Ayodhya: বাবরি ধ্বংসের বর্ষপূর্তি, কড়া নিরাপত্তায় ঘেরা হল অযোধ্যা

Ayodhya: ৬ ডিসেম্বরেই ভাঙা হয়েছিল বাবরি মসজিদ। তাই সেই ঘটনার বর্ষপূর্তির দিন কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হল অযোধ্যা।

Ayodhya: বাবরি ধ্বংসের বর্ষপূর্তি, কড়া নিরাপত্তায় ঘেরা হল অযোধ্যা
Follow Us:
| Edited By: | Updated on: Dec 06, 2021 | 1:23 PM

অযোধ্যা : আজ থেকে ২৯ বছর আগে এমন দিনেই বাবরি মসজিদ ধ্বংসের ঘটনা ঘটেছিল। তাই সেই ঘটনার বর্ষপূর্তিতে আজ অযোধ্যা জুড়ে বাড়ানো হল নিরাপত্তা। সতর্ক করা হয়েছে পুলিশ ও প্রশাসনকে। অযোধ্যার এসএসপি শৈলেশ পান্ডে জানিয়েছেন, সাম্প্রতিক কালে অযোধ্যায় পূণ্যার্থীর ভিড় বেড়েছে, তাই নিরাপত্তায় কোনও ফাঁক রাখা হচ্ছে না। নজর রাখছেন গোয়েন্দা আধিকারিকেরাও। ভক্তদের যাতে কোনও সমস্যা না হয়, সে দিকে খেয়াল রাখা হচ্ছে বলে আশ্বস্ত করেছেন তিনি।

অযোধ্যা জুড়ে নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখছেন সংশ্লিষ্ট আধিকারিকেরা। সেক্টর ম্যাজিস্ট্রেট থেকে শুরু করেছে পুলিশ আধিকারিক প্রত্যেকেই কড়া নজর রেখেছেন পরিস্থিতির ওপর। সোমবার সকাল থেকেই পুলিশের কড়া নজরদারি শুরু হয়েছে অযোধ্যায়। একাধিক চেক পয়েন্টে পুলিশ কর্মী মোতায়েন করা হয়েছে। অযোধ্যায় কেউ প্রবেশ করার আগে তাঁর পরিচয় পত্র খতিয়ে দেখা হচ্ছে। বিশেষত রাম জন্মভূমির দিকে যে রাস্তা গিয়েছে সেই রাস্তায় বিশেষ পুলিশি নজরদারির ব্যবস্থা করা হয়েছে। কোনও ধরনের অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে তার জন্য সবরকম ব্যবস্থা নিয়েছে প্রশাসন। নিরাপত্তায় কোনও ফাঁক রাখা হচ্ছে না।

লখনউ থেকে অযোধ্যা যাওয়ার পথে এক ব্যক্তি জানান নিরাপত্তা ব্যবস্থা দেখে তিনি খুশি। পেশায় স্কুলের প্রিন্সিপাল রামানন্দ শুক্লা বলেন, ১৯৯২- এর তুলনায় অযোধ্যার পরিস্থিতি এখন অনেকটাই শান্ত অযোধ্যায় এখন প্রত্যেকেই নিরাপদ বোধ করেন।

উল্লেখ্য, রাম মন্দির তৈরির কাজ এগোচ্ছে দ্রুতগতিতে। প্রথম পর্যায়ের কাজ শেষ হয়ে গিয়েছে ইতিমধ্যেই। রাম জন্মভূমি ট্রাস্টের তরফ থেকে জানানো হয়েছে, ২০২৪-এর লোকসভা নির্বাচনের ঠিক আগেই রাম মন্দির দর্শকদের জন্য খুলে দেওয়া হবে।

গত বছরের ৫ অগস্ট থেকে মন্দির নির্মাণের কাজ শুরু হয়েছে অযোধ্যায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মন্দিরের শিলান্যাস করেন। ২০২৩-এর ডিসেম্বরের মধ্যে মন্দির নির্মাণ শেষ হবে বলে জানা গিয়েছে। ১৮ হাজার ৫০০ বর্গ মিটার এলাকা জুড়ে তৈরি হয়েছে ভিত। ১২ মিটার গভীর পর্যন্ত খোঁড়া হয়েছে। সেই গভীরতা পূরণ করা হয়েছে কংক্রিটে। বিশেষজ্ঞদের মতামত নিয়ে এ ভাবেই মজবুত জরা হচ্ছে রাম মন্দিরের ভিত। সেই কাজ শেষ করা হয়েছে রেকর্ড সময়ে।

আরও পড়ুন : Petrol Price Today: বাড়ল অপরিশোধিত তেলের দাম, পেট্রোল ডিজেলর উপর কী পড়তে চলেছে প্রভাব?

কংক্রিটের ভিতের উপর আরও একটি স্তর থাকবে। সেটি তৈরি হবে গ্রানাইট ও বেলেপাথর দিয়ে। তার উপরে থাকবে মূল মন্দির। এর জন্য কর্নাটক থেকে গ্রানাইট আনা হচ্ছে। মির্জাপুর থেক আসছে বেলেপাথর। আর মার্বেল আসছে রাজস্থান থেকে।

আরও পড়ুন : Ghatal Hospital: ‘এক হাঁটু নোংরা জল পেড়িয়ে পৌঁছাতে হয় হাসপাতালে!’ বেহাল অবস্থা ঘাটাল সুপার স্পেশালিটি হাসপাতালের