেশনের শুরুতেই সংসদ ভবনের বাইরে অধিবেশন নিয়ে বক্তব্য় রাখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ দিন তিনি বলেন, “এই অধিবেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ রাষ্ট্রপতি ও উপ-রাষ্ট্রপতি নির্বাচন চলছে। আজ রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগ্রহণ হচ্ছে। এই অধিবেশনেই নতুন রাষ্ট্রপতি ও উপ-রাষ্ট্রপতি দেশকে পথ দেখানোর কাজ শুরু করবেন”।

প্রতিবারের মতো এবারও সংসদের অধিবেশন যাতে শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়, তার আর্জি জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, “সকলের মিলিত উদ্যোগ ও চেষ্টাতেই যথাযথভাবে সংসদীয় কার্যাবলী সম্পন্ন ও দেশের উন্নয়নের লক্ষ্যে সেরা সিদ্ধান্ত নেওয়া সম্ভব। এই অধিবেশনকে সম্পূর্ণ সফল করার চেষ্টা করতে হবে আমাদের সকলকে।”

সংসদের আলোচনা প্রসঙ্গেও তিনি বিশেষ বার্তা দেন। প্রধানমন্ত্রী বলেন, “খোলা মনে সংসদে আলোচনা হওয়া উচিত। যদি প্রয়োজন হয়, তবে বিতর্কও হোক। আমি সকল সাংসদের কাছে আর্জি আপনারা আলোচনা অংশ নিন। আলোচনা হোক, তবে তা যেন শান্তিপূর্ণভাবে হয়।”

এদিন সাংবাদিক সম্মেলনে প্রধানমন্ত্রী  নরেন্দ্র মোদী বলেন, “এই সময়কাল আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটা আজাদির অমৃত মহোৎসবের সময়কাল। স্বাধীনতার ৭৫ তম বর্ষ পূরণ হওয়ায় আসন্ন ১৫ অগস্টের বিশেষ তাৎপর্যপূর্ণ। আগামী ২৫ বছরও আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। যখন স্বাধীনতার ১০০ বছর পূর্ণ হবে, তখন আমাদের দেশ ও উন্নয়নের যাত্রাপথকে নয়া উচ্চতায় নিয়ে যাওয়ার নতুন শপথ গ্রহণ করা হবে।”

.

আজ থেকে শুরু হচ্ছে সংসদের বাদল অধিবেশন। আগামী ১২ অগস্ট অবধি চলবে অধিবেশন। মোট ১৮ দিন সংসদের কার্যাবলী চলবে। এই অধিবেশনে কেন্দ্রের তরফে ২৪টি বিল পেশ করা হতে পারে। এবারের অধিবেশন বিশেষ গুরুত্বপূর্ণ কারণ এই অধিবেশনের মাঝেই রাষ্ট্রপতি ও উপরাষ্ট্রপতির নির্বাচন রয়েছে। আজ রাষ্ট্রপতি নির্বাচনের ভোট গ্রহণ চলছে। সকাল ১০টা থেকে বিকেল ৫টা অবধি ভোটগ্রহণ প্রক্রিয়া চলবে। আগামী ২৪ জুলাই রাষ্ট্রপতি হিসাবে মেয়াদ শেষ হবে রামনাথ কোবিন্দের। তার আগেই, আগামী ২১ জুলাই রাষ্ট্রপতি নির্বাচনের ফল প্রকাশ হবে। ২৫ জুলাই শপথ নেবেন দেশের ১৫ তম রাষ্ট্রপতি। অন্যদিকে, উপ-রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডুরও মেয়াদ শেষ হয়ে যাচ্ছে আগামী ১০ অগস্ট। তার আগে, আগামী ৬ অগস্ট হবে উপ-রাষ্ট্রপতি নির্বাচন।