PM Modi in Japan: ‘বাহ! কোথা থেকে শিখলে এত ভাল হিন্দি?’, ছোট্ট ইজ়ুকিকে প্রশ্ন প্রধানমন্ত্রী মোদীর, মুগ্ধ হলেন আঁকা ছবিতে

PM Modi in Japan: পঞ্চম শ্রেণির পড়ুয়া ইজ়ুকি প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে ভারতের জাতীয় পতাকা এঁকে এনেছিল। সেই আঁকার উপরই হিন্দি, জাপানি ও ইংরেজি ভাষায় প্রধানমন্ত্রী মোদীর জন্য স্বাগতবার্তা লেখা ছিল। ইজ়ুকির মুখে হিন্দি বুলি শুনে অবাক হয়ে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

PM Modi in Japan: 'বাহ! কোথা থেকে শিখলে এত ভাল হিন্দি?', ছোট্ট ইজ়ুকিকে প্রশ্ন প্রধানমন্ত্রী মোদীর, মুগ্ধ হলেন আঁকা ছবিতে
ইজ়ুকির সঙ্গে প্রধানমন্ত্রী মোদী। ছবি:ANI
Follow Us:
| Edited By: | Updated on: May 23, 2022 | 9:56 AM

টোকিয়ো: শুধুমাত্র দলীয় কর্মী বা সাধারণ জনতাই নয়, খুদে নাগরিকদের মধ্যেও যে বিপুল জনপ্রিয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর প্রমাণও মিলেছে একাধিকবার। এ বার বিদেশেও প্রধানমন্ত্রী মোদীর জনপ্রিয়তা ধরা পড়ল। কোয়াড সম্মেলনে যোগ দিতে জাপানে পৌঁছেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে হোটেলে তাঁকে স্বাগত জানাতে অপেক্ষা করছিলেন জাপানে বসবাসকারী ভারতীয়রা। কিন্তু প্রধানমন্ত্রীর মন জয় করে নিল ছোট্ট ইজ়ুকি। হোটেলে পৌঁছতেই তাঁর অটোগ্রাফের অপেক্ষায় থাকা ইজ়ুকির মুখে স্পষ্ট হিন্দি শুনে অবাক হয়ে গেলেন প্রধানমন্ত্রী। জানতে চাইলেন কীভাবে ওই খুদে এত ভাল হিন্দি শিখল।

এ দিন সকালেই টোকিয়োয় পৌঁছন প্রধানমন্ত্রী মোদী। সেখানে তাঁকে স্বাগত জানাতে উপস্থিত ছিলেন জাপানের প্রতিনিধিরা। আজ সারাদিনই একাধিক কর্মসূচিতে ব্যস্ত থাকবেন প্রধানমন্ত্রী মোদী। ঠাসা কর্মসূচির শুরুর আগে প্রধানমন্ত্রী একটি হোটেলে পৌঁছন। সেখানে তাঁকে স্বাগত জানাতে উপস্থিত ছিলেন জাপানে বসবাসকারী ভারতীয়রা। তবে প্রধানমন্ত্রীর জনপ্রিয়তা তো শুধু ভারতীয়দের মধ্যেই সীমাবদ্ধ নেই। বিশ্বের সবথেকে জনপ্রিয় রাষ্ট্রনেতার সই সংগ্রহ করতে হাজির হয়েছিল জাপানের একটি স্কুলের একাধিক পড়ুয়ারা।

পঞ্চম শ্রেণির পড়ুয়া ইজ়ুকি প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে ভারতের জাতীয় পতাকা এঁকে এনেছিল। সেই আঁকার উপরই হিন্দি, জাপানি ও ইংরেজি ভাষায় প্রধানমন্ত্রী মোদীর জন্য স্বাগতবার্তা লেখা ছিল। ইজ়ুকির মুখে হিন্দি বুলি শুনে অবাক হয়ে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আঁকায় স্বাক্ষর করতে করতেই তিনি জানতে চান, “আরে বাহ! কোথা থেকে শিখলে এত ভাল হিন্দি?…খুব ভালভাবে জানো হিন্দি?” ইজ়ুকি ছাড়া আরও বেশ কিছু জাপানের শিশুর সঙ্গে কথা বলতে দেখা যায় প্রধানমন্ত্রীকে।

পরে পঞ্চম শ্রেণির পড়ুয়া ইজ়ুকি সংবাদসংস্থা  এএনআই-কে বলে, “আমি খুব বেশি হিন্দি বলতে পারি না, তবে বুঝতে পারি…প্রধানমন্ত্রী আমার বার্তা পড়েছেন, আমি তাঁর স্বাক্ষরও পেয়েছি, খুব খুশি আমি।”

আজ কোয়াড সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কোয়াড সম্মেলনের পাশাপাশি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে একান্তে বৈঠক করবেন প্রধানমন্ত্রী। অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রীর সঙ্গেও দ্বিপাক্ষিক আলোচনাতে বসবেন তিনি।