মেয়েরাই বেশি স্কুলমুখী! বলছে সমীক্ষা, ৩০ শতাংশ পড়ুয়া পেরোয় না দশের গণ্ডী

School Dropout Report: ভারতের মতো দেশে এখনও বেশির ভাগ ক্ষেত্রেই মেয়েদের শিক্ষা থেকে বঞ্চিত হওয়ার অভিযোগ সামনে আসে। কিন্তু, সরকারি রিপোর্ট বলছে অন্য কথা। স্কুলছুট-দের মধ্যে বেশির ভাগই ছাত্র।

মেয়েরাই বেশি স্কুলমুখী! বলছে সমীক্ষা, ৩০ শতাংশ পড়ুয়া পেরোয় না দশের গণ্ডী
ছবি- পিটিআই
Follow Us:
| Edited By: | Updated on: Jul 02, 2021 | 5:51 PM

নয়া দিল্লি: প্রাথমিক কিংবা মাধ্যমিক, স্কুলের দুই স্তরেই স্কুলছুট ছাত্রের সংখ্যা ছাত্রীদের তুলনায় বেশি। তবে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেনির স্কুলছুটের হিসেবে এগিয়ে ছাত্রীরা। কেনদ্‌রীয় স্বাস্থ্য মন্ত্রকের ‘ইউনিফায়েড ডিস্ট্রিক্ট ইনফরমেশন সিস্টেম ফর এডুকেশন প্লাস’-এর ২০১৯-২০ শিক্ষাবর্ষের সমীক্ষা থেকেই উঠে এসেছে এই তথ্য।

রিপোর্টে দেখা যাচ্ছে, মাধ্যমিক স্তরে স্কুলছুটের হার ১৭ শতাংশ। প্রাথমিকের ক্ষেত্রে সেই হার ১.৫ শতাংশ ও উচ্চ প্রাথমিক বা ষষ্ঠ থেকে অষ্টম শ্রেনির ক্ষেত্রে সেই হার ১.৮ শতাংশ। যদি ছাত্র ও ছাত্রীর নিরিখে স্কুলছুটের হারের হিসেব করা হয়, তাহলে দেখা যাবে প্রাথমিকের গণ্ডী না পেরোনোর হার ছাত্রদের ক্ষেত্রে ১.৭ শতাংশ, সেখানে ছাত্রীদের ১.২ শতাংশ স্কুল ছাড়ে প্রাথমিকের পর। মাধ্যমিক স্তরেও ছবিটা একই। ১৬.৩ শতাংশ ছাত্রী একাদশে পা রাখেনি এই শিক্ষাবর্ষে কিন্তু ছাত্রদের ক্ষেত্রে সেই হার ১৮.৩ শতাংশ। তবে উচ্চ প্রাথমিকে ছবিটা একটু আলাদা। সে ক্ষেত্রে দেখা যাচ্ছে ২.২ শতাংশ ছাত্রী স্কুলছুট আর ছাত্রের হার ১.৪ শতাংশ।

রিপোর্ট বলছে, দেশের ৩০ শতাংশ পড়ুয়া দশম শ্রেনির গণ্ডী পেরিয়ে উচ্চ মাধ্যমিক স্তরে পা রাখে না। ভারতে মোট স্কুলের সংখ্যা ১৫ লক্ষ, শিক্ষক-শিক্ষিকা রয়েছেন প্রায় ৯৭ লক্ষ আর নার্সারি থেকে দ্বাদশ পর্যন্ত মোট পড়ুয়ার সংখ্যা ২৬.৫ কোটি। এই সব স্কুলের তথ্য নিয়েই সমীক্ষাকরা হয়েছে।

সমীক্ষায় দেখা গিয়েছে স্কুলছুটের সংখ্যা বেশি এমন অন্তত ১৯টি রাজ্য রয়েছে। এই ১৯ রাজ্যে গোতা দেশের তুলনায় স্কুলছুটের হার ১৭.৩ শতাংশ বেশি। সেই সব রাজ্যের মধ্যে রয়েছে ত্রিপুরা, নাগাল্যান্ড, মেঘালয়, মধ্যপ্রদেশ, অসম, অরুণাচল প্রদেশ। ভারতের পূর্বের রাজ্যগুলিতে স্কুলছুটের হার অন্যান্যদের তুলনায় বেশি। শুধু তাই নয়, রাজধানী দিল্লিতে স্কুলছুটের হার ২০ শতাংশ। যে সব রাজ্যে স্কুলছুটের সংখ্যা অনেকটাই কম তাদের মধ্যে সবার ওপরে পঞ্জাবের নাম রয়েছে। সেখানে স্কুলছুটের হার মাত্র ১.৫ শতাংশ। এ ছাড়া কেরল, মনিপুর, উত্তরাখণ্ড, তামিলনাড়ু ও চণ্ডীগড়ে স্কুলছুটের হার ১০ শতাংশের নীচে।

আরও পড়ুন: লাল ও নীলবাতি লাগানো কত গাড়ি চলছে রাজ্যে? ভুয়ো ভ্যাকসিন মামলায় রাজ্যকে প্রশ্ন আদালতের

উল্লেখযোগ্যভাবে, পঞ্জাবে মেয়েদের স্কুলছুট হওয়ার হার শূন্য, আর অসমে সবথেকে বেশি (৩৫.২ শতাংশ)। আর ছাত্রদের স্কুলছুটের হারে সবার ওপরে রয়েছে গোয়া। এ সবের পাশাপাশি আর একটা গুরুত্বপূর্ণ বিষয় সমীক্ষায় উঠে এসেছে। দেখা গিয়েছে, ২০১৯-২০ অর্থবর্ষে ইন্টারনেটের সুবিধা ছিল মাত্র ২২ শতাংশ স্কুলে। তাই কোভিড পরিস্থিতিতে ইন্টারনেটের মাধ্যমে পড়াশোনা কতটা সম্ভব হচ্ছে, উঠছে সেই প্রশ্ন।