AI-র বিপদ নিয়ে উদ্বিগ্ন প্রধানমন্ত্রী, ডিপফেক রুখতে দিলেন বিশেষ পরামর্শ

PM Modi Over Deep Fake: বিল গেটসের সঙ্গে কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী মোদী বলেন, "ডিপফেকের মতো ভয়ঙ্কর ইস্যুর সঙ্গে লড়াই করতে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি কনটেন্টের উপরে ওয়াটারমার্ক থাকা উচিত। যদি এই ভাল জিনিস (এআই) কাউকে সঠিক প্রশিক্ষণ ছাড়াই দেওয়া হয়, তবে এর অপব্যবহার হওয়ার সম্ভাবনা প্রবল।"

AI-র বিপদ নিয়ে উদ্বিগ্ন প্রধানমন্ত্রী, ডিপফেক রুখতে দিলেন বিশেষ পরামর্শ
বিল গেটস ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।Image Credit source: PTI
Follow Us:
| Updated on: Mar 29, 2024 | 12:22 PM

নয়া দিল্লি: সময় যত আধুনিক হচ্ছে, ততই উন্নত হচ্ছে প্রযুক্তিও। তবে সব কিছুরই যেমন ভাল দিক রয়েছে, তেমনই খারাপ দিকও রয়েছে। বর্তমান সময়ে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা যেমন অনেক কাজ সহজ করে দিয়েছে, তেমনই আবার অনেক চাকরির ক্ষেত্রে ঝুঁকি বা থ্রেট হয়ে উঠছে। এবার এআই-র অপব্যবহার নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ দিন মাইক্রোসফ্টের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটসের সঙ্গে আলাপচারিতায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, “যদি সঠিক প্রশিক্ষণ না দেওয়া হয়, তবে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স প্রযুক্তির অপব্যবহার করা হতে পারে। যদি মানুষ এআই-কে ম্যাজিক টুল হিসাবে ব্যবহার করে, তবে তা ঘোরতর অন্যায়ের দিকে ঠেলে দেবে।”

বিল গেটসের সঙ্গে কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী মোদী বলেন, “ডিপফেকের মতো ভয়ঙ্কর ইস্যুর সঙ্গে লড়াই করতে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি কনটেন্টের উপরে ওয়াটারমার্ক থাকা উচিত। যদি এই ভাল জিনিস (এআই) কাউকে সঠিক প্রশিক্ষণ ছাড়াই দেওয়া হয়, তবে এর অপব্যবহার হওয়ার সম্ভাবনা প্রবল। আমার মতে, এআই দিয়ে তৈরি কনটেন্টে ওয়াটারমার্ক থাকা উচিত, যাতে কেউ ভুল পথে চালিত না হন। ভারতের মতো গণতান্ত্রিক দেশে যে কেউ ডিপফেক ব্যবহার করতে পারে।”

প্রধানমন্ত্রী আরও বলেন, “ডিপফেক কনটেন্ট যে এআই দিয়ে তৈরি, তা স্বীকার করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদের কী করা উচিত আর কী করা উচিত নয়, তা নিয়ে ভাবনাচিন্তা করা উচিত।”

প্রসঙ্গত, সম্প্রতিই একাধিক ডিপফেক ভিডিয়োর শিকার হয়েছেন বলিউডের অভিনেতা-অভিনেত্রীরা। এরপরই আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের ব্যবহার নিয়ে কেন্দ্রের তরফে উদ্বেগ প্রকাশ করা হয়।

এ দিন বিল গেটসের সঙ্গে আলাপচারিতায় প্রধানমন্ত্রী মোদী বলেন, “এআই টুল, যেমন চ্যাটজিপিটি দিয়ে মানুষের কাজ সহজ হচ্ছে, তেমনই এই ধরনের প্রযুক্তি যারা অলসতায় ব্যবহার করছেন, তারা ভুল পথে চালিত হচ্ছেন, এই বিষয়েও সতর্ক করা উচিত। আমরা যদি এআই-কে ম্যাজিক টুল হিসাবে ব্যবহার করি, তবে তা ঘোরতর অন্যায়ের দিকে ঠেলে দেবে।”

বিল গেটসও জানিয়েছেন এআই-র ব্যবহারে প্রচুর সুযোগ রয়েছে। তবে এর সঙ্গে বিভিন্ন চ্যালেঞ্জ বা প্রতিবন্ধকতাও রয়েছে, যা স্বীকার করতেই হবে।