PM Modi-Macron Meeting: মোদী-ম্যাক্রঁ আলিঙ্গন, ইন্দো-ফরাসি সম্পর্কে নয়া দিগন্তের ইঙ্গিত

PM Modi-Macron Meeting: প্রধানমন্ত্রীর তিনদিনের ইউরোপ সফরের শেষদিনে নর্ডিক দেশগুলি অর্থাৎ ডেনমার্ক, ফিনল্যান্ড, নরওয়ে, আইসল্যান্ড ও সুইডেনের প্রধানমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসার কথা ছিল। সেই বৈঠকে যোগ দিতেই প্যারিসে যান প্রধানমন্ত্রী মোদী।

PM Modi-Macron Meeting: মোদী-ম্যাক্রঁ আলিঙ্গন, ইন্দো-ফরাসি সম্পর্কে নয়া দিগন্তের ইঙ্গিত
প্রধানমন্ত্রীকে জড়িয়ে ধরলেন ফ্রান্সের প্রেসিডেন্ট। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: May 05, 2022 | 1:38 PM

প্যারিস: তিনদিনের ইউরোপ সফরের শেষদিনে পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাৎ সারলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। সদ্য দ্বিতীয়বারের জন্য ফ্রান্সের প্রেসিডেন্ট পদে নির্বাচিত হয়েছেন ইম্যানুয়েল ম্যাক্রঁ (Emmanuel Macron)। ইউরোপ সফরের শেষদিনে তাঁকে অভিনন্দন জানাতেই উপস্থিত হয়েছিলেন প্রধানমন্ত্রী। দুই দেশের প্রধান যেভাবে একে অপরকে আলিঙ্গন করে অভ্যর্থনা জানান, তার মধ্যে দিয়ে প্রকাশ পেয়েছে দুই দেশের মজবুত দ্বিপাক্ষিক সম্পর্কের ভিত। একইসঙ্গে তাঁরা দ্বিপাক্ষিক সম্পর্ক, বৈদেশিক নানা বিষয় নিয়ে আলোচনা করেন এবং ইন্দো-ফ্রান্স কূটনৈতিক সম্পর্কে পরবর্তী ধাপে নিয়ে যাওয়ার প্রতিশ্রুতিও দেন।

বুধবার ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রঁর সঙ্গে দেখা করার কথা জানানো হয় বিদেশ মন্ত্রকের তরফে। দুই রাষ্ট্রনেতার আলিঙ্গনবদ্ধ ছবি টুইট করে বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়, ভারত-ফ্রান্সের বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও মজবুত করবে এই সাক্ষাৎ।  বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচীও টুইট করে বলেন, “দুই বন্ধুর মধ্যে সাক্ষাৎ।”

উল্লেখ্য, সম্প্রতিই দ্বিতীয়বারের জন্য ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ইম্যানুয়েল ম্যাক্রঁ। এই প্রথম কোনও বিদেশি রাষ্ট্রনেতার সঙ্গে দেখা করলেন তিনি।

প্রধানমন্ত্রীর তিনদিনের ইউরোপ সফরের শেষদিনে নর্ডিক দেশগুলি অর্থাৎ ডেনমার্ক, ফিনল্যান্ড, নরওয়ে, আইসল্যান্ড ও সুইডেনের প্রধানমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসার কথা ছিল। সেই বৈঠকে যোগ দিতেই প্যারিসে যান প্রধানমন্ত্রী মোদী। এরপরে তিনি ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে দেখা করেন এবং দ্বিপাক্ষিক সম্পর্ক, বৈশ্বিক বিষয় নিয়ে আলোচনা করেন। একইসঙ্গে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ নিয়েও আলোচনা হয় দুই নেতার মধ্যে। কেন্দ্রীয় সূত্রে খবর, ইউক্রেনে লাগাতার হামলার জেরে যে ভয়ঙ্কর পরিস্থিতি সৃষ্টি হয়েছে, তা সামাল দিতে দ্রুত আক্রমণ থামানোর প্রয়োজনীয়তা নিয়ে তাঁরা আলোচনা করেছেন। রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের জেরে গোটা বিশ্বেই যে প্রভাব পড়ছে, তা নিয়েও কথা বলেছেন তাঁরা।

সূত্রের খবর, প্রধানমন্ত্রী মোদী বলেছেন, ভারত বিশ্বাস করে যে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধে কোনও দেশই বিজয়ী হতে পারবে না এবং এই যুদ্ধের গুরুতর প্রভাব পড়বে উন্নয়নশীল ও গরিব দেশগুলিতে। ফ্রান্স ভারতের অন্যতম অংশীদারি দেশ হওয়ায়, বিবিধ ক্ষেত্রে মিলিত উদ্যোগে সমস্যার সমাধান ও উন্নয়নের উপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী।

প্রসঙ্গত, গতকালই ফ্রান্সের প্রেসিডেন্ট রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনে কথা বলেন এবং ধ্বংসাত্মক আগ্রাসন বন্ধ করে নিজেদের দায়িত্ব পালন করেন।

কূটনৈতিকদের মতে, প্রধানমন্ত্রীর সঙ্গে ম্যাক্রঁর এই সাক্ষাৎ অত্যন্ত ইঙ্গিতপূর্ণ। দুই দেশের মধ্যে শক্তিশালী সম্পর্কের বার্তাই দিচ্ছে এই সাক্ষাৎ। আগামিদিনে দুই দেশের সম্পর্ক যে আরও মজবুত হবে, তার আভাসও মিলেছে দুই রাষ্ট্রপ্রধানের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের মধ্যে দিয়ে।