President Election 2022 : কোন অঙ্কে নির্বাচিত হন দেশের প্রথম নাগরিক, কারা দেবেন ভোট? রাষ্ট্রপতি নির্বাচনের খুঁটিনাটি জেনে নিন

President Election 2022 : আগামী ১৮ জুলাই দেশের ১৫ তম রাষ্ট্রপতি বেছে নেওয়ার ভোটগ্রহণ প্রক্রিয়া অনুষ্ঠিত হবে। সংবিধান অনুযায়ী, গোপন ব্যালটের মাধ্যমেই এই নির্বাচন অনুষ্ঠিত হয়।

President Election 2022 : কোন অঙ্কে নির্বাচিত হন দেশের প্রথম নাগরিক, কারা দেবেন ভোট? রাষ্ট্রপতি নির্বাচনের খুঁটিনাটি জেনে নিন
আগামী ১৮ জুলাই রাষ্ট্রপতি নির্বাচন
Follow Us:
| Edited By: | Updated on: Jun 15, 2022 | 1:24 PM

নয়া দিল্লি : রাজ্য়সভা নির্বাচনের পর এবার রাষ্ট্রপতি নির্বাচনের পালা। ২৪ জুলাই দেশের বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের মেয়াদ শেষ হয়ে যাচ্ছে। তাই ইতিমধ্যেই জাতীয় নির্বাচন কমিশন দেশের ১৫ তম রাষ্ট্রপতি নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করে দিয়েছে। ১৮ জুলাই এই নির্বাচন অনুষ্ঠিত হবে। ভোট গণনা হবে ২১ জুলাই। আর ২৫ জুলাই দেশের নয়া রাষ্ট্রপতি শপথ গ্রহণ করবেন। আজই মনোনয়ন জমা দেওয়ার বিজ্ঞপ্তি জারি হবে।

কীভাবে অনুষ্ঠিত হয় রাষ্ট্রপতি নির্বাচন?

রাজ্যসভার নির্বাচনের মতোই রাষ্ট্রপতি নির্বাচনে কোনও আমজনতা সরাসরি অংশগ্রহণ করতে পারেন না। গণতান্ত্রিক উপায়ে দেশের জনসাধারণের নির্বাচিত জনপ্রতিনিধিদের ভোটেই নির্বাচিত হন রাষ্ট্রপতি। দেশের প্রতিটি রাজ্য় ও কেন্দ্র শাসিত অঞ্চলের বিধায়ক এবং লোকসভা ও রাজ্যসভার নির্বাচিত সাংসদ এই ভোটদান প্রক্রিয়ায় অংশ নেন। এক্ষেত্রে উল্লেখ্য, সংসদের কোনও মনোনীত সদস্য এই ভোটদান প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারেন না। তবে রাজ্যসভার মতো খোলা ব্যালটে এখানে নির্বাচন হয় না। নির্বাচনের কমিশনের তরফে প্রথমেই জানিয়ে দেওয়া হয়েছে যে, এই ভোটগ্রহণ প্রক্রিয়ায় কোনও রাজনৈতিক দল হুইপ জারি করতে পারবে না।

রাষ্ট্রপতি নির্বাচন প্রক্রিয়া আর পাঁচটা নির্বাচন পদ্ধতির মতো নয়। এক্ষেত্রে প্রতিটি সাংসদ ও বিধায়কের ভোটের মূল্য আলাদা হয়। রাষ্ট্রপতি নির্বাচনে কোনও বিধায়কের ভোটের মূল্য নির্ভর করে তাঁর রাজ্য়ের জনসংখ্য়ার উপর। রাষ্ট্রপতি নির্বাচনের বর্তমান নিয়ম অনুযায়ী, কোনও রাজ্য বিধানসভার এক একজন বিধায়কের ভোটের মূল্য = সংশ্লিষ্ট রাজ্যের জনসংখ্য়া (১৯৭১ সাল অনুযায়ী সে রাজ্যের জনসংখ্যা) / (সে রাজ্যের মোট বিধায়ক সংখ্যা x ১০০)। এইবার রাজ্যসভার ২৩৩ সাংসদ ও লোকসভার ৫৪৩ সাংসদ মিলে পার্লামেন্টের মোট ৭৭৬ জন সাংসদ এবং ৪,৮০৯ জন এই নির্বাচন প্রক্রিয়ায় অংশ নেবেন। এইবার ইলেক্টোরাল কলেজের মোট ভোটের মূল্য ১০,৮৬,৪৩১। এক্ষেত্রে প্রত্যেক সাংসদের ভোটের মূল্য় হয় ৭০৮। জয়ী প্রার্থীকে ১০,৮৬,৪৩১ এর কমপক্ষে ৫০ শতাংশ ভোট পেতে হবে।

