Ayodhya: ‘ওখানে রাম আছেন, তাই তো তা অযোধ্যা’, রাম জন্মভূমিতে দাঁড়িয়ে বললেন রাষ্ট্রপতি

রামনাথ কোবিন্দ বলেন, রামের যুদ্ধে কোল, ভিল সকলে তার বাহিনীতে যোগ দিয়েছিলেন।

Ayodhya: 'ওখানে রাম আছেন, তাই তো তা অযোধ্যা', রাম জন্মভূমিতে দাঁড়িয়ে বললেন রাষ্ট্রপতি
ছবি টুইটার।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 29, 2021 | 7:26 PM

লখনউ: রাম নামেই অযোধ্যার মাহাত্ম্য। রাম ছাড়া অযোধ্যা কিছুই নয়। রবিবার অযোধ্যায় গিয়ে এমনই বললেন দেশের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এদিন অযোধ্যায় শুরু হয়েছে দু’দিন ‘রামায়ণ কলক্লেভ’। তারই উদ্বোধনে গিয়ে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বলেন, রাম ছাড়া অযোধ্যা অযোধ্যা হতো না। রাম আছে, তাই অযোধ্যাও আছে। ভগবান রাম এখানে চিরকালীন ভাবে থেকে গিয়েছে। প্রকৃত অর্থেই এটা অযোধ্যা।

এ প্রসঙ্গে বলতে গিয়ে রাষ্ট্রপতি তাঁর নামকরণের প্রসঙ্গও উত্থাপন করেন। রামনাথ কোবিন্দের কথায়, “আমার মনে হয় আমার পরিবারের লোকজন যখন আমার নামকরণ করেছিলেন, তাঁদেরও হয়তো রামকথা ও রাম নামের প্রতি সম্পূর্ণ ভক্তি, শ্রদ্ধা, টান ছিল। যা সাধারণ মানুষের মধ্যে থাকে।”

রামনাথ কোবিন্দ জানান, গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুর বলেছিলেন, রামায়ণ ও মহাভারত, এই দুই গ্রন্থে ভারতের আত্মার দর্শন রয়েছে। এটা বলাই যায়, ভারতীয় জীবনের মূল্যবোধ, আদর্শবোধের নানা কাহিনী সমাহিত রয়েছে রামায়ণে। মানব জীবনকে উচ্চ আদর্শ ও মর্যাদায় নিয়ে যেতে রামায়ণের ভূমিকা অসীম। উত্তর প্রদেশ সরকারের এই কনক্লেভ গোটা বিশ্বের দরবারে ভারতীয় সংস্কৃতি ও মানবতাকে এক অন্য মর্যাদায় উন্নীত করবে বলেই আশা প্রকাশ করেন রাষ্ট্রপতি।

অযোধ্যা সেটাই, যেখানে রয়েছে রাম…

রামনাথ কোবিন্দের কথায়, “অযোধ্যা মানেই যার সঙ্গে যুদ্ধ করা অসম্ভব। রঘুবংশী রাজা রঘু, দিলীপ, অজ, দশরথ, রাম, তাদের পরাক্রম অপরাজেয়। সে কারণেই অযোধ্যার নাম সবসময় সার্থক।”

সমাজের সমস্ত শ্রেণির মানুষের কাছে রাম পূজনীয়। সে প্রসঙ্গ তুলে ধরে রামনাথ কোবিন্দ বলেন, রামের যুদ্ধে কোল, ভিল সকলে তার বাহিনীতে যোগ দিয়েছিলেন। এমনকী রাম তার সঙ্গী করেছিল বানর, জটায়ুকেও। আদিবাসীদের প্রতি ভালবাসা ও সৌহার্দ্যকে রাম আরও শক্তিশালী করেছিল।

রামায়ণ কনক্লেভ উপলক্ষে একটি পোস্টাল কভার উন্মোচিত হয়। তার সূচনা করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। সঙ্গে ছিলেন উত্তর প্রদেশের রাজ্যপাল আনন্দীবেন প্যাটেল, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, কেশব প্রসাদ মৌর্যও।

উত্তরপ্রদেশের অযোধ্যায় নির্মীয়মাণ রাম মন্দিরের জমি নিয়ে বিতর্ক ছিল অনেক বছর ধরে। দীর্ঘ দিন ধরে মামলা চলার পর রাম মন্দির নির্মাণের নির্দেশ দেয় আদালত। সেই মতো রাম মন্দির নির্মাণের কাজ শুরু হয়েছে। জানা গিয়েছে, রাম মন্দির এ বছর খুলছে না ভক্তদের জন্য। অযোধ্যার রাম মন্দিরে ১৫ জন সদস্যের ট্রাস্টি ও ইঞ্জিনিয়ারদের একটি দল সম্প্রতি পরিদর্শনে যায়। সেখানে তাঁরা বৈঠক করেন রাম মন্দির নির্মাণ নিয়ে। তারপরই জানা গিয়েছে, ২০২৩ সালের ডিসেম্বর মাসের অযোধ্যায় রাম মন্দিরের দরজা খুলবে। আরও পড়ুন: মেঝেতে খেলছিল একরত্তি , হঠাৎ মা দেখেন প্রেশার কুকারে মুখ আটকে গিয়েছে বাচ্চার…