কোভিশিল্ড-কোভ্যাক্সিনের মিশ্রণে সবুজ সংকেত ডিসিজিআইয়ের, কবে মিলবে ককটেল ভ্যাকসিন?

উত্তর প্রদেশে স্বাস্থ্যকর্মীদের ভুলে বহু গ্রামবাসীদের টিকাকরণে গরমিল হয়। এরপরই কেন্দ্রের তরফে দুটি টিকার মিশ্রণের কার্যকারিতা পরীক্ষা করে দেখার সিদ্ধান্ত নেওয়া হয়।

কোভিশিল্ড-কোভ্যাক্সিনের মিশ্রণে সবুজ সংকেত ডিসিজিআইয়ের, কবে মিলবে ককটেল ভ্যাকসিন?
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 11, 2021 | 8:38 AM

নয়া দিল্লি: দেশেও এ বার মিলবে ককটেল ভ্যাকসিন? সম্প্রতিই আইসিএমআর ও পুণের ন্যাশনাল ইন্সটিটিউট অব ভাইরোলজির তরফে একটি গবেষণায় দেখা গিয়েছিল, এককভাবে ভ্যাকসিনের দুটি ডোজ়ের তুলনায় কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের মিশ্রণই অধিক কার্যকরী। এ বার সেই গবেষণায় সবুজ সংকেত দিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (Drugs Controller General Of India), এমনটাই সূত্রের খবর।

ডিসিজিআইয়ের অনুমোদন মেলায় বিস্তারিত গবেষণা ও ক্লিনিক্যাল ট্রায়াল করা হবে ভেলোরের খ্রিস্টান মেডিক্যাল কলেজে। তবে আইসিএমআরের গবেষণার তুলনায় একটু ভিন্নভাবে এই গবেষণা করা হবে জানা গিয়েছে।

টিকাকরণের শুরুতেই কেন্দ্রের তরফে বলা হয়েছিল, করোনা টিকার প্রথম ও দ্বিতীয় ডোজ় যেন এক সংস্থারই হয়। অর্থাৎ প্রথম ডোজ় কোভিশিল্ড(Covishield)-র হলে দ্বিতীয় ডোজ় কোভ্যাক্সিন (Covaxin) বা উল্টোটা করা চলবে না। একই সংস্থার দুটি টিকা নিতে হবে। কিন্তু, উত্তর প্রদেশে স্বাস্থ্যকর্মীদের ভুলে বহু গ্রামবাসীদের টিকাকরণে গরমিল হয়। এরপরই কেন্দ্রের তরফে দুটি টিকার মিশ্রণের কার্যকারিতা পরীক্ষা করে দেখার সিদ্ধান্ত নেওয়া হয়।

মোট ১৮ জন স্বেচ্ছাসেবকের উপর এই গবেষণা করে আইসিএমআর। পরে অবশ্য দুই অংশগ্রহণকারী এই গবেষমার অংশ হতে অস্বীকার করেন এবং তারা সরে দাঁড়ান। গবেষণায় অংশগ্রহণকারীদের মধ্যে ১১ জন পুরুষ ও ৭ জন মহিলা ছিলেন। গবেষণায় দেখা যায়, অ্যাডিনোভাইরাসের উপর ভিত্তি করে তৈরি দুই ভ্যাকসিনের মিশ্রণ সুরক্ষিত এবং অধিক কার্যকর। কোভিশিল্ড বা কোভ্যাক্সিনের মতোই এই ভ্যাকসিন মিশ্রণেও সামান্য কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গিয়েছে বলে জানা গিয়েছে।

গবেষক ডঃ পণ্ডা জানান, দুটি ভ্যাকসিনের মিশ্রণ সম্পূর্ণ সুরক্ষিত। যদি কেউ প্রথম ডোজ় কোভিশিল্ডের নেন এবং দ্বিতীয় ডোজ় কোভ্যাক্সিনের, তবে অধিক সুরক্ষা ও কার্যকারিতা মিলবে। তবে মাত্র ১৮ জনের উপর এই গবেষণা করায় এই বিষয়ে আরও বিস্তারিত গবেষণার প্রয়োজন বলে জানান গবেষকরা। এ বার সেই গবেষণাই শুরু হবে। আরও পড়ুন: মায়ের সামনেই ২ নাবালিকাকে ধর্ষণ ৪ প্রতিবেশীর, প্রাণনাশের হুমকি দিয়ে বলানো হল ‘সাপ কামড়েছে’!