কোয়ারেন্টাইনে কড়াকড়ি, ঘণ্টায় ঘণ্টায় পাঠাতে হবে সেলফি

এই অ্যাপের মাধ্যমে কোয়ারেন্টাইনে থাকা কোনও ব্যক্তিকে প্রতি ঘণ্টায় সেলফি তুলে পাঠাতে হবে।

কোয়ারেন্টাইনে কড়াকড়ি, ঘণ্টায় ঘণ্টায় পাঠাতে হবে সেলফি
ছবি- পিটিআই
Follow Us:
| Updated on: Mar 25, 2021 | 8:29 PM

কর্নাটক: করোনার দ্বিতীয় ঢেউয়ে ভাসছে গোটা দেশ। ফের বাড়ছে করোনা (COVID) আক্রান্তের সংখ্যা। তাই কেন্দ্রীয় সরকার করোনাবিধিতে জোর দিচ্ছে। নজরদারি বাড়ছে কোয়ারেন্টাইনেও। সকলে যাতে কোয়ারেন্টাইন বিধি সঠিক ভাবে মেনে চলেন, সে দিকে নজর দিতে একটি মোবাইল অ্যাপ নিয়ে এসেছে কর্নাটক সরকার। এমনই জানা গিয়েছে সংবাদ সংস্থা এএনআই মারফত। সেই অ্যাপের নাম ‘কোয়ারেন্টাইন ওয়াচ।’

এই অ্যাপটি তৈরি করেছে কর্নাটক সরকার। এই অ্যাপের মাধ্যমেই কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিদের ওপর নজর চালাবে কর্নাটক প্রশাসন। এই অ্যাপের মাধ্যমে কোয়ারেন্টাইনে থাকা কোনও ব্যক্তিকে প্রতি ঘণ্টায় সেলফি তুলে পাঠাতে হবে। এ ছাড়াও অ্যাপে থাকবে জিপিএস। যার মাধ্যমে কোয়ারেন্টাইনে থাকা কোনও ব্যক্তির লোকেশনের ওপর নজর রাখবে সে রাজ্যের সরকার। কর্নাটক প্রশাসন আগেই জানিয়েছে, এই অ্যাপের মাধ্যমে যে ছবি আসবে, তা সরকারের নির্দিষ্ট দল যাচাই করবে।

সে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী কে সুধাকর জানিয়েছেন, কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিরা যাতে কোনওভাবে এ দিক সে দিক ঘুরে না বেড়াতে পারেন তা নিশ্চিত করতেই সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। মূলত গত শুক্রবার থেকে ২০ থেকে ৪০ বছর বয়সীরা দ্রুত করোনা আক্রান্ত হয়েছেন। যে কোনও রাজ্য থেকে কর্নাটকে আসতে গেলে তাঁদের আরটিপিসিআর পদ্ধতিতে করোনা পরীক্ষা করাতে হবে। সেই নিয়ম বৃহস্পতিবার থেকেই জারি করেছে কর্নাটকের সরকার। বৃহস্পতিবার সরকার আরও একটি নির্দেশিকা জারি করে জানিয়েছে, কোনও বিয়ের অনুষ্ঠানে ৫০০ জনের বেশি জমায়েত চলবে না। আবদ্ধ জায়গায় সর্বোচ্চ ২০০ জনের জমায়েতের নির্দেশিকা দিয়েছে সে রাজ্যের সরকার। কোনও ধর্মীয় ও রাজনৈতিক জমায়েতেও ৫০০ জনের বেশি থাকতে পারবেন না বলে নির্দেশিকা দিয়েছে কর্নাটক। সরকার নির্দেশিকায় জানিয়েছে, যদি কোনও ব্যক্তি প্রকাশ্যে মাস্ক না পরে ঘুরে বেড়ান তাহলে তাঁকে ২৫০ টাকা জরিমানা দিতে হবে।

প্রসঙ্গত, গত ২৪ ঘণ্টায় দেশে মোট করোনা আক্রান্ত হয়েছেন ৫৩ হাজার ৪৭৬ জন। যা এ বছর দৈনিক আক্রান্তের নিরিখে সর্বোচ্চ। সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ২৬ হাজার ৭৩৫ বেড়ে হয়েছে ৩ লক্ষ ৯৫ হাজার ১৯২। কর্নাটকে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ২ হাজার জনের বেশি।

আরও পড়ুন: ‘বলির পাঁঠা আমি’, সচিনের কাতর আবেদন শুনল না আদালত