কাঠুয়ায় উদ্ধার ১৫০ মিটার সুড়ঙ্গ, মিলল পাক যোগের প্রমাণ

বিএসএফ(BSF)-র ইন্সপেক্টর জেনারেল এন এস জামওয়াল জানান, হীরানগর সেক্টরের বোবিয়ান গ্রাম থেকে বুধবার সকালে তিন ফুট চওড়া একটি সুড়ঙ্গের মুখ দেখা যায়। এরপরই পরীক্ষা করে প্রায় ২৫ থেকে ৩০ ফুট গভীর একটি সুড়ঙ্গ উদ্ধার করা হয়।

কাঠুয়ায় উদ্ধার ১৫০ মিটার সুড়ঙ্গ, মিলল পাক যোগের প্রমাণ
উদ্ধার হওয়া টানেল। ছবি: ANI
Follow Us:
| Updated on: Jan 14, 2021 | 1:48 PM

শ্রীনগর: কাঁটাতার নয়, মাটির নীচে সুড়ঙ্গ দিয়েই সবার অগোচরে পাকিস্তান থেকে ভারতে চলছিল যাতায়াত। বুধবার জম্মু-কাশ্মীরের (Jammu-Kashmir) কাঠুয়া (Kathua)-এ ভারত-পাকিস্তানের সীমান্তের কাছে এমনই একটি সুড়ঙ্গ উদ্ধার করল সীমান্ত সুরক্ষা বাহিনী।

বিএসএফ(BSF)-র ইন্সপেক্টর জেনারেল এন এস জামওয়াল জানান, হীরানগর সেক্টরের বোবিয়ান গ্রাম থেকে বুধবার সকালে তিন ফুট চওড়া একটি সুড়ঙ্গের মুখ দেখা যায়। এরপরই পরীক্ষা করে প্রায় ২৫ থেকে ৩০ ফুট গভীর একটি সুড়ঙ্গ উদ্ধার করা হয়। বিএসএফের আধিকারিক জানান, সুড়ঙ্গটি পরীক্ষা করা দেখা গিয়েছে যে এর মুখ শুরু হয়েছে পাকিস্তান থেকে এবং কাটাতাঁরের নীচ থেকে তা ভারতের বোবিয়ান গ্রামে এসে শেষ হয়েছে। সুড়ঙ্গটির দৈর্ঘ্য প্রায় ১৫০ মিটার।

আরও পড়ুন: ‘পনেরোতেই সন্তান ধারণে সক্ষম মহিলারা, বিয়ের বয়স বাড়ানোর প্রয়োজন কী?’ বিতর্কিত মন্তব্য কংগ্রেস নেতার

বিগত ছয় মাসে উপত্যকায় এই নিয়ে তৃতীয় সুড়ঙ্গ উদ্ধার হল। এর আগে সেপ্টেম্বর মাসে জম্মু-কাশ্মীরের আরনিয়া সেক্টরে একটি সুড়ঙ্গ উদ্ধার করা হয়েছিল। বিএসএফ সূত্রে খবর, বড় কোনও সন্ত্রাসবাদী হামলার পরিকল্পনাতেই এই সুড়ঙ্গ তৈরি করা হয়েছিল।

বিএসএফ সূত্রে জানা যায়, বিগত কয়েক মাস ধরেই উপত্যকায় সুড়ঙ্গ খোঁজার জন্য অভিযান চালানো হচ্ছে। উদ্ধার হওয়া এই সুড়ঙ্গটি বেশ পুরনো, কারণ এরমধ্যে ব্যবহৃত বালির বস্তাগুলির উপর ২০১৬-১৭ সালের তৈরির স্ট্যাম্প রয়েছে। এছাড়া বস্তাগুলির উপর পাকিস্তানের প্রতীকও পাওয়া গিয়েছে।

সম্প্রতি এই সুড়ঙ্গ ব্যবহার করে কোনও জঙ্গি ভারতে অনুপ্রবেশ করেছে কিনা, সে বিষয়েও খতিয়ে দেখছে সীমান্ত সুরক্ষা বাহিনী।

আরও পড়ুন: মকর সংক্রান্তি-পোঙ্গলের শুভেচ্ছায় সৌভ্রাতৃত্ব ও সমৃদ্ধির বার্তা প্রধানমন্ত্রী, মুখ্যমন্ত্রীর