Congress: ১৭০০ কোটি টাকা! ভোটের আগে কংগ্রেসের কোমর ভাঙল আয়কর দফতরের নোটিস

Income Tax: কোমর ভেঙে যাওয়ার উপক্রম জাতীয় কংগ্রেসের। কর পুনর্মূল্যায়ন করে কংগ্রেসকে ১৭০০ কোটি টাকার নোটিস পাঠাল আয়কর দফতর! আয়কর বিভাগের এই প্রক্রিয়ার বিরুদ্ধে কংগ্রেসের করা আবেদন, বৃহস্পতিবারই খারিজ করেছিল দিল্লি হাইকোর্ট।

Congress: ১৭০০ কোটি টাকা! ভোটের আগে কংগ্রেসের কোমর ভাঙল আয়কর দফতরের নোটিস
প্রতীকী ছবিImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Updated on: Mar 29, 2024 | 12:09 PM

নয়া দিল্লি: ১৭০০ কোটি টাকার নোটিস! প্রায় কোমর ভেঙে যাওয়ার উপক্রম জাতীয় কংগ্রেসের। বৃহস্পতিবার, আয়কর বিভাগের কর পুনর্মূল্যায়ন প্রক্রিয়ার বিরুদ্ধে করা কংগ্রেসের আবেদন খারিজ করে দিয়েছিল দিল্লি হাইকোর্ট। তারপর কয়েক ঘণ্টাও যায়নি, তার আগেই জাতীয় কংগ্রেসকে ১৭০০ কোটি টাকার নোটিস দিল আয়কর বিভাগ। কংগ্রেস নেতা বিবেক তানখা আয়কর বিভাগের এই নোটিসের কথা জানিয়ে বলেছেন, ২০১৭-১৮ থেকে ২০২০-২১ – এই তিন বছরের কংগ্রেসের আয়কর সমীক্ষা করে আয়কর বিভাগ জানিয়েছে, জরিমানা এবং সুদ-সহ কংগ্রেসকে ১৭০০ কোটি টাকা দিতে হবে।

কংগ্রেসের বিরুদ্ধে তদন্ত করছে আয়কর বিভাগ। তাদের দেওয়া আয়করের পুনঃমূল্যায়ন করা হচ্ছে। ২০১৪-১৫, ২০১৫-১৬ এবং ২০১৬-১৭ বছরগুলির জন্য আয়কর পুনর্মূল্যায়ন সংক্রান্ত আয়কর বিভাগের আদেশকে প্রথমে দিল্লি হাইকোর্টে চ্যালেঞ্জ করেছিল কংগ্রেস। ২২ মার্চ, কংগ্রেসের এই আবেদন খারিজ করে দিল্লি হাইকোর্টের বিচারপতি যশবন্ত ভার্মা এবং বিচারপতি পুরুষৈন্দ্র কুমার কৌরবের বেঞ্চ জানিয়েছিল, এই বিষয়ে তারা হস্তক্ষেপ করতে চায় না। বৃহস্পতিবার (২৮ মার্চ) ২০১৭-১৮, ২০১৮-১৯, ২০১৯-২০ এবং ২০২০-২১ অর্থবর্ষের আয়কর পুনঃমূল্যায়নের বিরুদ্ধে কংগ্রেসের একই ধরনের আবেদন খারিজ করেছে আদালত। তার কয়েক ঘণ্টার মধ্যেই আয়কর বিভাগের নয়া নোটিস এল।

এর আগে, বকেয়া কর হিসাবে কংগ্রেসকে ১০৫ কোটি টাকা দেওয়ার নোটিস দিয়েছিল আয়কর দফতর। সেই নোটিসে স্থগিতাদেশ চেয়েও দিল্লি হাইকোর্ট থেকে খালি হাতেই ফিরতে হয়েছিল কংগ্রেসকে। বিচারপতিরা জানিয়েছিলেন ইনকাম ট্যাক্স আপিল ট্রাইব্যুনালের আদেশে নাক গলানোর প্রয়োজন বোধ করছেন না তাঁরা। তবে কংগ্রেস দলকে, এই আদেশ স্থগিত করার জন্য আপিল ট্রাইব্যুনালে নতুন করে আবেদন করার অনুমতি দিয়েছিল আদালত। এবার ১৭০০ কোটিটাকা দেওয়ার নোটিসের বিরুদ্ধেও কংগ্রেস ফের আবেদন করে কিনা, সেটাই দেখার।