PM Narendra Modi: ‘চালক নয়, বর্তমান সরকার বিশ্বাসী অন্য ভূমিকায়’, মহাকাশ ক্ষেত্রে উন্নয়নে নয়া মন্ত্র নমোর

PM Narendra Modi: স্বনির্ভর ভারতের কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী মোদী বলেন, "স্বনির্ভর ভারত অভিযান কেবল একটি দৃষ্টিভঙ্গি নয়, এটি একটি সুচিন্তিত, সুপরিকল্পিত, সমন্বিত অর্থনৈতিক কৌশলও।"

PM Narendra Modi: 'চালক নয়, বর্তমান সরকার বিশ্বাসী অন্য ভূমিকায়', মহাকাশ ক্ষেত্রে উন্নয়নে নয়া মন্ত্র নমোর
বিশ্বের প্রধান অর্থনীতির দেশ গুলিকে নিয়ে গঠিত জি ২০ ঐক্যমত তৈরির একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। রাষ্ট্রপুঞ্জ (United Nations) ও অন্যান্য সংগঠন গুলির মধ্যেই আফগানিস্তানে মানবতার লঙ্ঘনের বিরুদ্ধে পদক্ষেপ করার ক্ষেত্রে জি ২০ গুরুত্তপূর্ণ ভূমিকা পালন করবে। ২০২৩ সালে প্রথম বারের জন্য ভারতে জি ২০ সম্মেলন আয়োজিত হবে।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 11, 2021 | 2:55 PM

নয়া দিল্লি: ভারতের মহাকাশ গবেষণাকে এক নতুন উচ্চতায় পৌঁছে দেওয়ার স্বপ্ন ভাগ করে নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার তিনি ইন্ডিয়ান স্পেস অ্য়াসোসিয়েশন(Indian Space Association)-র উদ্বোধনে ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে যোগ দেন। সেই অনুষ্ঠানেই মহাকাশ গবেষণার সঙ্গে যুক্ত ব্যক্তিদের সঙ্গে কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী বললেন, “ভারতে এর আগে এরকম নির্ণায়ক সরকার কখনওই ছিল না। মহাকাশ ক্ষেত্র এবং মহাকাশ প্রযুক্তি নিয়ে আজ ভারতে যে বড় সংস্কারগুলি হচ্ছে, এটি তারই যোগসূত্র।”

বর্তমানে দেশের মহাকাশ গবেষণা সম্পর্কে কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী জানান, তাঁর সরকার এক নতুন মন্ত্র অনুসরণ করে চলছে, তা হল সরকার ও  স্টার্টআপ সংস্থাগুলির মধ্যে মেলবন্ধন।  প্রধানমন্ত্রী বলেন, “মহাকাশ ক্ষেত্রে উন্নয়নের জন্য সরকার চারটি বিষয়ের উপর ভিত্তি করেই এগোচ্ছে। এগুলি হল, উদ্ধাবনের জন্য বেসরকারি ক্ষেত্রগুলিকে পর্যাপ্ত স্বাধীনতা, শাসক হিসাবে সরকারের ভূমিকা, দেশের যুব প্রজন্মকে ভবিষ্যতের জন্য প্রস্তুত করা ও চতুর্থত, মহাকাশ ক্ষেত্রকে সাধারণ মানুষের অগ্রগতির জন্য একটি সম্পদ হিসাবে দেখা।”

পূর্ববর্তী সরকারের উপর আক্রমণ শানিয়ে তিনি বলেন, “আগে সম্পূর্ণ রূপে সরকারের সিদ্ধান্ত মতোই পরিচালিত হত মহাকাশ ক্ষেত্র। কিন্তু বর্তমান সরকার সেই চিন্তাধারায় পরিবর্তন এনেছে। আমাদের দেশের ১৩০ কোটি জনগণের উন্নয়ন ও অগ্রগতির জন্য় মহাকাশ ক্ষেত্র একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমাদের কাছে মহাকাশ ক্ষেত্রের অর্থ হল আরও উন্নত মানচিত্র, ছবি ও সাধারণ মানুষের মধ্য়ে উন্নত যোগাযোগ ব্যবস্থা। অর্থাৎ উদ্য়োগপতিদের জন্য় পণ্য় পরিবহন থেকে তা পৌঁছে দেওয়ার দারুণ একটি সুযোগ।”

স্বনির্ভর ভারতের কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী মোদী বলেন, “স্বনির্ভর ভারত অভিযান কেবল একটি দৃষ্টিভঙ্গি নয়, এটি একটি সুচিন্তিত, সুপরিকল্পিত, সমন্বিত অর্থনৈতিক কৌশলও। আত্মনির্ভরতার মন্ত্রেই ভারতের উদ্যোক্তাদের দক্ষতা ও ক্ষমতা বৃদ্ধি হচ্ছে। দেশের যুব সম্প্রদায়ের দক্ষতাকে বাড়িয়ে, ভারতকে বৈশ্বিক উৎপাদনের পাওয়ার হাউস হিসাবে গড়ে তোলাই আমাদের লক্ষ্য। ভারতের প্রযুক্তিগত দক্ষতাকে কাজে লাগিয়ে ভারতকে উদ্ভাবনের কেন্দ্র করে তুলব আমরা, এটাই আমাদের স্বপ্ন।”

প্রধানমন্ত্রী আরও বলেন, “এটাই উদ্ভাবনের সময়, যা আমরা অর্জন করতে পারি যদিব সরকার নির্ণায়কের ভূমিকা পালন না করে, গবেষণা. সাহায্য়কারীর ভূমিকাল পালন করে। বর্তমানে সরকার তার কর্মদক্ষতাকে ভাগ করে নিচ্ছে এবং বেসরকারি ক্ষেত্রগুলিকেও এগিয়ে যাওয়ারস জন্য সুযোগ দিচ্ছে। আজ ইসরোর সুবিধাও বেসরকারি ক্ষেত্রের জন্য খুলে দেওয়া হয়েছে।”

মহাকাশ গবেষণার গুরুত্ব আলোচনা করে নমো বলেন, “বিংশ শতাব্দীতে আমরা দেখেছি মহাকাশ ও মহাকাশে রাজত্ব করার প্রবণতা কীভাবে বিশ্বের দেশগুলিকে বিভক্ত করেছিল।বর্তমানে একবিংশ শতাব্দীতে দাঁড়িয়ে ভারতকে নিশ্চিত করতে হবে যে মহাকাশ ক্ষেত্র যাতে বিশ্বকে সংযুক্ত করতে একটি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।’

আজ বিশ্ব কন্যা সন্তান দিবস উপলক্ষে তিনি বলেন, “আজ কন্যা সন্তান দিবস। আমরা কী করে ভুলতে পারি যে আমাদের দেশের মহিলা গবেষকদের উদ্য়োগেই মঙ্গল অভিযান সম্ভব হয়েছিল। আমি আশা করি মহাকাশ ক্ষেত্রের উন্নয়ন আরও মহিলাকে গবেষণায় অংশগ্রহণে উৎসাহ দেবে।”