৩১ জানুয়ারি থেকেই দেশজুড়ে শুরু হচ্ছে পোলিও টিকাকরণ কর্মসূচি

আগামী ৩০ জানুয়ারি সকাল ১১টা ৪৫ নাগাদ রাষ্ট্রপতি ভবনে কয়েকজন শিশুকে পোলিও টিকা দিয়ে কর্মসূচির সূচনা করবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। পরের দিন, অর্থাৎ ৩১ জানুয়ারি "পোলিও রবিবার"। সেদিন থেকে দেশজুড়ে পোলিও টিকাকরণ প্রক্রিয়াও শুরু হয়ে যাবে।

৩১ জানুয়ারি থেকেই দেশজুড়ে শুরু হচ্ছে পোলিও টিকাকরণ কর্মসূচি
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Jan 14, 2021 | 3:17 PM

সুদেষ্ণা ঘোষাল,নয়া দিল্লি: আগামী ১৬ জানুয়ারি থেকে দেশজুড়ে শুরু হচ্ছে করোনা টিকাকরণের কর্মসূচি (COVID-19 Vaccination Drive)। আর সেই কারণেই পিছিয়ে গিয়েছিল পোলিও টিকাকরণ কর্মসূচি (Polio Immunization programme)। কবে পোলিও টিকাকরণ শুরু হবে, সেই বিষয়েও প্রথমে কিছু জানানো না হলেও বৃহস্পতিবার কেন্দ্রীয় সূত্রে জানানো হয়, আগামী ৩১ জানুয়ারি থেকে দেশজুড়ে শুরু হবে পোলিও টিকাকরণ কর্মসূচি। এই কর্মসূচির সূচনা করবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Ramnath Kovind)।

আগামী ১৭ জানুয়ারি থেকে পোলিও টিকাকরণ কর্মসূচি শুরু হওয়ার কথা থাকলেও ১৬ জানুয়ারি থেকেই দেশজুড়ে প্রথম দফায় করোনার টিকাকরণ কর্মসূচি শুরু হওয়ায় এই কর্মসূচি স্থগিত করে দেওয়া হয়। এই বিষয়ে গত ৯ জানুয়ারি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তরফ থেকে প্রতিটি রাজ্যকে চিঠি পাঠিয়ে জানানো হয়, আপাতত স্থগিত থাকবে পোলিও টিকাদান কর্মসূচি। করোনা টিকাদানের বিষয়টি নিয়ে একটু সড়গড় হলেই ফের পোলিও টিকাদান শুরু হবে।

আরও পড়ুন: কাঠুয়ায় উদ্ধার ১৫০ মিটার সুড়ঙ্গ, মিলল পাক যোগের প্রমাণ

আজ কেন্দ্রীয় সূত্রে জানা যায়, আগামী ৩০ জানুয়ারি সকাল ১১টা ৪৫ নাগাদ রাষ্ট্রপতি ভবনে কয়েকজন শিশুকে পোলিও টিকা দিয়ে কর্মসূচির সূচনা করবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। পরের দিন, অর্থাৎ ৩১ জানুয়ারি “পোলিও রবিবার”। সেদিন থেকে দেশজুড়ে পোলিও টিকাকরণ প্রক্রিয়াও শুরু হয়ে যাবে।

করোনা টিকাকরণের পাশাপাশি তাল মিলিয়েই যাতে পোলিও টিকাকরণ কর্মসূচি এবং বাকি স্বাস্থ্য পরিষেবাগুলিও পরিচালন করা যায়, সেই বিষয়ে নজর রাখবে স্বাস্থ্যমন্ত্রক।

আগামী ১৬ জানুয়ারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী করোনা টিকাকরণ কর্মসূচির সূচনা করবেন। বিশ্বের বৃহত্তম টিকাকরণ কর্মসূচি হতে চলেছে এটি। প্রথম ধাপে দেশের তিন কোটি স্বাস্থ্যকর্মী ও প্রথম সারির যোদ্ধাদের করোনা টিকা দেওয়া হবে সম্পূর্ণ বিনামূল্যে। তারপর ধাপে ধাপে শুরু হবে বাকি ১২৭ কোটি দেশবাসীর টিকাকরণ।

আরও পড়ুন: ‘পনেরোতেই সন্তান ধারণে সক্ষম মহিলারা, বিয়ের বয়স বাড়ানোর প্রয়োজন কী?’ বিতর্কিত মন্তব্য কংগ্রেস নেতার