e-RUPI: ক্যাশলেস লেনদেনে নতুন দিগন্ত ভারতের, প্রধানমন্ত্রীর হাত ধরে পথ চলা শুরু ‘ই-রুপি’র

গিফট কার্ডের মতোই ভাউচার হল ই-রুপি। নির্দিষ্ট অঙ্কের বদলে সেই মূল্যেরই একটি ভাউচার দেওয়া হবে।

e-RUPI: ক্যাশলেস লেনদেনে নতুন দিগন্ত ভারতের, প্রধানমন্ত্রীর হাত ধরে পথ চলা শুরু 'ই-রুপি'র
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 02, 2021 | 6:56 PM

নয়া দিল্লি: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরে ক্যাশলেস লেনদেনে আরও এক ধাপ এগোল ভারত। সোমবার ইউপিআই প্ল্যাটফর্ম ই-রুপি (e-RUPI)-এর উদ্বোধন করলেন মোদী। ভিডিয়ো কনফারেন্সের মাধ্যম্যে এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। কিউআর কোড স্ক্যান করে কিংবা এসএমএসের মাধ্যমে এই বিশেষ ভাউচার ব্যবহার করতে পারবেন কেউ।

এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ই-রুপি ভাউচার দেশে ডিজিটাল লেনদেনকে অন্য মাত্রা দেবে। ডিরেক্ট বেনেফিট ট্রান্সফার বা ডিবিটি (DBT)-এর গতি আরও ত্বরান্বিত করবে। শুধু সরকারই নয়, কোনও কোনও সংস্থা বা সংগঠন কারও চিকিৎসার জন্য, কারও পড়াশোনার জন্য বা অন্য কোনও কাজে সাহায্য করতে চাইলে নগদের বদলে ই-রুপি দিতে পারবেন। প্রধানমন্ত্রী বলেন, কেউ যে উদ্দেশে টাকা ব্যয় করতে চাইছেন, তা যাতে যথাযথ ব্যয় হয় ই-রুপি তাও নিশ্চিত করবে। শুরুতে স্বাস্থ্যক্ষেত্রে ই-রুপির ব্যবহার হবে।

এদিন প্রধানমন্ত্রী বলেন, আগে মানুষ বলত তথ্যপ্রযুক্তি শুধু মাত্র অর্থবানদের জন্য। ভারত গরীব দেশ, এখানে টেকনোলজির কী দরকার! বিজেপি সরকার যখন তথ্য প্রযুক্তির হাত ধরে দেশকে এগিয়ে নিয়ে যেতে চেয়েছে অনেক রাজনীতিকই এর বিরোধিতা করেছেন। কিন্তু আজ দেশের অগ্রগতি সে সব মানুষকে ভুল প্রমাণ করে দিয়েছে। এখন ভারতের চিন্তা ভাবনাই বদলে গিয়েছে। এখন তথ্য প্রযুক্তি দরিদ্রদের উন্নয়ন প্রকল্পের হাতিয়ার হয়ে উঠছে।

কী এই ই-রুপি…

গিফট কার্ডের মতোই ভাউচার হল ই-রুপি। নির্দিষ্ট অঙ্কের বদলে সেই মূল্যেরই একটি ভাউচার দেওয়া হবে। এসএমএস বা কিউআর কোডের মাধ্যমে এই ভাউচার ব্যবহার করা যাবে। এর আরেকটি বিশেষত্ব হল এটি ব্যক্তি ও উপলক্ষ ভিত্তিক। সোজা কথায় বলতে গেলে কোনও এক ব্যক্তি নির্দিষ্ট কোনও কেনাকাটা বা পরিষেবার জন্য়ই এই ভাউচার ব্যবহার করতে পারবেন। ধরা যাক, আপনার কাছে করোনা টিকাকরণের জন্য একটি ই-রুপি ভাউচার রয়েছে। সেক্ষেত্রে আপনাকে টিকা নিতে গেলে টাকা খরচ করতে হবে না, তার বদলে কিউআর কোড বা এসএমএস ব্যবহার করেই ভাউচারটি রিডিম করতে পারবেন। অন্য কোনও ক্ষেত্রে ওই নির্দিষ্ট ভাউচারটি ব্যবহার করা হবে না। আরও পড়ুন: ন্যাশনাল মেডিক্যাল থেকে লক্ষাধিক টাকার জিনিসের বিল গায়েব! ‘তদন্ত কমিটি’ নিয়েও টালবাহানা