President in Kashmir: নবমীতেই জম্মু-কাশ্মীরে রাষ্ট্রপতি কোবিন্দ, দশেরা কাটাবেন সেনা-জওয়ানদের সঙ্গেই

Kashmir:স্বাভাবিক নেই কাশ্মীরের পরিস্থিতি। লাগাতার চলছে একের পর এক জঙ্গি নাশকতার ঘটনা। সাধারণ মানুষকে হত্যা করা হচ্ছে। ব্যাপক ধরপাকড় চলছে সেখানে। আর এই অবস্থাতে কাশ্মীর উড়ে যাচ্ছেন রাষ্ট্রপতি কোবিন্দ।

President in Kashmir: নবমীতেই জম্মু-কাশ্মীরে রাষ্ট্রপতি কোবিন্দ, দশেরা কাটাবেন সেনা-জওয়ানদের সঙ্গেই
ফাইল চিত্র।

নয়া দিল্লি: গত কয়েকদিন ধরে উত্তপ্ত কাশ্মীর (Kashmir)। ব্যাপক ভাবে ধরপাকড় শুরু হয়েছে সেখানে। পুরোদমে জঙ্গি দমন অভিযানে নেমেছে সেনাবাহিনী (Indian Army)। এই অবস্থায় জম্মু-কাশ্মীর সফরে যাচ্ছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (President Ramnath Kovind)। আগামিকাল ১৪ অক্টোবর জম্মু-কাশ্মীর এবং লাদাখের (Ladakh) উদ্দেশে রওনা দেবেন তিনি। দুদিনের সফরে লাদাখ এবং জম্মু-কাশ্মীরে যাবেন তিনি। আগামিকাল ১৪ অক্টোবর এবং ১৫ অক্টোবর সেখানেই কাটাবেন তিনি। রাষ্ট্রপতি ভবন সূত্রে জানা গিয়েছে, আগামিকাল ১৪ অক্টোবর লে-তে সিন্ধুঘাটে বিশেষ পুজোতে সামিল হবেন। এরপর উধমপুরে সেনা ছাউনিতে ভারতীয় সেনার (Indian Army) জওয়ানদের মুখোমুখি হবেন।

রাষ্ট্রপতি সফরের দ্বিতীয় দিন, ১৫ অক্টোবর দশেরা উৎসবে মেতে উঠবে গোটা দেশ। আর সেইদিনটিও ভারতীয় সেনা আধিকারিকদের সঙ্গেই কাটাবেন রাষ্ট্রপতি কোবিন্দ। দ্রাসে কার্গিল ওয়ার মেমোরিয়ালে যাবেন তিনি। সেখানে শহিদদের উদ্দেশে শ্রদ্ধা জানাবেন তিনি। শুধু তাই নয়, সেখানে সেনা আধিকারিক এবং জওয়ানদের সঙ্গে কথাবার্তাও সারবেন রাষ্ট্রপতি। এই মুহূর্তে কাশ্মীরে যে অবস্থা তাতে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের এই সফর যথেষ্ট গুরুত্বপূর্ণ বলেই মনে করা হয়। একদিকে জঙ্গি কার্যকলাপের বিরুদ্ধে পাকিস্তানকে কড়া বার্তা দেওয়া হবে অন্যদিকে চিনকেও বার্তা দেওয়া যাবে বলে মনে করা হচ্ছে।

শুধু রাষ্ট্রপতিই নয়, চলতি মাসেই কাশ্মীর যাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও। ২৩ থেকে ২৫ অক্টোবর কাশ্মীরে থাকবেন অমিত শাহ। কেন্দ্রের উদ্যোগে উন্নয়নমূলক কাজকর্ম কেমন চলছে উপত্যকায়, তা খতিয়ে দেখতেই যাচ্ছেন তিনি। পাশাপাশি, কাশ্মীরের নিরাপত্তাও খতিয়ে দেখবেন স্বরাষ্ট্রমন্ত্রী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর ২০১৯-এর জুন মাসে শেষ বার কাশ্মীরে গিয়েছিলেন অমিত শাহ। আর তার ঠিক কয়েক মাস পরেই কাশ্মীর থেকে বিশেষ মর্যাদা তুলে নেওয়া হয়। ওই বছরের অক্টোবর থেকেই কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষিত হয় কাশ্মীর। কাশ্মীরে দীর্ঘদিন ধরে চলা সন্ত্রাস বন্ধ করতে ও কেন্দ্রের তত্ত্বাবধানে উন্নয়নমূলক কাজ কর্ম চালাতেই এই উদ্যোগ নিয়েছিল মোদী সরকার।

গত ৪-৫ সপ্তাহ ধরে একাধিক কেন্দ্রীয় মন্ত্রী কাশ্মীর সফরে গিয়েছেন। কখনও কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর, কখনও পর্যটনমন্ত্রী জি কিষান রেড্ডি, প্রতিমন্ত্রী জন বারলাও গিয়েছেন কাশ্মীরে। কেন্দ্রের তরফে জনসংযোগের যে উদ্যোগ নেওয়া হয়েছে, তা বাড়াতেই মন্ত্রীদের এই কাশ্মীর সফর। জানা গিয়েছে, অমিত শাহ তাঁর সফরে শুধুমাত্র শ্রীনগরেই নয়, কাশ্মীরের প্রত্যন্ত অঞ্চলেও যাবেন।

এ দিকে কাশ্মীর জুড়ে চলছে ব্যাপক ধড়পাকড়। মঙ্গলবার জঙ্গিযোগের খোঁজে জম্মু-কাশ্মীরে একাধিক জায়গায় তল্লাশি চালিয়েছে এনআইএ। মধ্য কাশ্মীর জুড়ে বিভিন্ন জঙ্গিগোষ্ঠীর যে নেটওয়ার্ক তৈরি হয়েছে, যাকে এক কথায় ওভারগ্রাউন্ড নেটওয়ার্ক (Over Ground Network) বলা হয়, তার খোঁজে একাধিক জায়গায় তল্লাশি চালাচ্ছে এনআইএ। সূত্রের খবর, লস্কর-ই-তৈবা, জইশ-ই-মহম্মদ, হিজবুল মুজাহিদ্দিন, আল বাদার সহ একাধিক জঙ্গি গোষ্ঠী উপত্যকা ছাড়িয়ে দেশের বিভিন্ন প্রান্তে তাদের জাল বিস্তার করেছে বলেই জানতে পেরেছে এনআইএ।

আরও পড়ুন: 1 Billion Vaccination: আগামী সপ্তাহের শুরুতেই ১০০ কোটি টিকাকরণের গণ্ডি পেরোবে ভারত

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla