Attorney General: ভারতের পরবর্তী অ্যাটর্নি জেনারেল সিনিয়র আইনজীবী আর ভেঙ্কটরমানি

Attorney General for India: বুধবার (২৮ সেপ্টেম্বর) সিনিয়র আইনজীবী আর ভেঙ্কটরমানিকে ভারতের অ্যাটর্নি জেনারেল হিসেবে নিযুক্ত করা হল।

Attorney General: ভারতের পরবর্তী অ্যাটর্নি জেনারেল সিনিয়র আইনজীবী আর ভেঙ্কটরমানি
ভারতের পরবর্তী অ্যাটর্নি জেনারেল হলেন আর ভেঙ্কটরমানি
Follow Us:
| Updated on: Sep 28, 2022 | 10:26 PM

নয়া দিল্লি: বুধবার (২৮ সেপ্টেম্বর) সিনিয়র আইনজীবী আর ভেঙ্কটরমানিকে ভারতের অ্যাটর্নি জেনারেল হিসেবে নিযুক্ত করলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। সরকারি বিজ্ঞপ্তি অনুযায়ী, কার্যভার গ্রহণের তারিখ থেকে পরের তিন বছরের জন্য তাঁকে এই পদে নিযুক্ত করা হচ্ছে। ৩০ সেপ্টেম্বর ভারতের বর্তমান অ্যাটর্নি জেনারেল, কে কে বেনুগোপালের মেয়াদ শেষ হবে। এর আগে, ফের এই পদের দায়িত্ব গ্রহণের জন্য মুকুল রোহতাগিকে প্রস্তাব দিয়েছিল কেন্দ্র। তবে, তিনি কোনও এক অজ্ঞাত কারণে সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেন।

২০১৪ সালে মোদী সরকার ক্ষমতায় আসার পরপরই মুকুল রোহতাগিকে ভারতের অ্যাটর্নি জেনারেল হিসেবে নিযুক্ত করা হয়েছিল। ২০১৭ সালের জুলাইয়ে তাঁর স্থলাভিষিক্ত হয়েছিলেন কে কে বেনুগোপাল। তলচি বছরের জুলাইয়ে তিন মাসের জন্য তাঁকে দেশের শীর্ষস্থানীয় আইন কর্তা হিসেবে পুনর্নিযুক্ত করা হয়েছিল। বয়সের কারণে প্রথমে সেই দায়িত্ব গ্রহণ করতে রাজি না হলেও, পরে তিনি সম্মতি দিয়েছিলেন। এরপর সেই পদে ফের মুকুল রোহতাগিকে নিযুক্ত করা হবে বলে শোনা যাচ্ছিল। তবে, পরে এই সিনিয়র আইনজীবী প্রস্তাব প্রত্যাখ্যান করেছিলেন।

আইনজীবী হিসেবে চার দশকেরও বেশি অভিজ্ঞতা রয়েছে আর ভেঙ্কটরমানির। ১৯৭৯ সালে সংবিধান বিশেষজ্ঞ হিসেবে সুপরিচিত আইনদজীবী প্রয়াত পিপি রাও-এর চেম্বারে যোগ দিয়েছিলেন তিনি। পরে ১৯৯৭ সালে ভারতের সুপ্রিম কোর্টে সিনিয়র অ্যাডভোকেট হিসেবে মনোনীত হন। ২০০৪ থেকে ২০১০ সাল পর্যন্ত সুপ্রিম কোর্ট, দেশের বিভিন্ন হাইকোর্টে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন বিভাগের জন্য বিশেষ সিনিয়র আইনি উপদেষ্টা হিসেবে কাজ করেছেন। ভারতের আইন কমিশনের সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি। আদালতের কর্মচারীদের চাকরির শর্ত সম্পর্কিত মামলায় সুপ্রিম কোর্টের বিশেষ কৌঁসুলি হিসেবেও কাজ করেছেন তিনি। সাম্প্রতিক সময়ে তিনি আম্রপালি মামলায় আদালতের রিসিভার হিসেবে কাজ করেছেন। সুপ্রিম কোর্টে অতি সম্প্রতি হিজাব বিতর্ক মামলাতেও তাঁর বিশেষ উপস্থিতি ছিল। এবার দেশের সর্বোচ্চ আইন কর্তা হিসেবে কাজ করবেন ভেঙ্কটরমানি।