মজুত নেই টিকা, নেওয়া হচ্ছে না অর্ডারও, ১ মে টিকাকরণ শুরু করা ‘অসম্ভব’, জানাল ৪ রাজ্য

ছত্তীসগঢ়ের স্বাস্থ্যমন্ত্রী টিএস সিং দেও বলেন, "সমস্যা শুধু আমাদের নয়। শুনেছি অসমও ভ্যাকসিন অর্ডার করতে গিয়েছিল। তাদের বলা হয়েছে, এক মাসের আগে ভ্যাকসিন পাওয়া যাবে না।"

মজুত নেই টিকা, নেওয়া হচ্ছে না অর্ডারও, ১ মে টিকাকরণ শুরু করা 'অসম্ভব', জানাল ৪ রাজ্য
বিভিন্ন রাজ্যে টিকা কেন্দ্রের বাইরে দেখা যাচ্ছে লম্বা লাইন। ছবি:PTI
Follow Us:
| Updated on: Apr 26, 2021 | 9:50 AM

নয়া দিল্লি: ১ মে থেকেই ১৮ উর্ধ্বদের টিকাকরণ প্রক্রিয়া শুরু হওয়ার কথা। তার পাঁচদিন আগেই চার রাজ্য জানিয়ে দিল টিকা মজুত না থাকায় কেন্দ্রের নির্ধারিত দিন থেকে টিকাকরণ শুরু করা সম্ভব নয়। রাজস্থান, পঞ্জাব, ছত্তীসগঢ় ও ঝাড়খণ্ডের তরফে জানানো হয়েছে এই কথা।

ভ্যাকসিনের সঙ্কট ও টিকাকরণে বাধা নিয়ে চার রাজ্যের তরফে একটি যুগ্ম সাংবাদিক বৈঠক করা হয়। সেখানে কংগ্রেস শাসিত রাজস্থানের তরফে জানানো হয়েছে, রাজ্যবাসীর টিকাকরণের জন্য সেরাম ইন্সটিটিউটে ইতিমধ্যেই কোভিশিল্ডের ডোজ় অর্ডার করা হয়েছে, তবে সংস্থার তরফে জানানো হয়েছে, এখনই ভ্যাকসিন পাঠানো সম্ভব নয়।

রাজস্থানের স্বাস্থ্যমন্ত্রী রঘু শর্মা বলেন, “আমাদের বলা হয়েছিল সরাসরি সেরাম ইন্সটিটিউটের সঙ্গে কথা বলতে। তাঁরা জানায়, কেন্দ্রের কাছ থেকে বিশাল সংখ্যক ভ্যাকসিনের অর্ডার থাকায় বাকি রাজ্যগুলিকে টিকা সরবরাহ করতে কিছুদিন সময় দরকার। আগামী ১৫ মে-র আগে কোনও মতেই টিকা সরবরাহ করা সম্ভব নয়। যদি রাজ্যগুলি সরাসরি ভ্যাকসিন কিনতে চায়, তবে কী করবে? আমাদের রাজ্যে ১৮ থেকে ৪৪ বছর বয়সী মোট ৩.১৩ কোটি মানুষ রয়েছে, তাদের টিকাকরণ কীভাবে হবে?”

একই সুরে কথা কথা বলেন বাকি রাজ্যের প্রতিনিধিরাও। তারাও জানান, ভ্যাকসিনের জন্য টাকা দিকে প্রস্তুত থাকলেও একটি নির্দিষ্ট দাম হওয়া উচিত। একইসঙ্গে কেন্দ্রীয় সরকারের উচিত এই বিষয়ে কথা বলা। ছত্তীসগঢ়ের স্বাস্থ্যমন্ত্রী টিএস সিং দেও বলেন, “সমস্যা শুধু আমাদের নয়। শুনেছি অসমও ভ্যাকসিন অর্ডার করতে গিয়েছিল। তাদের বলা হয়েছে, এক মাসের আগে ভ্যাকসিন পাওয়া যাবে না।”

পঞ্জাবের স্বাস্থ্যমন্ত্রী বলবীর সিং সিধু বলেন, “যদি ভ্যাকসিনই না থাকে, তবে টিকাকরণ হবে কীভাবে! কেন্দ্র বলছে, সকলের জন্য টিকাকরণের ব্যবস্থা করা হয়েছে, অথচ ভ্যাকসিনই পাওয়া যাচ্ছে না। গোটা দেশকে এভাবে বিভ্রান্ত করা হচ্ছে, পরোক্ষে রাজ্যগুলির উপরই টিকাকরণে দেরি করার দোষ চাপানোর চেষ্টা চলছে। টিকা প্রস্তুতকারক সংস্থাগুলির তরফে একটাই জবাব দেওয়া হচ্ছে যে ১৫ মে অবধি বুকিং রয়েছে। রাজ্যগুলিকে তারপর টিকা পাঠানো হবে।”

একই অভিযোগ উঠেছে বিজেপি শাসিত ত্রিপুরাতেও। শনিবারই সেই রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা জানান, তাঁরা টিকাকরণের জন্য প্রস্তুত থাকলেও প্রস্তুতকারক সংস্থা কবে টিকা পাঠাবে, তা নিয়ে স্পষ্টভাবে কিছু জানানো হচ্ছে না।

অন্যদিকে, এই চার রাজ্য অক্সিজেন ও রেমিডেসিভির পাঠানোয় দ্বিচাারিতার অভিযোগ তুলেছে কেন্দ্রের উপর। ঝাড়খণ্ডের স্বাস্থ্যমন্ত্রী জানান, মুখ্যমন্ত্রী বাংলাদেশ থেকে রেমিডেসিভির আনানোর চেষ্টা করলেও কেন্দ্রের তরফে এখনও ছাড়পত্র দেওয়া হয়নি।

আরও পড়ুন: Corona Cases and Lockdown News Live: আজ রাতেই দিল্লি পৌঁছবে ৭০ টন অক্সিজেন