Vande Bharat: দক্ষিণ ভারতকে মোদীর উপহার, কর্নাটক থেকে পঞ্চম বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন প্রধানমন্ত্রীর

বেঙ্গালুরু-চেন্নাই বন্দে ভারত এক্সপ্রেস উদ্বোধনের পাশাপাশি রেলের 'ভারত গৌরব' পলিসির আওতায় ভারত গৌরব কাশী দর্শন ট্রেনও উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Vande Bharat: দক্ষিণ ভারতকে মোদীর উপহার, কর্নাটক থেকে পঞ্চম বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন প্রধানমন্ত্রীর
ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: Nov 11, 2022 | 2:13 PM

বেঙ্গালুরু: শুক্রবার দক্ষিণ ভারতকে এক নয়া উপহার দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। নমোর হাত ধরে দক্ষিণ ভারতে প্রথম বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express) পরিষেবা শুরু হল। বেঙ্গালুরু থেকে এই নিয়ে দেশের পঞ্চম বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী। মাইসুরু থেকে চেন্নাই অবধি চলবে এই ট্রেনে। এই ট্রেন চালুর হওয়ার পর দুই স্টেশনের মধ্যে যাতায়াতের সময় অনেকটাই কমে যাবে। প্রধানমন্ত্রীর দফতর এই প্রসঙ্গে বলেছে, “বন্দে ভারত এক্সপ্রেস চালু হওয়ার ফলে শিল্পতালুক চেন্নাই ও তথ্য প্রযুক্তি হাব বেঙ্গালুরুর মধ্যে সংযোগ স্থাপিত হবে। এবর পাশাপাশি জনপ্রিয় ভ্রমণকেন্দ্র মাইসুরুতেও সহজে পৌঁছনো যাবে।” কেএসআর বেঙ্গালুরু স্টেশন থেকে ট্রেনটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী মোদী। সেখান থেকে ট্রেনটি চেন্নাই গিয়ে পৌঁছবে।

বেঙ্গালুরু-চেন্নাই বন্দে ভারত এক্সপ্রেস উদ্বোধনের পাশাপাশি রেলের ‘ভারত গৌরব’ পলিসির আওতায় ভারত গৌরব কাশী দর্শন ট্রেনও উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দক্ষিণ পশ্চিম রেলওয়ে জানিয়েছে, এই ট্রেনে উদ্বোধনের ফলে তীর্থ যাত্রীরা সহজেই কাশী পৌঁছতে পারবেন।

বন্দে ভারত ট্রেনের বিশেষত্ব

১) যেসব যাত্রীরা চেন্নাই থেকে মাইসুরুতে যাবেন তাদের ক্ষেত্রে চেয়ার কারের জন্য ১২০০ টাকা এবং এক্সিকিউটিভ ক্লাসের জন্য ২,২৯৫ টাকা ভাড়া নেওয়া হবে। মাইসুরু থেকে যাঁরা চেন্নাই যাবেন তাদের যথাক্রমে ১,৩৬৫ এবং ২,৪৮৬ টাকা ভাড়া নেওয়া হবে।

২) ট্রেনটি ৬ ঘন্টা ৩০ মিনিটে ৫০০ কিলোমিটার অতিক্রম করবে এবং চেন্নাই ও মাইসুরুর মধ্যে ২টি স্টেশনে থামবে। রেল আধিকারিকরা জানিয়েছেন শনিবার থেকে এই ট্রেনের সম্পূর্ণ পরিষেবা শুরু হবে।

৩) রেলের এক আধিকারিককে উদ্ধৃত করে সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, পূর্ণ ক্ষমতায় চললে ট্রেনটি মাত্র তিন ঘণ্টায় চেন্নাই থেকে বেঙ্গালুরু পৌঁছে যাবে।

৪) চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি ট্রেনটি তৈরি করেছে। এই ট্রেনে বিশেষ প্রযুক্তির ইন্টেলিজেন্ট ব্রেকিং সিস্টেম ব্যবহার করা হয়েছে।

৫) ট্রেনের প্রতিটি দরজা স্বয়ংক্রিয়ভাবে খুলবে এবং বন্ধ হবে। ট্রেনে জিপিএস ভিত্তিক অডিয়ো ভিজুয়্যাল প্যাসেঞ্জার ইনফরমেশন সিস্টেম, হটস্পট এবং ওয়াইফাই এবং দারুণ আরামদায়ক সিট থাকবে।

৬) ২০১৯ সালের ১৫ ফেব্রুয়ারি প্রথম বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দিল্লি-কানপুর-এলাহাবাদ-বারণসী রুটে ওই ট্রেন চালু করা হয়েছিল।