দিল্লি বিস্ফোরণে সন্দেহ আল-কায়েদা যোগের! মোদীর সঙ্গে ফোনে কথা নেতানিয়াহু-র

দিল্লি বিস্ফোরণ কাণ্ডে পিইটিএন (PETN) ব্যবহার করা হয় বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

দিল্লি বিস্ফোরণে সন্দেহ আল-কায়েদা যোগের! মোদীর সঙ্গে ফোনে কথা নেতানিয়াহু-র
ছবি: টুইটার
Follow Us:
| Updated on: Feb 01, 2021 | 11:55 PM

দিল্লি: ভারতে বসবাসকারী ইজরায়েলি ও ইহুদীদের নিরাপত্তা নিয়ে ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু (Benjamin Netanyahu)-কে আশ্বস্ত করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। গত ৩০ জানুয়ারি দিল্লিতে ইজরায়েলি দূতাবাসের সামনে ইম্প্রোভাইসড এক্সপ্লোসিভ ডিভাইস (IED) বিস্ফোরণ হয়। এই প্রেক্ষিতে সোমবার টেলিফোনে কথা হল দু’দেশের প্রধানমন্ত্রীর। সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে একে অন্যকে সহযোগিতারও আশ্বাস দেন তাঁরা। পাশাপাশি করোনা পরিস্থিতি নিয়েও আলোচনা হয় বলে খবর। এদিকে এই বিস্ফোরণ কাণ্ডে সন্দেহের তির গিয়েছে আল-কায়েদার দিকে।

এদিন ইজরায়েলের প্রধানমন্ত্রী দফতর থেকে এক টুইটে লেখা হয়, মোদীর সঙ্গে কথা বলে ভারতে বসবাসকারী ইজরায়েলিদের নিরাপত্তার ব্যাপারে আশ্বস্ত হয়েছেন নেতানিয়াহু। পাশাপাশি ভারতে করোনা ভ্যাকসিনের উৎপাদন ও টিকাকরণের ব্যাপারেও মোদীর সঙ্গে কথা হয় তাঁর। প্রধানমন্ত্রী মোদীও ইজরায়েলে করোনা প্রতিষেধকের টিকাকরণ প্রক্রিয়ায় সাফল্যের জন্য নেতানিয়াহু’কে শুভেচ্ছা জানিয়েছেন।

গত শুক্রবার দিল্লিতে এই বিস্ফোরণে কেউ আহত বা নিহত না হলেও তীব্র চাঞ্চল্য ছড়ায়। সেদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে দেওয়া এক বার্তায় নেতানিয়াহু জানিয়েছিলেন, ইজরায়েলি ও ইহুদীদের নিরাপত্তার ব্যাপারে ভারত সরকারের উপর তাঁদের পূর্ণ আস্থা আছে তাঁদের। এদিকে পুলিশ সূত্রে জানা যায়, বিস্ফোরণস্থল থেকে একটি প্যাকেট উদ্ধার হয়েছে। তার গায়ে একটি উড়ো চিঠিতে লেখা “এটা তো শুধু ট্রেলর” নিয়ে রীতিমতো চাঞ্চল্য ছড়ায়। বিশেষত, চিঠিতে মার্কিন ড্রোন হামলায় নিহত সোলেমানি ও পরমাণু বিশেষজ্ঞের নাম উল্লেখ থাকায় ইরান যোগের সন্দেহ তীব্র হয়। এখন আবার জিন্দল হাউসের বাইরে এপিজে আব্দুল কালাম রোডে ওই বিস্ফোরণ কাণ্ডে পিইটিএন (PETN) ব্যবহার করা হয় বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। এই বিস্ফোরক যেহেতু মূলত আল-কায়দা (Al Qaeda) জঙ্গিগোষ্ঠী ব্যবহার করে তাই তাদের উপরও এবার সন্দেহ করা হচ্ছে।

আরও পড়ুন: ‘সবে তো ট্রেলর’ ইজরায়েল দূতাবাসের সামনে বিস্ফোরণস্থল থেকে উদ্ধার উড়ো চিঠি

প্রসঙ্গত, এর আগে ২০১২ সালের ১৩ ফেব্রুয়ারি দিল্লিতে ইজরায়েলের এক কূটনীতিবিদের গাড়িতে বোমা বিস্ফোরণ হয়। তাতে সামান্য আহত হয়েছিলেন তিনি। সেই ঘটনায় এক দুষ্কৃতীকে গ্রেফতারও করা হয়েছিল।