Vehicle Scrappage Policy: আত্মনির্ভর ভারত গড়ার লক্ষ্যে নমোর মাস্টারস্ট্রোক, স্ক্রাপেজ নীতির খুঁটিনাটি বোঝালেন প্রধানমন্ত্রী

PM Modi at Investor Summit: প্রধানমন্ত্রী বলেন, "প্রথমেই পুরনো গাড়ির স্ক্রাপিংয়ের জন্য একটি সার্টিফিকেট দেওয়া হবে, যার জেরে গাড়ির মালিককে নতুন গাড়ি কেনার সময় রেজিস্ট্রেশন ফি দিতে হবে না। এছাড়াও করের উপরও ছাড় দেওয়া হবে।"

Vehicle Scrappage Policy: আত্মনির্ভর ভারত গড়ার লক্ষ্যে নমোর মাস্টারস্ট্রোক, স্ক্রাপেজ নীতির খুঁটিনাটি বোঝালেন প্রধানমন্ত্রী
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 13, 2021 | 2:30 PM

আহমেদাবাদ: স্বাধীনতা দিবসের আগেই বড় ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। দেশকে আত্মনির্ভর বানানোয় আরও এক ধাপ এগিয়ে গিয়ে জাতীয় অটোমোবাইল স্ক্রাপেজ নীতি (Automobile Scrappage Policy)-র ঘোষণা করলেন তিনি। শুক্রবার গুজরাটে বিনিয়োগকারী শীর্ষ সম্মেলনে (Investor Summit) তিনি এই নীতির ঘোষণা করেন।

এ দিনের অনুষ্ঠানে অটোমোবাইল স্ক্রাপেজ নীতির ঘোষণা করে প্রধানমন্ত্রী বলেন, “দেশের অটোমোবাইল ক্ষেত্রকে নতুন পরিচয় দেবে এই স্ক্রাপেজ নীতি। পথঘাট থেকে মেয়াদ উত্তীর্ণ বা দূষণ সৃষ্টিকারী যানবাহন সরাতে সাহায্য করবে এই নীতি। কেবল অটোমেবাইল ক্ষেত্রেই নয়, সমস্ত ক্ষেত্রেই পরিবর্তন আনবে এই নীতি। একবিংশ শতাব্দীতে দাঁড়িয়ে দূষণমুক্ত, একইসঙ্গে স্বাচ্ছন্দ্য়দায়ক যানবাহনের প্রয়োজন।”

নতুন নীতিতে “বর্জ্য থেকে সম্পদ” অর্জনের লক্ষ্য বলে ঘোষণা করে প্রধানমন্ত্রী জানান, দেশের অর্থনীতিতে নয়া মোড় আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এই অটোমোবাইল স্ক্রাপেজ নীতি। পথঘাট থেকে “আনফিট” গাড়ি সরিয়ে শহর থেকে একদিকে যেমন দূষণ কমানো সম্ভব হবে, তেমনই সরকারের উন্নয়নের লক্ষ্যকেও তুলে ধরবে। এই নীতির জেরেই দেশে ১০হাজার কোটিরও বেশি বিনিয়োগ আসবে এবং হাজারো যুবকের কর্মসংস্থান হবে বলেও জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

পরিবেশ বান্ধব ও বসবাসযোগ্য সমাজ গড়ে তোলার লক্ষ্যে সরকার উন্নয়নমূলক নীতিগুলি গ্রহণ করছে বলে জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, “দুদিন বাদেই আমরা ৭৫ তম স্বাধীনতা দিবস উদযাপন করব। কিন্তু আগামী ২৫ বছর আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ, কারণ এই সময়েই প্রতিদিন আমাদের জীবনে পরিবর্তন আসবে উন্নত প্রযুক্তির জেরে।”

নতুন অটোমোবাইল স্ক্রাপেজ নীতি কীভাবে সাধারণ মানুষের জন্য লাভজনক ও উপকারী হয়ে উঠবে, তার ব্যাখ্যা দিয়ে তিনি বলেন, “প্রথমেই পুরনো গাড়ির স্ক্রাপিংয়ের জন্য একটি সার্টিফিকেট দেওয়া হবে, যার জেরে গাড়ির মালিককে নতুন গাড়ি কেনার সময় রেজিস্ট্রেশন ফি দিতে হবে না। এছাড়াও করের উপরও ছাড় দেওয়া হবে। দ্বিতীয়ত, পুরনো গাড়ি দেখভাল করতে যে পরিমাণ টাকা খরচ হয়, সেই টাকাও বাঁচবে। তৃতীয়ত, পুরনো গাড়ি বাতিল করার জেরে পথ দুর্ঘটনাও কমবে। চতুর্থত, পুরনো গাড়িতে যে পরিমাণ দূষণ হয়, তাও কমবে। গাড়ি পুরনো হয়ে গেলেই তা বাতিল করার নির্দেশ দেওয়া হবে না, বরং ফিটনেস পরীক্ষা করা হবে স্ক্রাপেজ সেন্টারে, সেই পরীক্ষায় যদি গাড়িটি পাশ করতে না পারে, তবেই স্ক্রাপিংয়ের নির্দেশ দেওয়া হবে।”

কেন্দ্রীয় পরিবহন ও সড়ক মন্ত্রক এবং গুজরাট সরকারের তরফে এ দিন গান্ধী নগরে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। দেশ-বিদেশের বিভিন্ন বিনিয়োগকারীদের সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এছাড়াও কেন্দ্রীয় পরিবহন মন্ত্রী নীতীন গড়করী ও গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রুপাণীও এই অনুষ্ঠানে বক্তব্য রাখেন। আরও পড়ুন: স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে এনেছিলেন তোলাবাজির অভিযোগ, একই অভিযোগে লুকআউট নোটিস পরমবীরের বিরুদ্ধে