RSS Meeting: কংগ্রেস শাসিত রাজ্যে ৩ দিনের বৈঠকে আরএসস, থাকবেন ভগবত-নাড্ডাও

RSS Meeting: এছাড়াও শাখা সংগঠনের তরফে আরএসএসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক দত্তাত্রেয়ব হোসাবালে উপস্থিত থাকবেন।

RSS Meeting: কংগ্রেস শাসিত রাজ্যে ৩ দিনের বৈঠকে আরএসস, থাকবেন ভগবত-নাড্ডাও
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 10, 2022 | 1:40 PM

রায়পুর: শনিবার কংগ্রেস শাসিত ছত্তীসগঢ়রের (Chhattisgarh) রাজধানী রায়পুরে রাষ্ট্রীয় স্বয়ংসেবকং সঙ্ঘ (Rashtriya Swyamsevak Sangh) বা আরএসএসের ৩ দিন ব্যাপী সমন্বয় বৈঠক শুরু হয়েছে। তিন দিনের এই বৈঠকে বিভিন্নল বিষয় নিয়ে আলোচনা হওয়ার পাশাপাশি বিভিন্ন সামাজিক পরিবর্তন নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে। তিন দিনের এই বৈঠকে আরএসএস প্রধান মোহন ভগবত (Mohan Bhagwat) উপস্থিত থাকবেন বলেই জানা গিয়েছে। এছাড়াও শাখা সংগঠনের তরফে আরএসএসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক দত্তাত্রেয়ব হোসাবালে উপস্থিত থাকবেন। ভগবতের পাশাপাশি বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার (JP Nadda) বৈঠকে উপস্থিত থাকার কথা রয়েছে।

সূত্র মারফত জানা গিয়েছে, আরএসএসের মতাদর্শে অনুপ্রাণিত বিজেপি, বিশ্ব হিন্দু পরিষদ, বনবাসী কল্যাণ, অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের মতো ৩৬টি শাখা সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। ২০২৪ লোকসভা নির্বাচনের আগেই এই বৈঠক বিশেষ তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

আরএসএসের অখিল ভারতীয় প্রচার প্রমুখ সুনীল আম্বেদকর শুক্রবার বলেন, “আরএসএসের মতাদর্শে অনুপ্রাণিত এই শাখা সংগঠনগুলি সারা বছর বিভিন্ন সামজিক কাজের পাশপাশি জাতীয়বাদের প্রচারে কাজ করে। এদিনের বৈঠকে শেষ এক বছর ধরে হওয়া শাখা সংগঠনগুলির বিভিন্ন কাজ সম্পর্কে আলোচনা হবে। বিভিন্ন সামাজিক ইস্যু, পরিবেশ, পরিবারমূলক সচেতনতা এবং সামাজিক সম্প্রীতি বজায় রাখা নিয়ে আলোচনা করা হবে।”

বিজেপি যখন আরএসএস ঘনিষ্ঠ কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গড়করিকে সংসদীয় বোর্ড থেকে সরিয়ে দিয়েছে, তখন এই অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। এদিনের বৈঠক থেকে রাহুল গান্ধীর নেতৃত্বে শুরু হওয়া কংগ্রেসের ‘ভারত জোড়ো যাত্রা’ নিয়ে কটাক্ষ করতে পারে আরএসএস। উল্লেখ্য, কংগ্রেসের এই বিশেষ কর্মসূচি থেকে বিজেপির পাশাপাশি আরএসএসকে নিশানা করেছেন রাহুল। এই সংগঠনের তরফে কী বার্তা দেওয়া হয়, সেটাই এখন দেখার।