‘আমি বিনিদ্র রাত কাটিয়েছি’, অধিবেশনের শুরুতেই কেঁদে ফেললেন বেঙ্কাইয়া নাইডু

Rajyasabha: গতকাল বিরোধী সাংসদরা যে আচরণ করেছেন তার জন্যই কষ্ট পেয়েছেন বলে দাবি রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু (Venkaiah Naidu)।

'আমি বিনিদ্র রাত কাটিয়েছি', অধিবেশনের শুরুতেই কেঁদে ফেললেন বেঙ্কাইয়া নাইডু
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 11, 2021 | 12:15 PM

নয়া দিল্লি: বাদল অধিবেশনের শুরু থেকেই বারবার বিরোধীদের বিক্ষোভে উত্তাল হয়েছে রাজ্যসভা ও লোকসভা উভয় কক্ষই। এর আগে বিরোধীদের কড়া বার্তা দিয়েছিলেন লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা। আর এ বার বিরোধীদের আচরণে কষ্ট পেয়েছেন বলে আবেগতাড়িত হয়ে পড়লেন রাজ্যভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু। বুধবার অধিবেশনের শুরুতে বিরোধীদের আচরণ প্রসঙ্গে কথা বলতে গিয়ে আবেগতাড়িত হয়ে পড়েন তিনি, তাঁর চোখে জল চলে আসে। তিনি জানিয়েছেন, গতকাল বিরোধীরা কেউ টেবিলে ওপর বসে, কেউ দাঁড়িয়ে যে আচরণ করেছেন, তাতে তিনি ব্যাথিত। তিনি বলেন, ‘আমি গতকাল সারারাত ঘুমোতে পারিনি।’

মঙ্গলবার কেন্দ্রের কৃষি আইনি নিয়ে দীর্ঘতর সময় আলোচনা চেয়ে বিক্ষোভ দেখান বিরোধীরা। ওই ইস্যুতে আলোচনার জন্য কেন কম সময় দেওয়া হল, সেই প্রশ্ন তুলে ক্ষোভ প্রকাশ করেন বিরোধী সাংসদেরা। কেউ আলো কাপড় উড়িয়ে দেন, কেউ ফাইল ছুড়ে দেন রাজ্যসভায়। অনেকে টেবিলের ওপর উঠে পড়েন। চরম বিশৃঙ্খলা তৈরি হয় সংসদে। সেই আচরণের কথা উল্লেখ করেই এ দিন দুঃখ প্রকাশ করেন বেঙ্কাইয়া নাইডু। তিনি বলেন, ‘বিরোধদের আচরণে সংসদের পবিত্রতা নষ্ট হয়েছে। আপনারা আপনাদের ইচ্ছা মতো সরকারকে চলতে বাধ্য করতে পারেন না।’ তিনি আরও বলেন, ‘পরিস্থিতি এমন হয়েছিল, যার জন্য আমি কালব সারারাত ঘুমোতে পারিনি।’ বলতে বলতে চোখে জল চলে আসে বর্ষীয়ান নেতার।

আজ, বুধবার সকালে এই ইস্যুতে একটি বৈঠকও ডেকেছিলেন বেঙ্কাইয়া নাইডু। সেই বৈঠকে উপস্থিত ছিলেন অমিত শাহ, পীযূষ গোয়েলের মতো নেতারা। অধিবেশন শুরুর আগেই সেই বৈঠক হয়। অন্যদিকে, সংসদে সরকারের বিরুদ্ধে কী অবস্থা নেওয়া হবে, তা নিয়ে আজ সকালেই একটি বৈঠকে বসেন বিরোধীরা। সেখানে উপস্থিত ছিলেন কংগ্রেস, তৃণমূল, এসপি, সিপিএম, ডিএমকে সহ একাধিক দলের সাংসদেরা। এর আগে অধ্যক্ষ ওম বিড়লার চেয়ার লক্ষ্য করে কাগজ ছোড়েন বেশ কয়েকজন বিরোধী সাংসদ। পরে অধিবেশনে বিরোধীদের কড়া বার্তা দেন তিনি। গতকাল সাংসদদের সেই আচরণকে ‘অত্যন্ত দুঃখজনক’ বলে ব্যাখ্যা করলেন তিনি।

অন্যদিকে, বিরোধীদের হই-হট্টগোলের জেরে আজই মুলতুবি হয়ে যেতে পারে বাদল অধিবেশন। নির্দিষ্ট সময়ের আগেই সংসদ অধিবেশন শেষ করে দেওয়ার সিদ্ধান্ত নিচ্ছে সরকার। সূত্রের খবর, এ দিন দুপুর ১২টায় সাংবাদিকদের মুখোমুখি হবেন লোকসভার স্পিকার ওম বিড়লা। সেখানেই তিনি লোকসভা স্থগিত করে দেওয়ার ঘোষণা করতে পারেন। অন্যদিকে রাজ্যসভায় ওবিসি বিল পাশ হয়ে যাওয়ার পরই অধিবেশন সম্পূর্ণরূপে স্থগিত করে দেওয়া হবে। আরও পড়ুন: কোভিশিল্ড-কোভ্যাক্সিনের মিশ্রণে সবুজ সংকেত ডিসিজিআইয়ের, কবে মিলবে ককটেল ভ্যাকসিন?