PM Narendra Modi: উন্নত দেশ গড়ার লক্ষ্যে উচ্চাকাঙ্ক্ষী ব্লক কর্মসূচির সূচনা, চারটি স্তম্ভে জোর দেওয়ার বার্তা মোদীর

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সমগ্র দেশের সাইবার সুরক্ষার উপরেও জোর দেওয়ার ব্যাপারে রাজ্যগুলিকে বার্তা দেন। এব্যাপারে নিরাপত্তারক্ষীর সংখ্যা বাড়ানোর পাশাপাশি সোশ্যাল পরিকাঠামো উন্নত করার বিষয়েও জোর দেওয়ার কথা বলেন।

PM Narendra Modi: উন্নত দেশ গড়ার লক্ষ্যে উচ্চাকাঙ্ক্ষী ব্লক কর্মসূচির সূচনা, চারটি স্তম্ভে জোর দেওয়ার বার্তা মোদীর
নরেন্দ্র মোদী (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 07, 2023 | 11:27 PM

নয়া দিল্লি: উন্নত ভারত গড়তে বদ্ধপরিকর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাই এবার উন্নত দেশ গড়ার লক্ষ্যে উচ্চাকাঙ্ক্ষী ব্লক কর্মসূচির সূচনা করলেন তিনি। শনিবার মুখ্যসচিবদের দ্বিতীয় ন্যাশনাল কনফারেন্সের দ্বিতীয় দিন এই কর্মসূচির সূচনা করেন প্রধানমন্ত্রী। এই বিষয়ে সমস্ত রাজ্যকে জেলাস্তর থেকে এগিয়ে আসার আবেদনও জানান তিনি। এপ্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, “ভারতকে উন্নত দেশ হিসাবে গড়ে তুলতে চারটি স্তম্ভের উপর দৃষ্টিপাত করতে হবে। এই চারটি স্তম্ভ হল- পরিকাঠামো, বিনিয়োগ, উদ্ভাবন এবং অন্তর্ভুক্তি।”

PMO সূত্রে জানা গিয়েছে, এদিন সমস্ত রাজ্যের মুখ্যসচিবদের সঙ্গে ভার্চুয়ালি বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই বৈঠকে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীও। এদিন মূলত রাজ্যের প্রত্যেক জেলার একেবারে ব্লকস্তর থেকে দেশকে উন্নত করার উপর জোর দেন প্রধানমন্ত্রী। তাই উচ্চাকাঙ্ক্ষী জেলা কর্মসূচির মতো এবার উচ্চাকাঙ্ক্ষী ব্লক কর্মসূচির সূচনা করেন নমো। এই কর্মসূচির অধীনে একেবারে ব্লক স্তর থেকে উন্নয়ন করা হবে। প্রতিটি ব্লকে উন্নয়ন হলেই জেলার উন্নয়ন ঘটবে, প্রত্যেক জেলার উন্নয়ন হলে রাজ্যের উন্নয়ন ঘটবে এবং প্রতিটি রাজ্য উন্নীত হলেই দেশ উন্নত হবে। তাই উচ্চাকাঙ্খী জেলা কর্মসূচির মতো উচ্চাকাঙ্ক্ষী ব্লক কর্মসূচিতেও উন্নয়নের মাপকাঠি অনুযায়ী ব্লকগুলিকে বিশেষ ব়্যাঙ্ক দেওয়া হবে বলে PMO সূত্রে খবর।

উচ্চাকাঙ্ক্ষী ব্লক কর্মসূচি চালু করার বিষয়টি জানিয়ে টুইটও করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইটারে তিনি লিখেছেন, “আজ মুখ্য সচিবদের সম্মেলন চলাকালীন উচ্চাকাঙ্ক্ষী ব্লক কর্মসূচি চালু করা হয়। এটি সেইসব ক্ষেত্রে সামগ্রিক উন্নয়ন ঘটাতে সক্ষম হবে, যেখানে অতিরিক্ত সহায়তা প্রয়োজন। যেখানে দৃষ্টিপাত করার প্রয়োজন, সেটা আরও সুনির্দিষ্ট হবে এবং বিশেষভাবে এব্যাপারে জোর দেওয়া যাবে।”

এদিন প্রধানমন্ত্রী দেশের চারটি স্তম্ভ- পরিকাঠামো, বিনিয়োগ, উদ্ভাবন এবং অন্তর্ভুক্তির উপর বিশেষ জোর দেওয়ার দাবি তুলে বলেন, “বিশ্বব্যাপী সরবরাহ শৃঙ্খলে স্থিতিশীলতা আনতে সমগ্র বিশ্ব ভারতের দিকে তাকিয়ে আছে। তাই ক্ষুদ্র ও কুটির শিল্পের দিক থেকে আমাদের বিশ্ব চ্যাম্পিয়ন হতে হবে এবং বিশ্বব্যাপী সরবরাহ শৃঙ্খলের অংশীদার হতে হবে।” বিভিন্ন ক্ষেত্রে আমাদের মানোন্নয়নের দিকে অগ্রসর হওয়া উচিত বলেও জানান প্রধানমন্ত্রী। রাষ্ট্রসঙ্ঘে ২০২৩ সাল বাজরার আন্তর্জাতিক বর্ষ হিসাবে পরিগণিত হয়েছে। এর তাৎপর্য ব্যাখ্যা করে বাজরার উৎপাদন এবং জনপ্রিয়তা বাড়ানোর উপর জোর দেওয়ার বিষয়েও আলোচনা করেন নমো।

এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সমগ্র দেশের সাইবার সুরক্ষার উপরেও জোর দেওয়ার ব্যাপারে রাজ্যগুলিকে বার্তা দেন। এব্যাপারে নিরাপত্তারক্ষীর সংখ্যা বাড়ানোর পাশাপাশি সোশ্যাল পরিকাঠামো উন্নত করার বিষয়েও জোর দেওয়ার কথা বলেন।

প্রসঙ্গত, মুখ্য সচিবদের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তিনদিনব্যাপী ন্যাশনাল কনফারেন্স শুরু হয়েছে শুক্রবার। কনফারেন্সের প্রথম দিন থেকেই উন্নত ভারত গড়ার উপর জোর দেন নমো। প্রথম দিনের আলোচনায় বিভিন্ন রাজ্যের অর্থনৈতিক উন্নয়ন বাড়ানোর বিভিন্ন ক্ষেত্র নিয়ে আলোচনা করে কেন্দ্র ও রাজ্য একসঙ্গে কাজ করার বার্তা দেন তিনি। ক্ষুদ্র ও কুটির শিল্পের পরিকাঠামোর উন্নয়ন, বিনিয়োগ থেকে মহিলাদের ক্ষমতায়ন, স্বাস্থ্য এবং দক্ষতা উন্নয়নের ক্ষেত্রের উপরেও জোর দেন প্রধানমন্ত্রী মোদী।