Bhagwant Mann: দলের প্রচারে সরকারি কোষাগারের লক্ষ লক্ষ টাকা খরচ, আরটিআই সামনে আসতেই তীব্র বিতর্কে মুখ্যমন্ত্রী

Bhagwant Mann: গুজরাটে আম আদমি পার্টির নির্বাচনী প্রচারে যাওয়ার জন্য সরকারি কোষাগার থেকে ৪৫ লক্ষ টাকা খরচ করেছেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত সিং মান।

Bhagwant Mann: দলের প্রচারে সরকারি কোষাগারের লক্ষ লক্ষ টাকা খরচ, আরটিআই সামনে আসতেই তীব্র বিতর্কে মুখ্যমন্ত্রী
গত ১-৩ এপ্রিল গুজরাটে আপ দলের প্রচারাভিযানে গিয়েছিলেন ভগবন্ত সিং মান
Follow Us:
| Edited By: | Updated on: May 08, 2022 | 2:49 PM

চণ্ডিগড়: পঞ্জাব বিধানসভা নির্বাচনের আগে, তৎকালীন মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নির হেলিকপ্টার চড়া নিয়ে একের পর এক প্রচার সভায় কটাক্ষ করতেন বর্তমান মুখ্যমন্ত্রী ভগবন্ত সিং মান। তবে, মুখ্যমন্ত্রীর চেয়ারে বসার পর, একই অভিযোগ বিদ্ধ হলেন তিনি নিজেই। তথ্য জানার অধিকার আইনে জানা গিয়েছে, সম্প্রতি আম আদমির টাকা খরচ করেই তিনি গুজরাটে গিয়েছিলেন দলের নির্বাচনী প্রচারে। আর এই তথ্য সামনে আসতেই অস্বস্তিতে পঞ্জাবের মুখ্যমন্ত্রী এবং তাঁর দল আপ।

বছর শেষে ডিসেম্বর মাসে গুজরাটের নির্বাচন। সেই নির্বাচনে আপ দলের প্রচারাভিযানের সূচনা উপলক্ষ্যে গত ১ থেকে ৩ এপ্রিল গুজরাট সফরে গিয়েছিলেন আপ দলের দুই মুখ্যমন্ত্রী – দিল্লির অরবিন্দ কেজরিওয়াল এবং পঞ্জাবের ভগবন্ত সিং মান। জানা গিয়েছে, দলের কাজ হলেও, মানের গুজরাট সফরের জন্য একটি বিমান ভাড়া করেছিল পঞ্জাব সরকার। এর জন্য অসামরিক বিমান পরিবহণ দফতরকে দিতে হয়েছে প্রায় ৪৫ লক্ষ টাকা, যার পুরোটাই দিয়েছে পঞ্জাব সরকার, অর্থাৎ পঞ্জাবের আম আদমি।

হরমিলাপ সিং গ্রেওয়াল নামে ভাতিন্ডার এক বাসিন্দা এই নিয়ে তথ্য জানার অধিকার আইনে মামলা করেছিলেন। গুজরাটের পাশাপাশি বছর শেষে নির্বাচন রয়েছে হিমাচল প্রদেশেও। দলের প্রচারিভাযান শুরু করার জন্য, গত ৬ এপ্রিল একইভাবে পঞ্জাবের মুখ্যমন্ত্রী বিমান ভাড়া করে হিমাচলেও গিয়েছিলেন। তবে, সেই সফরের জন্য পঞ্জাব সরকারের কত খরচ হয়েছে, সেই সম্পর্কে কোনও তথ্য পাওয়া যায়নি। হরমিলাপ সিং আরও জানিয়েছেন পঞ্জাবের মুখ্যমন্ত্রীর এই দুই সফরই ছিল একেবারেই ব্যক্তিগত সফর। রাজ্যের জন্য কোনও কাজই তাঁর সফরসূচিতে ছিল না।

ভোটের আগে বারংবার নিজের ‘সাধারণ মানুষ’ ভাবমূর্তিকে তুলে ধরেছিলেন ভগবন্ত সিং মান। বলা যেতে পারে সেটাই ছিল তাঁর ‘ইউএসপি’। এমনকী তৎকালীন মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নি পঞ্জাবের ভিতরেই হেলিকপ্টার নিয়ে ঘোরাঘুরি করলেও, তাই নিয়ে তীব্র কটাক্ষ করতেন ভগবন্ত সিং মান। নির্বাচনে বিপুল জয়লাভ করেছিল আম আদমি পার্টি। জয়ের পর পঞ্জাবের হৃত গৌরব ফিরিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছিলেন নব নির্বাচিত মুখ্যমন্ত্রী। তার কয়েক মাস পরই ভগবন্ত সিং মানের সরকারি খরচে দলের প্রচার করা নিয়ে স্বাভাবিকভাবেই বিতর্ক শুরু হয়েছে। এর জল কতদূর গড়ায় এখন সেটাই দেখার।