BRICS Summit: ব্রিকস সামিট আয়োজনের দায়িত্বে এবার চিন, ভার্চুয়ালি যোগ দেবেন প্রধানমন্ত্রী মোদী

BRICS Summit: ব্রিকস সামিট আয়োজনের দায়িত্বে এবার চিন, ভার্চুয়ালি যোগ দেবেন প্রধানমন্ত্রী মোদী
ফাইল ছবি

BRICS Summit: বিদেশমন্ত্রকের বিবৃতি অনুযায়ী, ১৪তম ব্রিকস সামিটে একাধিক গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে আলোচনা করা হবে। এরমধ্যে সন্ত্রাসবাদ দমন, বাণিজ্য, স্বাস্থ্য, চিকিৎসা ও ওষুধ উৎপাদন, পরিবেশ, উদ্ভাবন, কৃষি, প্রযুক্তি, শিক্ষা ব্যবস্থার উন্নয়নকে বিশেষ প্রাধান্য দেওয়া হবে।

TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Jun 22, 2022 | 9:19 AM

নয়া দিল্লি: চিনের সঙ্গে সম্পর্ক যতই শীতল হোক না কেন, উন্নয়নশীল দেশগুলির অগ্রগতি ও আন্তর্জাতিক সমস্যাগুলিকে সমাধানের লক্ষ্যেই চিনের আয়োজিত ব্রিকস সামিটে যোগ দিতে চলছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামী ২৩ ও ২৪ জুন ব্রিকস সামিটে ভার্চুয়াল মাধ্যমে যোগ দিতে চলেছেন প্রধানমন্ত্রী মোদী। ১৪তম ব্রিকস সামিট এবার আয়োজনের দায়িত্বভার পেয়েছে চিন।

বিদেশমন্ত্রকের তরফে বিবৃতি জারি করে জানানো হয়েছে, চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের আমন্ত্রণে সাড়া দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১৪তম ব্রিকস সামিটে ভার্চুয়াল মাধ্যমে যোগ দেবেন। অতিথি দেশগুলির সঙ্গে আগামী ২৪ জুন বৈশ্বিক উন্নয়ন নিয়ে এক বিশেষ আলোচনাসভার আয়োজন করা হয়েছে। সেই বৈঠকেও অংশ নেবেন প্রধানমন্ত্রী।

উন্নয়নশীল দেশগুলির মিলিত উদ্বেগ ও বিভিন্ন সমস্যার সমাধানের উদ্দেশ্যেই ব্রিকসের মঞ্চ তৈরি করা হয়েছিল। ব্রিকসের অন্তর্ভুক্ত দেশগুলি নিয়মিত বৈঠকে বসে বিভিন্ন আন্তর্জাতিক ইস্যু নিয়ে আলোচনা ও তার সমাধান খুঁজতে।

বিদেশমন্ত্রকের বিবৃতি অনুযায়ী, ১৪তম ব্রিকস সামিটে একাধিক গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে আলোচনা করা হবে। এরমধ্যে সন্ত্রাসবাদ দমন, বাণিজ্য, স্বাস্থ্য, চিকিৎসা ও ওষুধ উৎপাদন, পরিবেশ, উদ্ভাবন, কৃষি, প্রযুক্তি, শিক্ষা ব্যবস্থার উন্নয়নকে বিশেষ প্রাধান্য দেওয়া হবে। করোনা সংক্রমণ প্রতিরোধ ও বৈশ্বিক অর্থনীতির উন্নয়নের লক্ষ্যেও বিশেষ উদ্যোগ নিয়ে আলোচনা হবে উন্নয়নশীল দেশগুলির মধ্যে।

চলতি বছরের ব্রিকস সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। চিনের প্রেসিডেন্ট শি জিনপিং-ও আগামী ২৪ জুন বক্তব্য রাখবেন। ভারত ছাড়াও এই বৈঠকে যোগ দেবে ব্রাজিল, রাশিয়া, চিন ও দক্ষিণ আফ্রিকা।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA