ফের অপরিবর্তিত রেপো রেট, অর্থনীতিকে চাঙ্গা করতে ঝুঁকি নিতে নারাজ শক্তিকান্ত

মে মাস থেকেই রেপো রেট ৪ শতাংশে অপরিবর্তিত রাখে আরবিআই (RBI), যা বিগত ১৯ বছরে সর্বনিম্ন। অন্যদিকে রিভার্স রেপো রেটও ৩.৩৫ শতাংশ অপরিবর্তিত আরবিআই।

ফের অপরিবর্তিত রেপো রেট, অর্থনীতিকে চাঙ্গা করতে ঝুঁকি নিতে নারাজ শক্তিকান্ত
সাংবাদিক বৈঠকে আরবিআই গভর্নর শক্তিকান্ত দাশ। ছবি সংগৃহীত।
Follow Us:
| Updated on: Dec 04, 2020 | 1:59 PM

দিল্লি: বদল হল না রেপো রেট (Repo Rate)-এ। শুক্রবার রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (Reserve Bank of India)-র তরফ থেকে জানানো হল, চার শতাংশেই বজায় থাকবে রিজার্ভ ব্যাঙ্কের রেপো রেট।

দেশের জিডিপি (GdP)-র ক্রমাগত সঙ্কোচন হওয়ায় ঋণনীতি (Monetary Policy)-র পরিবর্তন নিয়ে প্রবল আগ্রহী ছিলেন অর্থনীতিবিদরা। কিন্তু এবারও কোনও ঝুঁকি না নিয়েই একই রেট বজায় রাখার সিদ্ধান্ত নিল রিজার্ভ ব্যাঙ্ক। এই নিয়ে চলতি আর্থিক বছরে তৃতীয়বারের জন্য রেপে রেট অপরিবর্তিত রাখল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক।

মে মাস থেকেই রেপো রেট ৪ শতাংশে অপরিবর্তিত রাখে আরবিআই (RBI), যা বিগত ১৯ বছরে সর্বনিম্ন। অন্যদিকে রিভার্স রেপো রেটও ৩.৩৫ শতাংশ অপরিবর্তিত আরবিআই। আর্থিক ক্ষেত্রে স্থিতিশীলতা না আসা অবধি এই রেটই বজায় রাখা হবে বলে জানানো হয় আরবিআই-র তরফে।

আরও পড়ুন: দু’দশকের মধ্যেই বৃহত্তম অর্থনীতির একটি হয়ে উঠবে দেশ: মুকেশ অম্বানী

এদিন ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে আয়োজিত সাংবাদিক বৈঠকে আরবিআই গভর্নর শক্তিকান্ত দাশ (RBI Governor Shaktikanta Das) ২০২১ সালে জিডিপি ৭.৫ শতাংশ সঙ্কোচন হওয়ার আভাস দেন। চলতি আর্থিক বর্ষের তৃতীয় ভাগে ডিজিপি (GDP)-র বৃদ্ধি ০.১ শতাংশ হতে পারে এবং বছরের শেষ ভাগে ০.৭ শতাংশ বৃদ্ধি হওয়ার পূর্বাভাস দেন তিনি।

আরবিআই গভর্নর আরও জানান, শীতের মাসগুলিতে খরিফ শস্যের উৎপাদন ও বাজারে আমদানির কারণে অর্থনীতি কিছুটা চাঙ্গা হয়ে উঠতে পারে বলেই মনে করছে ঋণনীতি নির্ধারক কমিটি। করোনা (Coronavirus) সংক্রমণের কারণেই দেশের অর্থনীতিতে ব্যাপক ধস নেমেছে বলে জানান শক্তিকান্ত দাশ।

আরও পড়ুন: ক্রেডিট কার্ডে বড় সিদ্ধান্ত নিল RBI! শেয়ার পড়ল দেশের সবচেয়ে বড় বেসরকারি ব্যাঙ্কের