Jammu & Kashmir : পালিয়েছে বহুবার, অবশেষে কুলগামে নিহত লস্কর কমান্ডার হায়দার

Jammu & Kashmir : দক্ষিণ কাশ্মীরের কুলগাম জেলার চেয়ান দেবসর এলাকায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত লস্কর-ই-তৈবার কমান্ডার।

Jammu & Kashmir : পালিয়েছে বহুবার, অবশেষে কুলগামে নিহত লস্কর কমান্ডার হায়দার
ছবি- রবিবার সকাল থেকেই কুলগামে শুরু হয়েছিল গুলির লড়াই
Follow Us:
| Edited By: | Updated on: May 08, 2022 | 12:35 PM

শ্রীনগর: রবিবার, উপত্যকায় সন্ত্রাসবিরোধী অভিযানে ফের বড় সাফল্য পেল নিরাপত্তা বাহিনী। দক্ষিণ কাশ্মীরের কুলগাম জেলার চেয়ান দেবসর এলাকায় সংঘর্ষে নিহত এক কুখ্যাত পাক জঙ্গি। হায়দার নামে পরিচিত ওই লস্কর-ই-তৈবার কমান্ডার, দক্ষিণ কাশ্মীরে অন্তত গত দুই বছর ধরে সক্রিয় ছিল। বহু সন্ত্রাসবাদী কার্যকলাপে তার নাম জড়িয়েছিল। শুধু তাই নয়, এর আগে বেশ কয়েকবার নিরাপত্তা বাহিনীর সদস্যরা তাকে ঘিরে ফেললেও, সে পালাতে সক্ষম হয়েছিল। তাই, হায়দারের মৃত্যুকে বড় সাফল্য বলে মনে করছে বাহিনী।

বাহিনীর পক্ষ থেকে এদিন ভোর থেকেই চেয়ান দেবসর এলাকায় নিরপত্তা বাহিনী ও জঙ্গিদের মধ্যে গুলির লড়াই শুরু হয়েছিল। রাতের অন্ধকার থাকতেই, নির্দিষ্ট তথ্যের ভিত্তিতে ওই এলাকায় অভিযান চালিয়েছিল ভারতীয় সেনা ও জম্মু-কাশ্মীর পুলিশের যৌথ বাহিনী। পুরো এলাকা ঘিরে ফেলে চিরুনি তল্লাশি চালানো হয়। জঙ্গিদের ঘাঁটি খুঁজে পেতেই, নিরাপত্তা বাহিনীর সদস্যদের লক্ষ্য করে গুলি চালাতে শুরু করেছিল জঙ্গিরা। বাহিনীর পক্ষ থেকে পাল্টা জবাব দিলে শুরু হয়েছিল গুলির লড়াই। আগেই যৌথ বাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছিল, ওই পাক জঙ্গি এবং আরও এক স্থানীয় জঙ্গিকে ঘিরে ফেলা হয়েছে। পরে, হায়দারের মৃত্যুর খবর দেওয়া হয়।

পুলিশ জানিয়েছে, দক্ষিণ কাশ্মীরের অন্যতম ‘মোস্ট ওয়ান্টেড’ জঙ্গি ছিল হায়দার। গত বেশ কয়েকমাস ধরে তাকে ধাওয়া করছিল নিরাপত্তা বাহিনী। তবে, বারবারই সে পুলিশ ও সেনার চোখে ধুলো দিয়ে পালিয়ে গিয়েছিল। তবে, এদিন আর তা সম্ভব হয়নি। প্রসঙ্গত, চলতি বছরে এই নিয়ে উপত্যকায় মোট ৪৩টি সন্ত্রাসবিরোধী অভিযান চালালো নিরাপত্তা বাহিনী। এখনও পর্যন্ত মোট ১৭ জন পাকিস্তানি জঙ্গি-সহ মোট ৬৫ জন সন্ত্রাসবাদী নিহত হয়েছে।

শনিবারই, জম্মু ও কাশ্মীরের রাজৌরি জেলায় নিয়ন্ত্রণ রেখা বরাবর পাক জঙ্গিদের অনুপ্রবেশের চেষ্টা ব্যর্থ করে দিয়েছিল নিরাপত্তা বাহিনী। সেই অভিযানেও এক জঙ্গি নিহত হয়েছিল। তার আগে শুক্রবার, অনন্তনাগ জেলায়, অমরনাথ যাত্রাপথের কাছেই পহেলগামের জঙ্গলে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে তিন হিজবুল মুজাহিদিন সন্ত্রাসবাদীর মৃত্যু হয়েছিল। যার মধ্যে ছিল অন্যতম শীর্ষস্থানীয় হিজবুল মুজাহিদিন কমান্ডার মহম্মদ আশরাফ খান-ও। সে ছিল উপত্যকার দীর্ঘদিনের পুরোনো হিজবুল কমান্ডার। ২০২১ সালে উপত্যকার যে ১০ জন মোস্ট ওয়ান্টেড জঙ্গির নাম প্রকাশ করেছিল নিরাপত্তা বাহিনী, সেই তালিকাতেও নাম ছিল তার।