Sachin Pilot on Cabinet Reshuffle: ‘আগামিদিনে আরও পরিবর্তন আসবে’, মন্ত্রিসভার রদবদলে খুশি পাইলট

Sachin Pilot on New Rajasthan Cabinet: সচিনের কথায়, একমাত্র পরিবর্তনই চিরস্থায়ী এবং আগামিদিনে আরও পরিবর্তনের আশা করা হচ্ছে। নির্বাচনের মাত্র ২২ মাস বাকি, এই সময়ে আমাদের দলের সংগঠনকেই শক্তিশালী করতে হবে, নতুন সদস্য আনতে হবে।

Sachin Pilot on Cabinet Reshuffle: 'আগামিদিনে আরও পরিবর্তন আসবে', মন্ত্রিসভার রদবদলে খুশি পাইলট
ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Nov 21, 2021 | 4:20 PM

নয়া দিল্লি: একবছর ধরে টানা প্রচেষ্টার পর অবশেষে পূরণ হয়েছে সচিন পাইলট(Sachin Pilot)-র দাবি। রাজস্থানের মন্ত্রিসভায় রদবদল (Rajasthan Cabinet Reshuffle) করে স্থান দেওয়া হয়েছে ১৫টি নতুন মুখকে। দলের এই সিদ্ধান্তে খুশি হয়েছেন প্রাক্তন উপ-মুখ্য়মন্ত্রী সচিন পাইলট। এতদিন তার কথায় দলের বিরুদ্ধে ক্ষোভ উগরে এলেও, এ দিন সম্পূর্ণ ভিন্ন সুরে পাইলট বলেন, “আমাদের একজোট হয়ে বিজেপি(BJP)-র বিরুদ্ধে লড়াই চালাতে হবে। তবেই আমরা ২০২৩ সালের বিধানসভা নির্বাচনে জিতব।”

রাজস্থানে অশোক গেহলট (Ashok Gehlot) বনাম সচিন পাইলটেরও বিরোধের কথা প্রায় সকলেরই জানা। দীর্ঘদিন ধরেই রাজস্থানে মুখ্যমন্ত্রী অশোক গেহলট ও প্রাক্তন উপ মুখ্য়মন্ত্রী সচিন পাইলটের মধ্যে যে বিরোধ রয়েছে, বছর পার করেও সেই বিরোধ মেটাতে পারেনি কংগ্রেসের শীর্ষ নেতারা। ২০১৮ সালে বিধানসভা নির্বাচনে জয়ের পর সচিন পাইলট মুখ্য়মন্ত্রী পদে বসতে চাইলেও, কংগ্রেসের তরফে দলের বিশ্বস্ত সৈনিক অশোক গেহলটকেই বেছে নেওয়া হয়। এরপরই বিরোধ চরমে ওঠে। একাধিকবার এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে যে মনে হয়েছে, এবার বুঝি পাকাপাকিভাবেই দল ছাড়বেন সচিন। যদিও প্রতিবারই তাঁকে বুঝিয়ে দলে রেখেছেন রাহুল (Rahul Gandhi) ও প্রিয়ঙ্কা গান্ধী (Priyanka gandhi)। অবশেষে এক বছর কাটিয়ে এ বার সচিন পাইলটের দাবিকেই প্রাধান্য দেওয়া হল।

এ দিন মন্ত্রিসভার রদবদল হওয়ার আগেই  সচিন পাইলটের প্রতিক্রিয়া জানতে চাওয়া হলে তিনি বলেন, “আসন্ন ২০২৩ সালের নির্বাচনে জয়লাভ করতে হলে, আমাদের সকলকে একজোট হয়ে বিজেপির বিরুদ্ধে লড়াই করতে হবে। আমনি খুব খুশি যে, মন্ত্রিসভার রদবদলে শীর্ষ নেতৃত্ব দলের সদস্যদের একাধিক দাবিকে মাথায় রেখেছে।”

নতুন মন্ত্রীদের সম্পর্কে পাইলট বলেন, “আজ নতুন মন্ত্রীরা শপথ গ্রহণ করবেন। দল ও শীর্ষ নেতৃত্বের এই সিদ্ধান্ত গোটা রাজ্যজুড়েই একটা ভাল বার্তা পাঠাচ্ছে। আমরা সমান প্রতিনিধিত্বের দাবি বারমবার করেছিলাম। আমি খুশি যে শীর্ষ নেতৃত্ব ও রাজ্য় সরকার সেই কথার গুরুত্ব দিয়েছে।”

রাজস্থানের নতুন ক্যাবিনেটে ১৫ জন নতুন মুখ থাকছেন। এদের মধ্যে ৪জনকে প্রতি মন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে। মন্ত্রিসভায় দলিত ও জনজাতির প্রতিনিধিদেরও জায়গা দেওয়া হয়েছে। নতুন মন্ত্রিসভায় জায়গা পেয়েছেন সচিন পাইলটের ঘনিষ্ঠ হিসাবে পরিচিত পাঁচ কংগ্রেস নেতাও। এই বিষয়ে সচিন পাইলট বলেন, “কংগ্রেস কেবল সনিয়া গান্ধী, রাহুল গান্ধী ও প্রিয়ঙ্কা গান্ধীর নেতৃত্বেই পরিচালিত হচ্ছে। আপনারা যে এই জোট, ওই জোট নিয়ে কথা বলেন, এইধরনের কোনও বিষয়ই নেই। এখানে কেবল সনিয়া গান্ধী, রাহুল গান্ধী ও প্রিয়ঙ্কা গান্ধীর নেতৃত্ব চলে, আমরা কেবল সদস্য। মন্ত্রিসভায় রদবদলের সিদ্ধান্ত মিলিতভাবেই নেওয়া হয়েছে।”

সচিনের কথায়, একমাত্র পরিবর্তনই চিরস্থায়ী এবং আগামিদিনে আরও পরিবর্তনের আশা করা হচ্ছে। নির্বাচনের মাত্র ২২ মাস বাকি, এই সময়ে আমাদের দলের সংগঠনকেই শক্তিশালী করতে হবে, নতুন সদস্য আনতে হবে। বিজেপির নীতিকে পরিত্যাগ করেছে সাধারণ মানুষ। আমরা প্রধানমন্ত্রীকেও দেখলাম আইন প্রত্যাহার করে নিতে, এতেই বোঝা যাচ্ছে রাজনৈতিক চাপ কতটা।

মন্ত্রিসভার রদবদল হলেও সচিন পাইলটকে কী দায়িত্ব দেওয়া হবে, তা নিয়ে এখনও সংশয় রয়েছে। সূত্রের খবর, আসন্ন বিধানসভা নির্বাচনে সচিন পাইলটকেই যাবতীয় নির্বাচনী দায়িত্বভার দিতে চান রাহুল ও প্রিয়ঙ্কা গান্ধী। যদিও এই বিষয়ে মুখ খুলতে নারাজ সকলে। এ দিনও সচিন পাইলট বলেন, “দিল্লিতে সনিয়া গান্ধীর সঙ্গে বৈঠকে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে। দলের তরফে আমাকে বিগত ২০ বছর ধরে যা দায়িত্ব দেওয়া হয়েছে, তা পূরণ করেছি। দল আমায় যেখানে পাঠাবে, সেখানেই কাজ করব।”