করোনা ভ্যাকসিন বন্টনে মোবাইল প্রযুক্তির ব্যবহার, ৫জি-র সাহায্যে দ্রুত ভবিষ্যতে পা রাখাই স্বপ্ন প্রধানমন্ত্রীর

আগামী তিন বছরের মধ্যে দেশের প্রতিটি গ্রামে উচ্চগতির অপটিকাল ফাইবার নেটওয়ার্ক (High Speed Optical Fiber Network) সংযোগ এনে দেওয়ার প্রতিশ্রুতি দেন প্রধানমন্ত্রী।

করোনা ভ্যাকসিন বন্টনে মোবাইল প্রযুক্তির ব্যবহার, ৫জি-র সাহায্যে দ্রুত ভবিষ্যতে পা রাখাই স্বপ্ন প্রধানমন্ত্রীর
ইন্ডিয়া মোবাইল কংগ্রেসে বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী। ছবি: সংগৃহীত।
Follow Us:
| Updated on: Dec 08, 2020 | 4:30 PM

নয়া দিল্লি: মোবাইল প্রযুক্তি (Mobile Technology)-কে ব্যবহার করেই দেশবাসীকে ভ্যাকসিন (Vaccine) দেওয়ার পরিকল্পনা করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। সঠিক সময়ে ৫জি (5G) প্রযুক্তি এনে দ্রুত ভবিষ্যতে পা রাখার ইচ্ছাও প্রকাশ করলেন তিনি। আজ অনুষ্ঠিত ইন্ডিয়া মোবাইল কংগ্রেস (Indian Mobile Congress)-র প্রধান বক্তা ছিলেন প্রধানমন্ত্রী। ভিডিয়ো কনফারেন্স (Video Conference)-র মাধ্যমে সেই অনুষ্ঠানে যোগ দিয়ে মোবাইল প্রযুক্তি নিয়ে ভবিষ্যত পরিকল্পনা ভাগ করে নিলেন তিনি।

আগামী তিন বছরের মধ্যে দেশের প্রতিটি গ্রামে উচ্চগতির অপটিকাল ফাইবার নেটওয়ার্ক (High Speed Optical Fiber Network) সংযোগ এনে দেওয়ার প্রতিশ্রুতি দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন,”সঠিক সময়ে ৫জি প্রযুক্তি এনে ভবিষ্যতে প্রবেশ ও লক্ষাধিক ভারতীয়ের কর্মসংস্থানের জন্য আমাদের একসঙ্গে কাজ করতে হবে।”

মোবাইল প্রযুক্তিতে দেশের উন্নয়ন সম্পর্কে তিনি বলেন,”মোবাইল প্রস্তুতকারীদের অন্যতম পছন্দের গন্তব্যস্থল হয়ে উঠছে ভারত। আমরাও দেশে টেলিকম সরঞ্জাম উৎপাদন বৃদ্ধির জন্য উৎপাদনের সঙ্গে যুক্ত ইনসেনটিভ স্কিমের সূচনা করেছি। আসুন, আমরা সকলে একসঙ্গে কাজ করে ভারতকে বিশ্বের কাছে টেলিকম সরঞ্জাম, ডিজাইন, উন্নয়ন ও উৎপাদনের হাব হিসাবে গড়ে তুলি।”

করোনা ভাইরাস (Coronavirus)-র ভ্যাকসিন দেওয়ার কাজেও মোবাইল প্রযুক্তিই সাহায্য করবে বলে জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। করোনা ভাইরাস প্যানডেমিক (Coronavirus Pandemic) চলাকালীনও মোবাইল প্রযক্তির সাহায্যেই দেশবাসীর কাছে সাহায্য পৌঁছে দেওয়া সম্ভব হয়েছে বলে জানান তিনি।

আরও পড়ুন: টিকা নিয়ে সরকারের সঙ্গে চুক্তি করল সেরাম! প্রতি ডোজ়ের দাম কত? জেনে

এই বিষয়ে তিনি বলেন,”মোবাইল প্রযুক্তির কারণেই প্যানডেমিকের সময়ে গরীব মানুষদের দ্রুত সাহায্য করা সম্ভব হয়েছে। মোবাইল প্রযুক্তির সাহায্যেই স্বচ্ছতার সঙ্গে কোটি কোটি টাকার লেনদেন হচ্ছে। কোনও স্পর্শ ছাড়াই টোল বুথগুলিতে সহজেই যাতায়াতও সম্ভব হয়েছে মোবাইল প্রযুক্তির কারণেই।”

প্রযুক্তিবিদদের ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন,”আপনাদের আবিস্কার ও পরিশ্রমের জন্যই প্যানডেমিকের মাঝেও গোটা বিশ্ব সচল ছিল। আপনাদের প্রচেষ্টাতেই একজন ছেলে অন্য শহরে থাকা তাঁর মায়ের সঙ্গে যোগাযোগ করতে পারে। ক্লাসরুমে হাজির না হয়েই পড়ুয়ারা শিক্ষকদের কাছ থেকে শিখতে পারছে, রোগীরা বাড়ি থেকেই চিকিৎসকদের সঙ্গে যোগাযোগ করতে পারছে এবং একজন ব্যবসায়ী তাঁর খরিদ্দারদের সঙ্গে যোগাযোগ করতে পারছে। এই সবই সম্ভব হচ্ছে আপনাদের জন্য।”

যুবশক্তির প্রশংসায় তিনি বলেন,”বহু অল্পবয়সী প্রযুক্তিবিদরা বলে কোডই একটি পণ্যকে বিশেষ করে তোলে, অন্যদিকে উদ্যোগপতিরা বলে চিন্তাধারণা আরও গুরুত্বপূর্ণ। বিনিয়োগকারীরা বলেন, একটি পণ্য বিচারে অর্থই গুরুত্বপূর্ণ। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই কোনও একটি পণ্যের উপর যুব সম্প্রদায়ের দৃঢ় প্রত্যয়ই গুরুত্ব বহন করে। অনেক সময়ই দৃঢ় প্রত্যয়ই সাধারণ লাভ ও অসাধারণ কিছু করার মধ্যে ফারাক করে দেয়।”

আরও পড়ুন: বনধ আবহেই চলছে কেরলের পঞ্চায়েত ও পুর নির্বাচনের ভোটগ্রহণ