Jitan Ram Manjhi: ‘রাম ভগবান নয়… আমি রামকে শ্রদ্ধা করিনা’, প্রাক্তন মুখ্যমন্ত্রীর মন্তব্যে নতুন বিতর্ক

Jitan Ram Manjhi: বৃহস্পতিবার বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী মাঝি বলেন, 'রাম ভগবান নন।' বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রীর মতে রাম তুলসিদাস ও বাল্মিকীর তৈরি করা গল্পের একটি চরিত্র মাত্র।

Jitan Ram Manjhi: 'রাম ভগবান নয়... আমি রামকে শ্রদ্ধা করিনা', প্রাক্তন মুখ্যমন্ত্রীর মন্তব্যে নতুন বিতর্ক
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Apr 15, 2022 | 9:47 PM

পটনা: ভারতে ‘রামচন্দ্র’-কে (Ramchandra) নিয়ে রাজনীতি নতুন নয়। এমনকী ২০১৪ সালে বিজেপি (BJP) ক্ষমতায় আসার পর উত্তর প্রদেশের অযোধ্যাতে রাম মন্দির নির্মাণ বিজেপির কাছে অন্যতম বড় চ্যালেঞ্জ ছিল। কিন্তু সুপ্রিম কোর্টের রায়ের পর বিজেপি সেই প্রতিশ্রুতি পূরণ করতে পেরেছে। খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) হাত ধরে রাম মন্দিরের উদ্ধোধন হয়েছিল। বিজেপি দেশের ক্ষমতায় আসার পর রাম নিয়ে রাজনীতি উত্তোরত্তর বৃদ্ধি পেয়েছে। এমনকী ধর্মীয় স্লোগান ‘জয় শ্রী রাম’, রাজনৈতিক স্লোগানে পরিণত হয়েছে। তাই বিজেপির যে কোনও রাজনৈতিক সমাবেশে নেতা-কর্মীদের মুখে এই স্লোগান অহরহ শোনা যায়। রামকে নিয়ে বিধ্বংসী রাজনীতির অভিযোগও অনেকবার উঠেছে। রামের নাম নিয়ে অনেকে সময় অন্য ধর্মের মানুষকে দৈহিক নির্যাতনের অভিযোগও উঠেছে। এবার সেই রামকে নিয়ে বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী জিতন রাম মাঝির (Jitan Ram Manjhi) মন্তব্য নতুন করে বিতর্ক মাথা চাড়া দিয়ে উঠল।

Ram wasn't God, was character in story': Former Bihar CM Jitan Ram Manjhi -  India News

জিতন রাম মাঝি। ফাইল চিত্র

বৃহস্পতিবার বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী মাঝি বলেন, ‘রাম ভগবান নন।’ বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রীর মতে রাম তুলসিদাস ও বাল্মিকীর তৈরি করা গল্পের একটি চরিত্র মাত্র। আরও এক ধাপ এগিয়ে তিনি বলেন, রামের মাধ্যমেই বাল্মিকী ও তুলসিদাস তাদের মন্তব্য সমাজে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করেছেন। বিস্ফোরক ঢঙে জিতন রাম বলেন, আমি তুলসিদাস ও বাল্মিকীকে শ্রদ্ধা করি কিন্তু রামকে নয়। তিনি বলেন, “রামচন্দ্র ভগবান ছিলেন না। রামের মাধ্যমেই তুলসিদাস ও বাল্মিকী নিজেদের বক্তব্য সবার কাছে পৌঁছে দিয়েছিলেন। রাম তাদের গল্পের একটি চরিত্র মাত্র। আমি ওনাদের শ্রদ্ধা করি কারণ তারা অনেক গুরুত্বপূর্ণ বার্তা দিয়েছেন, কিন্তু রামকে আমি শ্রদ্ধা করি না।” মাঝি বিহারের দল হিন্দুস্তান আওয়াম মোর্চার প্রধান। হাম বিজেপির জোটসঙ্গীও বটে। তাই তাঁর এই মন্তব্য নিয়ে নতুন করে জল্পনা দেখা দিয়েছে। সাম্প্রতিক রাম নবমী উদযাপনে দেশের বেশ কয়েকটি রাজ্যে উত্তেজনা ছড়িয়ে পড়েছিল, সেই আবহে বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রীর এই মন্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল।

আরও পড়ুন Olectra Electric Truck : বৈদ্যুতিন গাড়ির দুনিয়ায় নতুন বিপ্লব! ইলেক্ট্রিক ট্রাকের ট্রায়াল শুরু ওলেক্ট্রার