Cyclone Update: আর বেশি দূরে নেই ‘অশনি’, কবে থেকে ঝেঁপে বৃষ্টি নামবে রাজ্যে? জানাল হাওয়া অফিস

Cyclone Asani Update: ঘূর্ণিঝড়ের প্রভাবে মঙ্গলবার বিকেল থেকে বৃষ্টি শুরু হবে ওড়িশা, পশ্চিমবঙ্গ ও অন্ধ্র প্রদেশে। ইতিমধ্যেই ওড়িশার তিন জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

Cyclone Update: আর বেশি দূরে নেই 'অশনি', কবে থেকে ঝেঁপে বৃষ্টি নামবে রাজ্যে? জানাল হাওয়া অফিস
উপকূল অঞ্চলে জারি বিশেষ সতর্কতা। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: May 08, 2022 | 12:27 PM

ভুবনেশ্বর: নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হল অশনি (Cyclone Asani)। আন্দামান ও বঙ্গোপসাগরের উপরে তৈরি হওয়া নিম্নচাপই আগামী ১০ মে ঘূর্ণিঝড় রূপে ওড়িশা ও অন্ধ্র উপকূল ঘেঁষে বয়ে যাবে। এদিন সকালেই আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে যে ঘূর্ণিঝড় অশনির প্রভাবে মঙ্গলবার থেকে ওড়িশা(Odisha), অন্ধ্র প্রদেশ (Andhra Pradesh) ও পশ্চিমবঙ্গ(West Bengal)-র বিক্ষিপ্ত অঞ্চলে বৃষ্টিপাত শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। হালকা থেকে ভারী বৃষ্টিপাত শুরু হবে সকাল থেকেই।

আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, বঙ্গোপসাগরের উপরে তৈরি হওয়া নিম্নচাপটি ইতিমধ্যেই ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। বর্তমানে ঘূর্ণিঝড়টি বিশাখাপত্তনম থেকে দক্ষিণ-পূর্বে ৯৭০ কিলোমিটার দূরে অবস্থান করছে। পুরী থেকে দক্ষিণ-পূর্বে ১০২০ কিলোমিটার দূরে রয়েছে ঘূর্ণিঝড়টি। শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়টি প্রতি ঘণ্টায় ১৬ কিলোমিটার বেগে উত্তর-পশ্চিম অভিমুখে এগোচ্ছে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে মঙ্গলবার বিকেল থেকে বৃষ্টি শুরু হবে ওড়িশা, পশ্চিমবঙ্গ ও অন্ধ্র প্রদেশে। ইতিমধ্যেই ওড়িশার তিন জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। এই জেলাগুলি হল গডপতি, গঞ্জম ও পুরী। ভারী বৃষ্টিপাত হতে পারে জগৎসিংপুর, পুরী, খুরদা, কটক ও গঞ্জাম জেলায়।

ওড়িশার পাশাপাশি বাংলায়ও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আগামী বুধবার ও বৃহস্পতিবার রাজ্যজুড়েই ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে । বৃষ্টি হবে অন্ধ্র প্রদেশেও। মঙ্গলবার ও বুধবারে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে অন্ধ্র উপকূলে।

উল্লেখ্য, গতকালই আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছিল ঘূর্ণিঝড় অশনি সরাসরি ওড়িশা বা অন্ধ্র প্রদেশে আছড়ে পড়বে না, বরং উপকূল ঘেঁষে সমান্তরালভাবে বয়ে যাবে। উত্তর ওড়িশা-অন্ধ্র প্রদেশ উপকূলের কাছে ল্যান্ডফল করার সম্ভাবনা রয়েছে ঘূর্ণিঝড়ের। এরপরে ঘূর্ণিঝড়টি বঙ্গোপসাগরের উত্তর-পশ্চিম দিক দিয়ে এগোবে। ১০ মে বিকেল অবধি সেই পথেই এগোবে, এরপর তা উত্তর বা উত্তর-পূর্ব অভিমুখে এগোতে শুরু করবে।

এই সময়ে সমুদ্র উত্তাল থাকায় আজ থেকে আগামী ১১ মে অবধি মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।