Digital Currency: ভারতের নিজস্ব ডিজিটাল মুদ্রার নাম হল ‘e₹’, কবে আনা হবে এই মুদ্রা, জানাল RBI

E-Currency: সেন্ট্রাল ব্যাঙ্ক ডিজিটাল কারেন্সি বা সিবিডিসি হল এমন মুদ্রা যা ডিজিটাল ফরম্যাটে স্টোর থাকে। এটিকে পেপার কারেন্সি অর্থাৎ টাকার নোটেও পরিবর্তিত করা যাবে।

Digital Currency: ভারতের নিজস্ব ডিজিটাল মুদ্রার নাম হল 'e₹', কবে আনা হবে এই মুদ্রা, জানাল RBI
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Oct 08, 2022 | 1:18 PM

নয়া দিল্লি: আর বেশিদিন অপেক্ষা নয়, শীঘ্রই ভারত পেতে চলেছে নিজস্ব ডিজিটাল রুপি। রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার তরফে আনা হবে এই ডিজিটাল মুদ্রা। এখনও অবধি নির্দিষ্ট সময় জানানো না হলেও, শীঘ্রই পাইলট প্রকল্প হিসাবে এই ডিজিটাল রুপি চালু করা হবে। আপাতত নির্দিষ্ট কিছু ক্ষেত্রেই এই টাকা ব্যবহার করা যাবে।

রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে, সেন্ট্রাল ব্যাঙ্ক ডিজিটাল কারেন্সির লক্ষ্যই হল ডিজিটাল মুদ্রা সম্পর্কে সচেতনতা তৈরি করা। ভারতের ডিজিটাল মুদ্রাকে বলা হবে ‘ই- রুপি’ বা ‘e₹’। আর্থিক লেনদেনের কোনও পদ্ধতিকে বদলে বা বিকল্প হিসাবে নয়, লেনদেনের অপর একটি পদ্ধতি হিসাবে আনা হবে এই ডিজিটাল মুদ্রা। দেশের ডিজিটাল  অর্থনীতিকে আরও মজবুত করবে এই ডিজিটাল মুদ্রা। দ্রুত গতির ও সহজ পদ্ধতি হবে ডিজিটাল মুদ্রা, এমনটাই জানানো হয়েছে আরবিআই-র তরফে।

উল্লেখ্য, সেন্ট্রাল ব্যাঙ্ক ডিজিটাল কারেন্সি বা সিবিডিসি হল এমন মুদ্রা যা ডিজিটাল ফরম্যাটে স্টোর থাকে। এটিকে পেপার কারেন্সি অর্থাৎ টাকার নোটেও পরিবর্তিত করা যাবে। আরবিআইয়ের ব্যালেন্স শিটেও প্রতিফলিত হবে এই টাকা। ২০২৩ সালের মার্চ মাসের মধ্যেই এই ডিজিটাল মুদ্রা আনার পরিকল্পনা রয়েছে।

কীভাবে এই ডিজিটাল মুদ্রার ডিজাইন করা হবে, তার ব্যবহার কোন কোন ক্ষেত্রে হবে, কীভাবে তৈরি বা ইস্যু করা হবে এই ডিজিটাল মুদ্রা, তা নিয়ে এখনও চূড়ান্ত পরিকল্পনা চলছে। রিজার্ভ ব্যাঙ্কের মতে, সিবিডিসি সার্বভৌম মুদ্রা হওয়ায় এতে সুরক্ষা নিয়ে কোনও সংশয় নেই।