PM Modi in Quad Summit: ৪০ ঘণ্টায় ২৩টি বৈঠক! কোয়াড সামিটে নমোর দিকেই আটকে নজর

PM Modi in Quad Summit: আমেরিকার সঙ্গে রাশিয়া নিয়ে মতান্তরের আবহেই কোয়াড সামিটে যোগ দিতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কোয়াড সম্মেলনের পাশাপাশি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে একান্তে বৈঠক করতে পারেন প্রধানমন্ত্রী।

PM Modi in Quad Summit: ৪০ ঘণ্টায় ২৩টি বৈঠক! কোয়াড সামিটে নমোর দিকেই আটকে নজর
জাপানে পৌঁছলেন প্রধানমন্ত্রী। ছবি:ANI
Follow Us:
| Edited By: | Updated on: May 23, 2022 | 12:12 PM

নয়া দিল্লি: কোয়াড সামিটে (Quad Summit) যোগ দিতে টোকিয়োয় পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)। রবিবার বিকেলেই তিনি জাপানের (Japan) উদ্দেশে রওনা দেন। আজ, সোমবার টোকিয়োয় বৈঠকে বসবেন কোয়াড অন্তর্ভুক্ত দেশ অর্থাৎ ভারত, অস্ট্রেলিয়া, আমেরিকা ও জাপানের রাষ্ট্রনেতারা। ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সুরক্ষা থেকে শুরু করে একাধিক দ্বিপাক্ষিক ও আন্তর্জাতিক ইস্যু নিয়ে আলোচনা হবে। এছাড়াও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন(Joe Biden)-র সঙ্গে একান্ত আলোচনায় বসার কথা রয়েছে তাঁর। প্রধানমন্ত্রীর সঙ্গে কোয়াড বৈঠকেই দেখা হবে অস্ট্রেলিয়ার নবনির্বাচিত প্রধানমন্ত্রী অ্যান্টনি অ্যালবানেজ়িরও।

ভারতীয় সময় অনুযায়ী, এ দিন ভোরেই টোকিয়োও পৌঁছন প্রধানমন্ত্রী মোদী। তাঁকে অভ্য়র্থনা জানাতে বিমানবন্দরে উপস্থিত ছিলেন জাপানে বসবাসকারী ভারতীয়রা। বিমানবন্দরে জাপানের প্রতিনিধিরা স্বাগত জানানোর পরই প্রধানমন্ত্রী নিজে টুইট করে জাপানে পৌঁছনোর কথা জানান। তিনি টুইটে লেখেন, “টোকিয়োয় পৌঁছলাম। কোয়াড সম্মেলন, কোয়াড নেতাদের সঙ্গে বৈঠক, জাপানের ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক সহ একাধিক অনুষ্ঠানে যোগ দেওয়ার পরিকল্পনা রয়েছে।”

কোয়াড সম্মেলন-

প্রধানমন্ত্রীর জাপান সফরের প্রধান উদ্দেশ্যই হল কোয়াড সম্মেলনে যোগদান। কোয়াড অন্তর্ভুক্ত দেশগুলির মধ্যে মজবুত সম্পর্ক ও ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সমন্বয় ও সহযোগিতার পরিবেশ গড়ে তোলার উদ্দেশ্যেই এই বৈঠকের আয়োজন। এ বারের বৈঠকে কোয়াড দেশগুলির তরফে নেওয়া একাধিক উদ্যোগের ফলাফলও পর্যালোচনা করা হবে। বিগত কয়েক বছর ধরেই চিন যে আগ্রাসী রূপ ধারণ করেছে, তার কারণে কোয়াড সম্মেলনে বিশেষ গুরুত্ব পাবে ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের নিরাপত্তা ইস্যু।

আমেরিকার সঙ্গে রাশিয়া নিয়ে মতান্তরের আবহেই কোয়াড সামিটে যোগ দিতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কোয়াড সম্মেলনের পাশাপাশি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে একান্তে বৈঠক করতে পারেন প্রধানমন্ত্রী। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গেও দ্বিপাক্ষিক আলোচনাতে বসবেন ভারতের প্রধানমন্ত্রী। ৪০ ঘণ্টার এই সফরে তাঁর মোট ২৩টি বৈঠকের পরিকল্পনা রয়েছে।