Pune Court On Divorce Case : বিবাহবিচ্ছেদ মামলায় থাকবে না লিঙ্গভেদ! স্ত্রীকে প্রাক্তন স্বামীর খোরপোশ বহনের নির্দেশ আদালতের

Pune Court On Divorce Case : বিবাহ-বিচ্ছেদ মামলায় স্ত্রীকে প্রাক্তন স্বামীর মাসিক খরচের দায়িত্ব নেওয়ার নির্দেশ দিয়েছে পুনে আদালত। আদালতের এই রায়কে স্বাগত জানিয়েছেন অনেকে।

Pune Court On Divorce Case : বিবাহবিচ্ছেদ মামলায় থাকবে না লিঙ্গভেদ! স্ত্রীকে প্রাক্তন স্বামীর খোরপোশ বহনের নির্দেশ আদালতের
ছবি সৌজন্যে : গুগল
Follow Us:
| Edited By: | Updated on: Jul 02, 2022 | 8:23 PM

পুনে : বিবাহবিচ্ছেদের পর প্রাক্তন স্বামী তাঁর প্রাক্তন স্ত্রীকে খোরপোশ দেন। বিবাহ বিচ্ছেদের পর চিরাচরিত এই ছবিটাই দেখা যায়। তবে এবার পাল্টে গেল ছবিটা। বিবাহ বিচ্ছেদের পর স্বামীর মাসিক খরচ দেবেন স্ত্রী! এমনটাই নির্দেশ দিল পুনের এক আদালত। সম্প্রতি একটি বিবাহ বিচ্ছেদের মামলায় ৭৮ বছর বয়সী এক স্ত্রীকে ৮৩ বছর বয়সী এক প্রাক্তন স্বামীকে মাসিক ২৫ হাজার টাকার খোরপোশ দেওয়ার নির্দেশ দিয়েছে পুনের আদালত।

২০১৯ সালে বিবাহ বিচ্ছেদের মামলা দায়ের করেছিলেন এই দম্পতি। ততদিনে জীবনের ৫৫ টি বছর একসঙ্গে কাটিয়ে নিয়েছিলেন। তাঁদের বিবাহবিচ্ছেদ মামলার শুনানিতে স্বামীকে খোরপোশ দেওয়ার নির্দেশ দিয়েছে পুনে আদালত। ৮৩ বছরর বৃদ্ধ দাবি করেছিলেন যে, তাঁকে সবসময় নির্যাতন সহ্য করতে হয়। তারপরই তিনি বিবাহবিচ্ছেদের আবেদন করেন। তিনি খোরপোশ চেয়ে আবেদনও জানান। সংবাদ মাধ্য়ম হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন সূত্রে জানা গিয়েছে, সেই আবেদনের ভিত্তিতেই স্বামীকে খোরপোশ দেওয়ার জন্য স্ত্রীকে নির্দেশ দিয়েছে আদালত।

আবেদনকারীর আইনজীবী বৈশালী চান্দনে সংবাদ মাধ্যমকে একটি বিবৃতিতে জানিয়েছেন, ‘যদি স্বামীর কোনও আয়ের উৎস না থাকে এবং তাঁর স্ত্রী রোজগার করছেন এবং তাঁদের মধ্যে পারিবারিক সমস্যা চলছে তাহলে হিন্দু বিবাহ আইন ,১৯৫৫ আইন অনুযায়ী স্বামীও খোরপোশের জন্য আবেদন করতে পারেন। এর থেকেই প্রমাণ হয় যে, শুধুমাত্র স্ত্রীরাই নন, পুরুষরাও ন্যায়বিচার আশা করতে পারেন।’ যদিও এই নির্দেশের সম্পর্কে বেশি তথ্য পাওয়া যায়নি। তবে আদালতের এই নির্দেশকে স্বাগত জানিয়েছেন পুনেবাসী। অনেকেই আদালতের এই নির্দেশকে ‘প্রগতিশীল’ আখ্যা দিয়েছেন। আদালতের এই রায়ে বিবাহ বিচ্ছেদ মামলায় খোরপোশের বিষয়ে লিঙ্গভেদ ধুয়ে মুছে গিয়েছে বলেই মনে করছেন নাগরিকরা।