Draupadi Murmu Nomination: জমে উঠেছে রাইসিনার রেস, রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে মনোনয়ন জমা দ্রৌপদীর

Draupadi Murmu Nomination: জমে উঠেছে রাইসিনার রেস, রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে মনোনয়ন জমা দ্রৌপদীর
মনোনয়ন জমা দিলেন দ্রৌপদী (ছবি সৌজন্যে - ডিডি নিউজ়)

Draupadi Murmu: দ্রৌপদী মুর্মু যদি রামনাথ কোবিন্দের উত্তরসূরি হিসেবে নির্বাচিত হন, তাহলে তিনি হবেন প্রতিভা পাটিলের পর দেশের দ্বিতীয় মহিলা রাষ্ট্রপতি। শুধু তাই নয়, তিনিই হবেন দেশের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি।

TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

Jun 24, 2022 | 1:17 PM

নয়া দিল্লি : জমে উঠেছে রাইসিনার রেস (President Election 2022)। শুক্রবার রাষ্ট্রপতি নির্বাচনের জন্য মনোনয়ন জমা দিলেন দ্রৌপদী মুর্মু (NDA Candidate Draupadi Murmu)। সংসদ ভবনে এনডিএ প্রার্থীর এই জমাটি মনোনয়ন পর্বে উপস্থিত ছিলেন দ্রৌপদী মুর্মুকে মনোনীত করার জন্য প্রধান প্রস্তাবক দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছিলেন তাঁর সেনাপতি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপি সভাপতি জে পি নাড্ডা এবং অন্যান্য কেন্দ্রীয় মন্ত্রীরা। এছাড়া যোগী আদিত্যনাথ সহ বিজেপি এবং তার বন্ধু দলগুলির শাসিত রাজ্য সরকারগুলির মুখ্যমন্ত্রীরাও উপস্থিত ছিলেন শুক্রবার।

দ্রৌপদী মুর্মু যদি রামনাথ কোবিন্দের উত্তরসূরি হিসেবে নির্বাচিত হন, তাহলে তিনি হবেন প্রতিভা পাটিলের পর দেশের দ্বিতীয় মহিলা রাষ্ট্রপতি। শুধু তাই নয়, তিনিই হবেন দেশের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি। রাজনৈতিক মহলের একাংশের মতে, দ্রৌপদী মুর্মুকে রাষ্ট্রপতি পদপ্রার্থী করে আদিবাসী জনজাতির মানুষকে আরও কাছে টানার একটি মাস্টার স্ট্রোক দেওয়ার কৌশলী চাল চেলেছে বিজেপি।

সাংবিধানিক প্রধানের দায়িত্ব পালনের অভিজ্ঞতাও রয়েছে দ্রৌপদী মুর্মুর। অতীতে ঝাড়খণ্ডের রাজ্যপাল ছিলেন তিনি। ওড়িশার প্রাক্তন মন্ত্রীও ছিলেন দ্রৌপদী মুর্মু। কিছুদিন আগে তিনি একটি টুইট করেছিলেন তিনি। সেখানে তিনি লিখেছিলেন, “আমি তো মাটির মেয়ে…”। এবার ভারতের সাংবিধানিক প্রধান হয়ে তিনি সেই একইভাবে মানুষের কাছাকাছি থেকে কাজ করে যেতে চান, সেই বার্তাও দিয়েছেন। এনডিএ-র সঙ্গে না থাকলেও ঘরের মেয়েকে পূর্ণ সমর্থনের কথাই ঘোষণা করেছেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক।

এই খবরটিও পড়ুন

১৮ জুলাই দেশের রাষ্ট্রপতি নির্বাচন। রাজনীতির কারবারিদের একাংশের মতে, রাইসিনার রেসে অনেকটাই এগিয়ে রয়েছেন দ্রৌপদী মুর্মু। তাঁর উল্টো দিকে লড়াই করছেন বিরোধীদের রাষ্ট্রপতি পদপ্রার্থী যশবন্ত সিনহা। তাঁরও দীর্ঘ রাজনৈতিক কেরিয়ার রয়েছে। তবে ধারে-ভারে অনেকটাই এগিয়ে দ্রৌপদী মুর্মু, অন্তত এমনই মনে করছেন রাজনীতিক পর্যবেক্ষকদের একাংশ।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA