করোনা টিকা ভাঁড়ারে টান পড়তেই ‘সম্মুখ সমরে’ রাজ্য ও কেন্দ্র

রাজস্থান(Rajasthan)-র মুখ্যমন্ত্রী অশোক গেহলত(Ashok Gehlot)-র অভিযোগ, "কেন্দ্রের তরফে যে পরিমাণ টিকা পাঠানো হয়েছে, তার মধ্যে ২.১৫ লাখ ডোজ় সেনাবাহিনীকে দেওয়া হয়েছে। ৮ মার্চ অবধি ২৩.২৬ লাখ করোনা টিকা (COVID-19 Vaccine) দেওয়া হয়েছে, সুতরাং বর্তমানে রাজ্যের হাতে কেবল ৪.৪০ লাখ ভ্যাকসিন পড়ে রয়েছে।"

করোনা টিকা ভাঁড়ারে টান পড়তেই 'সম্মুখ সমরে' রাজ্য ও কেন্দ্র
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 10, 2021 | 4:43 PM

জয়পুর: গতবছর কেন্দ্রের সঙ্গে বহু রাজ্যের বিরোধ বেঁধেছিল করোনা আক্রান্তের সংখ্যা নিয়ে, এবার করোনা টিকা নিয়েও শুরু হল সংঘাত। মঙ্গলবার করোনা টিকা সংক্রান্ত ভুল তথ্য পেশ করা নিয়ে কেন্দ্রকে আক্রমণ করলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলত(Ashok Gehlot)। তিনি জানান, টিকার ভাঁড়ারে টান পড়ার কারণেই বিভিন্ন জেলার প্রাথমিক ও জন স্বাস্থ্যকেন্দ্রে টিকাকরণ বন্ধ রাখা হয়েছে।

সোমবারই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে বলা হয়, “রাজস্থানে করোনা টিকা(COVID-19 Vaccine)-র সংকট দেখা দিয়েছে বলে বিভিন্ন খবর পাওয়া যাচ্ছে। বাস্তবে টিকা নিয়ে কোনও সংকটই নেই। রাজস্থানে মোট ৩৭.৬১ লাখ করোনা টিকা পাঠানো হয়েছিল এবং গতকাল (৮মার্চ) অবধি মোট ২৪.২৮ লাখ ভ্যাকসিন দেওয়া হয়েছে।”

এরপরই বিকেলে মুখ্যমন্ত্রী গেহলত কেন্দ্রের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়ে বলেন, “কেন্দ্রের তথ্য সম্পূর্ণ ভুল। ৮ মার্চ অবধি রাজস্থানে মোট ৩১.৪৫ লাখ ভ্যাকসিন এসেছে। এরমধ্যে ২.১৫ লাখ ডোজ় সেনাবাহিনীকে দেওয়া হয়েছে। সুতরাং হিসাব মতো ৩১.৪৫ লাখ করোনা টিকার ডোজ় সাধারণ মানুষের জন্য পড়ে রয়েছে। ৮ মার্চ অবধি ২৩.২৬ লাখ করোনা টিকা দেওয়া হয়েছে এবং ১.৬২ লাখ টিকা নষ্ট হয়ে গিয়েছে। বর্তমানে রাজ্যের হাতে কেবল ৪.৪০ লাখ ভ্যাকসিন পড়ে রয়েছে।”

আরও পড়ুন: ক্ষোভ উগরে দিলেন গান্ধী পরিবার ঘনিষ্ঠই, নির্বাচনের আগেই দল ছাড়লেন প্রাক্তন সাংসদ

প্রতিদিনের টিকাকরণের হিসাব দিয়ে মুখ্যমন্ত্রী বলেন, “রাজ্যে প্রতিদিনই যেহেতু গড়ে দুই লাখ করোনা টিকা দেওয়া হচ্ছে। সেই হিসাব অনুযায়ী, রাজ্যের হাতে মাত্র দুদিনের জন্য উপযুক্ত টিকা রয়েছে। রাজ্যের তরফ থেকে কেন্দ্রের কাছে অতিরিক্ত ভ্যাকসিনের আবেদন জানানো হয়েছে। মঙ্গলবার কেন্দ্র অতিরিক্ত ৮৫ হাজার ভ্যাকসিন পাঠিয়েছে।” তিনি কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধনের কাছে আবেদন জানানা, সংশিষ্ট আধিকারিকদের যেন দ্রুত ভ্যাকসিন সরবরাহের জন্য নির্দেশ দেওয়া হয় এবং রাজস্থানের করোনা টিকা নিয়ে ভুল তথ্য যাতে পেশ না করা হয়, সেই বিষয়টিও নিশ্চিত করতে বলেন।

প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রগুলিতে টিকাকরণ বন্ধ হওয়ার কারণ হিসাবে রাজস্থানের মুখ্যমন্ত্রী বলেন, “কেন্দ্রের তরফে বলা হয়েছে আগামী পাঁচ থেকে সাতদিনের মধ্যে প্রয়োজনীয় টিকা পাঠানো হবে। টিকাকরণ নিয়ে অনিশ্চয়তা সৃষ্টি হওয়ার কারণে কয়েকটি জেলায় প্রাথমিক ও জন স্বাস্থ্যকেন্দ্রগুলিতে প্রথম দফার টিকাকরণ স্থগিত রাখা হয়েছে। কেবল মেডিক্যাল কলেজ, জেলা ও বেসরকারি হাসপাতালগুলিতে টিকা দেওয়া হচ্ছে।”

আরও পড়ুন: সোশ্যাল মিডিয়ায় চলছিল উপত্যকায় গাড়ি বিস্ফোরণের পরিকল্পনা, পুলিশের জালে ধৃত পড়ুয়া