প্রজাতন্ত্র দিবসে পুলিশকে আক্রমণ, দেশ ছেড়ে পালানোর আগেই ধৃত ২

প্রজাতন্ত্র দিবসের (Republic Day) দিন লালকেল্লায় কর্তব্যরত পুলিশের উপর আক্রমণ চালিয়েছিল ধৃত দুই যুবক। গতকাল দিল্লি বিমানবন্দর (Delhi Airport) থেকে মনিন্দর সিং কে গ্রেফতার করা হয়। সেদিনই অপর অভিযুক্ত খেমপ্রীত সিংকেও গ্রেফতার করে দিল্লি পুলিশের ক্রাইম ব্রাঞ্চ(Delhi Police Crime Branch)।

প্রজাতন্ত্র দিবসে পুলিশকে আক্রমণ, দেশ ছেড়ে পালানোর আগেই ধৃত ২
ধৃত দুই যুবক। ছবি: দিল্লি পুলিশের ক্রাইম ব্রাঞ্চ।
Follow Us:
| Updated on: Mar 10, 2021 | 5:44 PM

নয়া দিল্লি: প্রজাতন্ত্র দিবসে রাজধানীতে হিংসা ও লালকেল্লায় কর্তব্যরত পুলিশকর্মীকে বর্শা দিয়ে আক্রমণ করার অভিযোগে গ্রেফতার হলেন আরও দুই যুবক। এই নিয়ে ২৬ জানুয়ারি হিংসা ছড়ানোর ঘটনায় ধৃতের মোট সংখ্যা বেড়ে দাঁড়াল ১৪-এ।

দীর্ঘ টালবাহানার পর ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে আন্দোলনরত কৃষকদের শান্তিপূর্ণভাবে ট্রাক্টর মিছিল(Tractor Rally)-র অনুমতি দিয়েছিল দিল্লি পুলিশ। কিন্তু মিছিল শুরু হওয়ার কিছুক্ষণ পরই নির্ধারিত রুট ভেঙে লালকেল্লায় পৌঁছয় আন্দোলনকারী কিছু কৃষক ও সেখানে তাঁরা প্রবেশপথে ভাঙচুর চালিয়ে লালকেল্লার চূড়ায় ধর্মীয় পতাকা উত্তোলন করে। এরপরই ঘটনায় জড়িত ব্যক্তিদের খোঁজ শুরু করে দিল্লি পুলিশের ক্রাইম ব্রাঞ্চ(Delhi Police Crime Branch)। দিল্লি ও পঞ্জাবের বিভিন্ন জায়গায় তল্লাশিও চালানো হয়। অবশেষে মঙ্গলবার মনিন্দরজিৎ সিং (২৩) ও খেমপ্রীত সিং (২১)-কে গ্রেফতার করা হয়।

আরও পড়ুন: করোনা টিকা ভাঁড়ারে টান পড়তেই ‘সম্মুখ সমরে’ রাজ্য ও কেন্দ্র

পুলিশ সূত্রে জানা গিয়েছে, মনিন্দর সিং আদতে নেদারল্যান্ডের নাগরিক। তিনি ব্রিটেনের বিরমিংহামে থাকতেন। গোপন সূত্রে খবর পেয়েই মঙ্গলবার দিল্লি বিমানবন্দর থেকে তাঁকে গ্রেফতার করা হয়। পুলিশি জেরায় জানা গিয়েছে, তিনি জরমনজিৎ সিং নামে ভুয়ো নথি ব্যবহার করে তিনি ব্রিটেনে পালানোর চেষ্টা করছিলেন। দিল্লি থেকে প্রথমে নেপাল ও সেখান থেকে ব্রিটেনে যাওয়ার পরিকল্পনা ছিল তাঁর। মনিন্দরের নামে এর আগেও দুটি মামলা ছিল। ২০১৯ সালে ডিসেম্বর মাসে তিনি ভারতে আসেন এবং লকডাউনের কারণে তিনি ফিরতে পারেননি।

অন্যদিকে, ধৃত অপর যুবক খেমপ্রীত সিং (২১) উত্তর-পশ্চিম দিল্লির স্বরূপনগরের বাসিন্দা। ঘটনার দিন তিনি লালকেল্লায় কর্তব্যরত এক পুলিশকর্মীকে বর্শা দিয়ে আক্রমণ করেছিলেন। এই ঘটনার ভিডিয়ো ফুটেজও রয়েছে পুলিশের কাছে। মনিন্দর সিংকে গতকালই আদালতে তোলা হয় ও তাঁকে চারদিনের জন্য পুলিশি হেফাজতে পাঠানো হয়েছে। অন্যদিকে খেমপ্রীতকে আজ আদালতে তোলা হবে।

আরও পড়ুন: বাজেটের পর টাকা তুলে নেওয়ার ধুম লেগেছিল শেয়ার বাজারে