এক্ষেত্রে উদাহরণ স্বরূপ বলা যেতে পারে, দেশের সবথেকে জনবহুল রাজ্য হল উত্তর প্রদেশ। সেখানে প্রত্যেক বিধায়কের মূল্য ২০৮। উত্তর প্রদেশের ৪০৩ বিধায়কের মোট ভোট মূল্য হবে (২০৮x৪০৩)=৮৩,৮২৪। আর এ রাজ্য থেকে মোট ৮০ জন সাংসদ রয়েছেন। তাঁদের মোট ভোট মূল্য হবে= (৭০৮x৮০)= ৫৬,৬৪০। ফলে রাষ্ট্রপতি নির্বাচনের জন্য এ রাজ্য থেকে মোট মূল্য হবে ১.৪ লক্ষ।

এদেশের রাষ্ট্রপতি পদপ্রার্থী হওয়ার জন্য যোগ্যতা :

রাষ্ট্রপতি পদপ্রার্থী হওয়ার জন্য ন্যূনতম বয়স ৩৫ হতে হবে। আগে কোনও সাধারণ নাগরিক রাষ্ট্রপতি নির্বাচনের জন্য মনোনয়ন দিতে পারতেন। কিন্তু এবার থেকে নিয়মে বদল আনা হয়েছে। মনোনয়ন জমা দেওয়ার ক্ষেত্রেও ৫০ জন সমর্থক ও ৫০ জন প্রস্তাবকের প্রয়োজন পড়বে। এই ১০০ জনের প্রত্যেককে ইলেক্টোরাল কলেজের সদস্য হতে হবে। বং প্রস্তাবক ও সমর্থক একই ব্যক্তি হতে পারবেন না। ৫০ জন আলাদা প্রস্তাবক লাগবে। এবং ৫০ জন ভিন্ন ব্যক্তি সমর্থকের ভূমিকা পালন করবেন। এছাড়াও রাষ্ট্রপতি নির্বাচনের জামানতের ক্ষেত্রেও আনা হয়েছে পরিবর্তন। এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য আগে প্রার্থীকে ৫ হাজার টাকা জমা রাখতে হত। এখন তা বাড়িয়ে ১৫ হাজার টাকা করে দেওয়া হল।

ভোটদানের পদ্ধতি :

গোপন ব্যালটের মাধ্যমে রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হয়। সংবিধানের ৫৫(৩) ধারা অনুসারে, একক ভোটদানের মাধ্যমে আনুপাতিক প্রতিনিধিত্ব মেনে রাষ্ট্রপতি নির্বাচনে ভোটদান হয়ে থাকে। এই প্রক্রিয়ায় ভোটারকে প্রার্থীদের নামের পাশে চিহ্ন দিয়ে নিজের মতামত জানাতে হয়। এক্ষেত্রে কোনও ভোটার একাধিক প্রার্থীকে ভোট দিতে পারেন। তবে সেই ভোটারের প্রথম পছন্দ কে তা ভোটদানের সময় জানাতে হয়। একাধিক প্রার্থীকে ভোট দেওয়ার সময় প্রথম পছন্দ উল্লেখ না করলে সেই ভোট অবৈধ বলে বিবেচিত হয়।